• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

‘ত্রাণ নিয়ে নয়ছয় করলে জনপ্রতিনিধিদের ছাড় দেওয়া হবে না’

আজকের খুলনা

প্রকাশিত: ২১ এপ্রিল ২০২০  

করোনা ভাইরাস সংক্রমণের এই বৈশ্বিক মহামারিতে যেসব জনপ্রতিনিধি গরিব জনগোষ্ঠীর জন্য দেওয়া ত্রাণসামগ্রী নিয়ে অনিয়ম বা আত্মসাৎ করবেন, তাদের কোনোভাবেই ছাড় দেওয়া হবে না বলে জানিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম।

তিনি এও জানিয়েছেন, এসব অনিয়ম বা ত্রাণ আত্মসাতের সঙ্গে জড়িত বেশকিছু জনপ্রনিধিকে ইতোমধ্যে আমরা বহিষ্কার করেছি। শুধু বহিস্কার নয়, নিয়ম অনুযায়ী তাদের বিরুদ্ধে ফোজদারি আইনে মামলা দিয়ে মুখোমুখিও করা হয়েছে।

মঙ্গলবার (২১ এপ্রিল) রাজধানীর উত্তরায় রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক), ওয়াসা ও পানি উন্নয়ন বোর্ডের কয়েকটি খাল পরিদর্শনকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে জনপ্রতিনিধিদের এ হুঁশিয়ারি দেন মন্ত্রী।

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, সারাবিশ্বের মতো বাংলাদেশেও মহামারি থেকে রক্ষা পেতে ঘরে থাকার জন্য বলা হয়েছে। এ অবস্থায় দেশের প্রান্তিক গরিব জনগোষ্ঠীর জন্য সরকার খাদ্য সহায়তা দিচ্ছে স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে। এসব ত্রাণসামগ্রী বিতরণকালে যদি কোনো অনিয়ম খুঁজে পাওয়া যায়, তাহলে আমরা দ্রুত ব্যবস্থা গ্রহণ করছি। ত্রাণ নয়ছয় করা হলে কোনো ধরনের অনুকম্পা তারা পাবেণ না।

মন্ত্রী বলেন, রাজধানীর চারপাশ দিয়ে বয়ে যাওয়া খালগুলো এ বর্ষার আগে পরিষ্কার রাখার কাজ এগিয়ে নেওয়া হচ্ছে। করোনা বিস্তারের এ পরিস্থিতিতে পানি নিষ্কাশন ও এডিস মশার প্রাদুর্ভাব যাতে নগরবাসীর জন্য বাড়তি সমস্যার কারণ না হয়, সেজন্য আমরা খালগুলো পরিষ্কার করার ওপর জোর দিয়েছি। এসময় স্থানীয় সরকারমন্ত্রী বৃহত্তর উত্তরা এলাকার বেশকিছু খাল পরিদর্শন করেন।

তিনি বলেন, করোনা ভাইরাস পরিস্থিতি মোকাবিলার পাশাপাশি ডেঙ্গু প্রতিরোধে পরিষ্কার-পরিচ্ছন্নতা ও মশক নিধন কার্যক্রম অব্যাহত থাকবে। ‘শারীরিক দূরত্ব’ মেনেই আমরা কাজ করছি। ডেঙ্গু প্রতিরোধে এ বছর আমরা শুরু থেকেই কাজ করছি। ইতোমধ্যে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, ঢাকার দুই সিটি করপোরেশন, রাজউক, ঢাকা ওয়াসাসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংস্থাগুলোর সঙ্গে সমন্বয় করে বিভিন্ন কার্যক্রম হাতে নেওয়া হয়েছে।

খাল পরিদর্শনকালে মন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটির নবনির্বাচিত মেয়র আতিকুল ইসলাম, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব মো. হেলাল উদ্দিন, ঢাকা ওয়াসার এমডি তাকসিন এ খান, রাজউকের চেয়ারম্যান ও পানি উন্নয়ন বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

আজকের খুলনা
আজকের খুলনা