• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

তিন বছর খাবার টাটকা রাখার উপায় উদ্ভাবন

আজকের খুলনা

প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০১৯  

ভাবুন তো ভবিষ্যতে মাসের পর মাস সময় পাড়ি দিয়ে মঙ্গলগ্রহে গিয়ে মানুষ টাটকা খাবার খাচ্ছে! হ্যাঁ, তেমনটা সম্ভব হতে পারে বলছেন এক দল গবেষক। তারা এমন এক উপায় উদ্ভাবন করেছেন, যাতে করে কিছু খাবারের আয়ুকাল অন্তত তিনগুণ বেড়ে যায়।

ভবিষ্যতে মঙ্গলগ্রহে মানুষ পাঠানোর যে পরিকল্পনা চলছে, তাতে বিজ্ঞানীরা এই উপায় কাজে লাগাতে যাচ্ছেন। এতে করে যে সাহসী নভোচারীরা অন্তত আট মাস সময় পার করে মঙ্গলগ্রহে গিয়ে পৌঁছাবেন, তারা খাবার নিয়ে তেমন সমস্যায় ভুগবেন না।

নতুন এ কৌশলে মেটাল অস্কাইডের প্রলেপ দেয়া প্লাস্টিক প্যাকেটে মাইক্রোওয়েভ সহ থারমাল স্টেরিয়ালাইজেশন ব্যবহার করা হয়েছে। এতে করে অক্সিজেন বা অন্য গ্যাস ওই প্যাকেটে ঢুকতে পারেনি। আর তাই দীর্ঘদিন খাবার টাটকা থেকেছে।

ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটির একদল গবেষক এই সাফল্য অর্জন করেন। মূলত নভোচারী ও সামরিক বাহিনীর লোকদের জন্য খাবার সংরক্ষণের লক্ষ্যেই কাজ শুরু করেন তারা। বর্তমানে ঘরের স্বাভাবিক তাপমাত্রায় প্লাস্টিক প্যাকেটে খাবার সর্বোচ্চ ১২ মাস পর্যন্ত ঠিক থাকে। এক্ষেত্রে বিজ্ঞানীরা তাদের নব উদ্ভাবিত কৌশলে দেখিয়েছেন কিভাবে ম্যাকারনি ও চিজ তিন বছর পর্যন্ত অক্ষত থাকবে। যেহেতু ধাতব কোনো কিছু মাইক্রোওয়েভে গরম করা যাবে না, কাঁচের পাত্রও উপযুক্ত না, তাই প্লাস্টিকের পাত্রকেই উত্তম বলছেন বিজ্ঞানীরা।

নতুন উদ্ভাবিত প্রক্রিয়ায় তিন বছর সংরক্ষণের পর ম্যাকারনি ও চিজ খেয়ে দেখেছেন সেনাবাহিনীর লোকেরা। আর তার স্বাদ অনেকটাই আগের মতো ছিল। তবে মহাকাশে এই খাবার খেতে কেমন লাগবে তা এখনই বলা যাচ্ছে না। এক্ষেত্রে মহাকাশ গবেষণা সংস্থা নাসা’র সহায়তায় মহাকাশে পরীক্ষা চালানোর পরিকল্পনা করছেন গবেষকরা। আর দীর্ঘ দিন ধরে সংরক্ষিত খাবার মহাকাশে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে থাকা নভোচারীদের  মাধ্যমেও পরীক্ষা চালানোর পরিকল্পনা করছেন গবেষকরা।

নাসা মঙ্গলগ্রহে মানুষ পাঠানোর লক্ষ্যে ৫ বছরের জন্য খাবার অক্ষত রাখার উপায় খুঁজছে। আর সে লক্ষ্যেই গবেষকরা নতুন এই গবেষণা চালিয়েছেন। এখন বিভিন্ন রান্নার উপকরণ নিয়ে গবেষণা করছেন তারা, যাতে খাবার ৫ বছর পর্যন্ত টাটকা রাখা যায়। পৃথিবী থেকে মঙ্গলগ্রহে গিয়ে পৌঁছাতে প্রায় ৯ মাস সময় লাগবে। মঙ্গলের কক্ষপথে ঘুরতে সময় লাগতে পারে প্রায় ৫ শ দিন। এরপর পৃথিবীতে ফিরে আসতে সময় লাগবে আরো নয় মাস। এর মাঝে কোনো যান্ত্রিক ত্রুটি হলে আরো কিছু দিন সময় ক্ষেপণ হতে পারে। আর তাই দীর্ঘমেয়াদী সময়ে খাবার টাটকা রাখার উপায় খুঁজছে নাসা। শুধু নাসাই না, আমেরিকান সেনাবাহিনীর প্রয়োজনে তাদের জন্যেও দীর্ঘমেয়াদি টাটকা খাবার সংরক্ষণের আলোচনা চালাচ্ছেন  গবেষকরা।

আজকের খুলনা
আজকের খুলনা