• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের খুলনা

দেশে বিভিন্ন সম্প্রদায়ের মানুষ বাস করছে: প্রধানমন্ত্রী

আজকের খুলনা

প্রকাশিত: ৪ মার্চ ২০২১  

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। এ দেশের মুসলমান, হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান সম্প্রদায় মিলেমিশে সম্প্রীতির মধ্য দিয়ে বসবাস করে যাচ্ছে।

তিনি বলেন, হাজার বছরের সাংস্কৃতিক ঐতিহ্য এবং মহান মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে আমরা নিরলসভাবে কাজ করে যাচ্ছি। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার সহ-সভাপতি কর্মবীর ভদন্ত জিনানন্দ মহাথের এর জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া আয়োজন উপলক্ষে বুধবার এ বাণী দিয়েছেন। আগামীকাল বৃহস্পতিবার এ অন্ত্যেষ্টিক্রিয়া আয়োজন করা হবে।

প্রধানমন্ত্রী বাণীতে বলেন, চট্টগ্রামের লোহাগড়া উপজেলার মহাবোধি বৌদ্ধ বিহারের অধ্যক্ষ, বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার সহ-সভাপতি কর্মবীর ভদন্ত জিনানন্দ মহাথের এর জাতীয় অন্ত্যষ্টিক্রিয়া অনুষ্ঠান উপলক্ষে আমি তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করছি।

তিনি বলেন, বাংলাদেশের চলমান উন্নয়ন আজ বিশ্ববাসীর কাছে দৃশ্যমান। এ দেশের বৌদ্ধধর্মের অনুসারীরা দেশের আর্থসামাজিক উন্নয়নসহ সব ধরনের কর্মকাণ্ডে অংশগ্রহণ করে আসছেন। বাংলাদেশ মহান স্বাধীনতা লাভে বৌদ্ধ জনসাধারণ ও বৌদ্ধ ভিক্ষু অসামান্য অবদান রেখেছেন। এ দেশের মাটি ও মানুষের সঙ্গে মিশে আছে হাজার বছরের বৌদ্ধ ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি। 

প্রধানমন্ত্রী আরো বলেন, বাংলাদেশের বিভিন্ন ধর্মের অনুসারীরা আবহমানকাল ধরে পাশাপাশি বসবাস করে সৌহার্দ্য ও সম্প্রীতির এক অপূর্ব দৃষ্টান্ত স্থাপন করে চলেছেন। এ সৌহার্দ্য ও সম্প্রীতির বন্ধনকে সমুন্নত রাখতে বৌদ্ধধর্মীয় গুরুদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।    

তিনি বলেন, কর্মবীর ভদন্ত জিনানন্দ মহাথের অসাম্প্রদায়িক চেতনা ধারণ করে মানবতার কল্যাণে আজীবন কাজ করে গেছেন। তিনি অনেক শিক্ষা ও সেবামূলক প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন। দেশ-বিদেশে সংঘ সমাজ ও গৃহী সমাজের ঐক্য, সংহতি, সৌহার্দ্য ও শান্তি প্রতিষ্ঠায় তিনি সারাজীবন ধর্মবাণীর মাধ্যমে উপদেশ দিয়েছেন।

আজকের খুলনা
আজকের খুলনা