• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের খুলনা

ধুনট পৌর এলাকার রাস্তার বেহাল দশা, ঝুঁকি নিয়ে চলছে যান

আজকের খুলনা

প্রকাশিত: ৭ জানুয়ারি ২০২০  

বগুড়ার ধুনট উপজেলায় গুরুত্বপূর্ণ চারটি সড়ক সংস্কার না হওয়ায় চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। ওইসব সড়কে ঝুঁকি নিয়েই যানবাহন চলাচল করছে। ভাঙাচোরা সড়কের কারণে জনগণকে ভোগান্তি পোহাতে হচ্ছে। ভুক্তভোগীরা অবিলম্বে সড়কগুলো সংস্কার করতে সংশ্লিষ্ট সবার জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, বগুড়া সড়ক ও জনপথ বিভাগ (সওজ) প্রায় ১০ বছর আগে ধুনট পৌর এলাকায় ধুনট-শেরপুর সড়ক, ধুনট-সোনামুখী সড়ক, ধুনট-শেরপুর সড়ক ও ধুনট-গোসাইবাড়ি পাকা সড়ক নির্মাণ করে। পরে সওজ বিভাগ সড়কগুলো সংস্কার করলেও পৌর এলাকার অভ্যন্তরীণ প্রায় ৮ কিলোমিটার প্রধান সড়কে হাত দেয়নি। রক্ষণাবেক্ষণ ও সংস্কারের অভাবে ওই সড়কগুলো চলাচলোর অযোগ্য হয়ে পড়ে। এর মধ্যে ধুনট-গোসাইবাড়ি সড়কের ধুনট বাজার থেকে চাঁন্দারপাড়া পর্যন্ত ৪ কিলোমিটার, ধুনট বাজার থেকে বাইপাস পর্যন্ত ১ কিলোমিটার, ধুনট জিরোপয়েন্ট থেকে হুকুমআলী বাসস্ট্যান্ড পর্যন্ত ২ কিলোমিটার এবং ধুনট উপজেলা পরিষদ থেকে টিএনটি মোড় পর্যন্ত আধা কিলোমিটার সড়কের বিভিন্ন স্থানে কার্পেটিং উঠে গিয়ে খানা-খন্দে পরিনত হয়েছে। সামান্য বৃষ্টি হলে চলাচলের অযোগ্য হয়ে পড়ে রাস্তা। ওইসব গর্তে পড়ে যানবাহনে দুর্ঘটনায় পড়ে।  রিকশা, ভ্যান, সিএনজি,  বাস, ট্রাকসহ বিভিন্ন যানবাহন ঝুঁকি নিয়ে চলাচল করছে।

সিএনজি চালক ফরহাদ হোসেন বলেন, ধুনট বাজার থেকে হুকুমআলী বাসস্ট্যান্ড পর্যন্ত রাস্তা চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। বিভিন্ন স্থানে গর্ত সৃষ্টি হওয়ায় ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে। তিনি সড়কগুলো দ্রুত সংস্কারের দাবি জানিয়েছেন।

ধুনট উপজেলা প্রকৌশলী জহুরুল ইসলাম জানান, পৌর এলাকার সড়কগুলো অনেক বছর আগে বগুড়া সড়ক ও জনপদ বিভাগ নির্মাণ করেছে। এ কারণে প্রকৌশল অধিদফতর থেকে সড়কগুলো মেরামত করা সম্ভব হচ্ছে না।

ধুনট পৌর মেয়র এজিএম বাদশাহ বলেন, বগুড়া সওজ বিভাগের নির্মিত পাকা সড়কগুলো পৌরসভা থেকে সংস্কার করা হয়। সম্প্রতি ধুনট বাজার থেকে ধুনট থানা পর্যন্ত পাকা সড়কটি পৌরসভা থেকে পুনঃনির্মাণ করা হয়েছে। পরবর্তীতে বরাদ্দ পেলে অন্য পাকা সড়কগুলো পুনঃনির্মাণ করা হবে।

বগুড়া সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী আশরাফুজ্জামান জানান, পৌর এলাকায় সড়কগুলো নির্মাণ করা হলেও রক্ষণাবেক্ষণ ও সংস্কারের দায়িত্ব পৌরসভার। তাই পৌরসভা কর্তৃপক্ষ সড়কগুলো সংস্কার করবেন।

আজকের খুলনা
আজকের খুলনা