• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

দেশের সবচেয়ে বড় দুর্গাপূজা বাগেরহাটে!

আজকের খুলনা

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০১৯  

বাগেরহাটের পূজা মানেই সাধারণ মানুষের কাছে হাকিমপুর শিকদার বাড়ির পূজা মন্ডপ। এখানেই হয় দেশের সবচেয়ে বড় দূর্গাপূজার আয়োজন।

গত কয়েক বছরের ধারাবাহিকতায় এবছর ৮০১টি প্রতিমা নিয়ে থাকছে দেশের সব থেকে বড় এ মন্ডপের আয়োজন। গত বছর ছিল ৭০১টি প্রতিমা।

গত ৮ বছর ধরে বিশিষ্ট ব্যবসায়ী লিটন সিকদার মহা ধূমধামে দুর্গাপূজার আয়োজন করে আসছেন। দেশের বিভিন্ন জেলার পাশপাশি ভারত থেকেও এই পূজা দেখতে আসেন অনেক দর্শনার্থী।

এছাড়া বাগেরহাট সদরের কাড়াপাড়া ইউনিয়নের কাড়াপাড়া গ্রামের রামকৃষ্ণ সেবাশ্রমের সার্বজনীন পূজা মন্দির, চুলকাঠি বাজারের বণিকপাড়া সার্বজনীন পূজা মন্দির, পোলঘাট সার্বজনীন পূজা মন্দির এবং ফকিরহাট উপজেলার বেতাগা ইউনিয়নের বেতাগা মমতলা সার্বজনীন পূজা মন্ডগুলোতে বেশি সংখ্যক প্রতিমা তৈরির প্রতিযোগিতা চলছে।

প্রতিমা তৈরি সম্পন্ন হওয়ার আগেই অনেক দর্শনার্থী মন্ডপে আসা শুরু করেছেন। শিকদার বাড়ি পূজা মন্ডপ প্রতিমার সারি দেখে অনেকেই মুগ্ধ হচ্ছেন, ধন্যবাদ জানাচ্ছেন আয়োজকদের।

পাবনা থেকে মন্ডপ দেখতে আসা রাজিব রায় বলেন, ‘বাগেরহাটে এত বড় আয়োজন- সুযোগ হলো তাই পাবনা থেকে এসে দেখলাম অনেক ভাল লাগলো,ধন্যবাদ আয়োজকদের।

শিকদার বাড়ি মন্ডপের মূল কারিগর (ভাস্কর) বিজয় কুমার বাছাড় বলেন, ‘পবিত্র ধর্মগ্রন্থ রামায়ণ ও মহাভারতের চারযুগের দেবদেবীর নানা কাহিনী অবলম্বনে প্রতিমা তৈরি করা হয়েছে। ছয় মাস ধরে ১৫ জন কারিগর তাদের নিপূণ হাতে প্রতিমা তৈরির কাজ করে চলেছেন। শেষ সময়ে রং তুলির কাজ পুরোদমে চলছে। তাদের এখন দম ফেলার সময় নেই।’

বাগেরহাট অতিরিক্ত পুলিশ সুপার মো. মাহফুজ আফজাল বলেন, ‘দুর্গাপূজা উপলক্ষে নিরাপত্তা দিতে বাগেরহাটে ব্যবস্থা নেয়া হয়েছে। বাগেরহাট জেলায় ৬২৪টির মত মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। শান্তিপূর্ণভাবে দূর্গোৎসব শেষ করতে সব প্রস্তুতি রয়েছে পুলিশের।’

আগামি ৪ অক্টোবর মহালয়ার মধ্যে দিয়ে শারদীয় দূর্গোৎসবের শুভ সূচনা হবে। দেবীদুর্গা এবছর ঘোড়ায় চড়ে আসবেন আর যাবেনও ঘোড়ায় । ৪ অক্টোবর থেকে ৮ অক্টোবর পর্যন্ত দূর্গাপূজা চলবে।

আজকের খুলনা
আজকের খুলনা