• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

দেশে কোয়ারেন্টিন সম্পন্ন করেছেন ৪৮০৩১ জন

আজকের খুলনা

প্রকাশিত: ৩ এপ্রিল ২০২০  

করোনা ভাইরাস সংক্রমণ (কোভিড-১৯) মোকাবিলায় গত ২৪ ঘণ্টায় সারাদেশে হোম কোয়ারেন্টিনসহ হাসপাতাল ও অন্যান্য কোয়ারেন্টিনে আছেন ৫৫২ জন। অদ্যাবধি মোট কোয়ারেন্টিনে ছিলেন ৬৪ হাজার ৪৮৪ জন। এর মধ্যে কোয়ারেন্টিন সম্পন্ন করেছেন ৪৮ হাজার ৩১ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ১৬ হাজার ৪৫৩ জন।

শুক্রবার (৩ এপ্রিল) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ১৪ জন। ছাড়পত্র নিয়েছেন ১০ জন। গত ২ এপ্রিল পর্যন্ত সারাদেশে আইসোলেশনে ছিলেন ৩৮৭ জন। আর ছাড়পত্র নিয়েছেন ৩০৫ জন। বর্তমানে আইসোলেশন আছেন ৮২ জন।

এর আগে শুক্রবার (৩ এপ্রিল) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেন, গত ২৪ ঘণ্টায় ৫১৩ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এরমধ্যে ১২৬টির পরীক্ষা করেছে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। এছাড়া বাকি অন্যান্য প্রতিষ্ঠান ৩৯৭টি নমুনা সংগ্রহ করেছে। এ নমুনাগুলোর অনেকগুলো পরীক্ষা করা হয়েছে। এতে পাঁচ জন নতুন করে করোনা আক্রান্ত হয়েছে। আক্রান্ত পাঁচজনের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় কেন্দ্রের দু’টি, রাজশাহী মেডিক্যাল কলেজ কেন্দ্রে একটি নমুনায় করোনা ভাইরাস পজিটিভ পাওয়া গেছে। এছাড়া আইইডিসিআরের দু’টি নমুনায় করোনা পজেটিভ শনাক্ত হয়েছে। আইইডিসিআর ছাড়া যেহেতু নতুন ল্যাবে তিন জন শনাক্ত হয়েছে সেহেতু আমরা নমুনাগুলো আবারও যাচাই করবো।

তিনি বলেন, এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২ হাজার ১১৩ জনের। এদের মধ্যে মোট ৬১ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত করা হয়েছে। মৃত্যুবরণ করেছেন ৬ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৬ জন। আর চিকিৎসাধীন আছেন ২৯ জন। এদের ২২ জন বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। বাকি সাতজন বাড়িতে থেকে চিকিৎসা নিচ্ছেন।

আজকের খুলনা
আজকের খুলনা