• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

দুই বাংলার নাট্যমেলার দ্বিতীয় সন্ধ্যায় আবৃত্ত

আজকের খুলনা

প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০১৯  

নাট্যদল প্রাঙ্গনেমোর’র আয়োজনে শুরু হয়েছে ‘দুই বাংলার নাট্যমেলা ২০১৯’। ‘আমি বাংলায় ভালোবাসি, আমি বাংলাকে ভালোবাসি’ শ্লোগানে এবারের মেলায় বাংলাদেশ-ভারতের ৯টি নাট্যদল অংশ নিচ্ছে। এর মধ্যে বাংলাদেশের পাঁচটি এবং ওপার বাংলা ও দিল্লি মিলিয়ে চারটি নাট্যদল। এটি দুই বাংলার নাট্যমেলার ১১তম আসর।

শুক্রবার (৬ ডিসেম্বর) সন্ধ্যা ৬টায় এই আয়োজনের উদ্বোধন করেন আসাদুজ্জামান নূর (এমপি), প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালেদ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিতে ছিলেন ঢাকায় নিযুক্ত ভারতীয় দূতাবাসের হাইকমিশনার রিভা পাঙ্গুলি দাস ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। শুক্রবার (৬ ডিসেম্বর) থেকে শুরু হওয়া এই আয়োজন চলবে ১৪ ডিসেম্বর পর্যন্ত।

উদ্বোধনী দিন সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় মঞ্চস্থ হয় কলকাতার আলোচিত নাটক ‘আর্ট’। প্রাক্সিস প্রযোজিত এ নাটকের নাট্যরূপ দিয়েছেন ইপ্সিতা দেবনাথ ও গৌতম সরকার। নির্দেশনায় গৌতম সরকার।

শনিবার (৭ ডিসেম্বর) দুই বাংলার নাট্যমেলার দ্বিতীয় দিন সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালায় মঞ্চস্থ হবে কলকাতার ঐতিহ্যবাহী নাট্যদল নান্দীপটের নাটক ‘আবৃত্ত’। নাট্যকার তীর্থঙ্কর চন্দের রচনায় নাটকটির নির্দেশনায় রয়েছেন প্রকাশ ভট্রাচার্য।

এটি বর্তমান সময়ে পশ্চিবঙ্গের ব্যাপক আলোচিত একটি নাটক। নাট্যমেলার দ্বিতীয় সন্ধ্যায় দর্শকপ্রিয় এই নাটকটি সবাইকে দেখার আমন্ত্রণ জানিয়েছেন নির্দেশক-নাট্যাভিনেত্রী নূনা আফরোজ। এছাড়া নাটকটি সবার ভালো লাগবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেছেন।

এই আয়োজনে ১৩ ডিসেম্বর সকাল ১০টায় ‘থিয়েটারের সংকট- দর্শক না ভালো নাটক’ শিরোনামে মুক্ত আলোচনার আয়োজন করা হয়েছে। এতে ধারণাপত্র পাঠ করবেন হাসান শাহরিয়ার এবং মুখ্য আলোচক হিসাবে উপস্থিত থাকবেন স্বপন রায়, মলয় ভৌমিক, আহমেদ ইকবাল হায়দার, রতন সিদ্দিকী, মোহাম্মদ আলী হায়দার ও রহমান রাজু। সঞ্চালক হিসাবে থাকবেন অনন্ত হিরা।

অন্যদিকে ‘প্রাঙ্গণেমোর নাট্যযোদ্ধা সহযোদ্ধা সম্মাননা ২০১৯’ প্রদান করবেন নাট্যযোদ্ধা মামুনুর রশীদের সহধর্মিণী গওহর আরা চৌধুরী, নাট্যযোদ্ধা আতাউর রহমানের সহধর্মিণী শাহিদা রহমান এবং নাট্যযোদ্ধা লিয়াকত আলী লাকীর সহধর্মিণী কৃষ্টি হেফাজ।

মেলায় অংশ নেওয়া নাটকগুলোর সূচিমেলায় অংশ নেওয়া নাটকগুলোর সূচি- ৬ ডিসেম্বর ‘আর্ট’ (কলকাতা), ৭ ডিসেম্বর ‘আবৃত্ত’ (কলকাতা), ৮ ডিসেম্বর ‘হাছনজানের রাজা’, ৯ ডিসেম্বর ‘পুলসিরাত’, ১০ ডিসেম্বর ‘জ্যান্ত হ্যামলেট’ (কলকাতা), ১১ ডিসেম্বর ‘কৈবর্তগাথা’, ১২ ডিসেম্বর ‘ময়ূর সিংহাসন’, ১৩ ডিসেম্বর ‘আমরা তিনজন’ এবং ১৪ ডিসেম্বর ‘বিসমিল্লা’ (দিল্লি)।

আজকের খুলনা
আজকের খুলনা