• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

তারেকের হুমকিতে বিদেশে যাবার আবেদন করতে পারলেন না খালেদা

আজকের খুলনা

প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি ২০২০  

তারেকের অব্যহত চাপ ও হুমকির কারণে আইনজীবিরা খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার জন্য জামিনের আবেদন করতে পারলেন না। নিরুপায় হয়ে তারা বৃহষ্পতিবার আদালতে দেশের যেকোনো বিশেষায়িত হাসপাতালে তাঁর চিকিৎসার জন্য আবেদন করেন। ফলে তারেকের ইচ্ছারই বাস্তবায়ন হলো এবং চিকিৎসার জন্য খালেদা জিয়ার দেশের বাইরে যাবার পথ সাময়িক রুদ্ধ হয়ে গেলো।
সূত্র জানায়, শুরু থেকেই লন্ডনে পলাতক তারেক জিয়া চাননি খালেদা জিয়ার জামিন হোক এবং তিনি লন্ডন বা সৌদি আরবে চিকিৎসা নিতে যান। এর পেছনের কারণ অনুসন্ধানে জানা গেছে, বেশ কয়েকটি কারণে তারেক জিয়া চান না খালেদা জিয়ার জামিন হোক।

প্রথমত, খালেদা জিয়া দেশে কারা অন্তরীণ থাকলে তারেক বিএনপির সর্বেসর্বা হিসেবে ভারপ্রাপ্ত চেয়ারম্যান পদে বহাল থাকবেন। খালেদা জিয়া মুক্ত হলে নানা অনিয়ম দূর্ণীতির অভিযোগে তারেক নিশ্চিতভাবে পদ হারাবেন। খালেদা জিয়া জানেন, দলের বড় একটি অংশ তারেককে পছন্দ করেন না। দলীয় ঐক্য টিকিয়ে রাখতে হলে তারেককে দল থেকে বের করে দেয়ার কোনো বিকল্প নেই।

দ্বিতীয়ত, কারাগারে খালেদা জিয়া থাকলে দলের ভারপ্রাপ্ত প্রধান হিসেবে দেশের বিভিন্ন নির্বাচনে মনোনয়নকে কেন্দ্র করে একচেটিয়া বাণিজ্য অব্যহত রাখতে পারবেন। একই সাথে বিভিন্ন ইস্যুতে দেশের বিএনপি সমর্থক ব্যবসায়ীদের কাছ থেকে প্রতিমাসে মোটা অংকের চাঁদা গ্রহণ তিনি চালিয়ে যেতে পারবেন। খালেদা জিয়া জামিন পেলে তারেকের এই অর্থ বাণিজ্য বন্ধ হয়ে যাবে।  

তৃতীয়ত, খালেদা জিয়া যতক্ষণ কারাগারে থাকবেন, জিয়া পরিবারের হাজার কোটি টাকার সম্পদ তারেক একাই ভোগ করতে পারবেন। সম্পদের অন্যতম শরীক জিয়া পুত্র কোকো কয়েক বছর আগে মারা গেছেন। তাই সমুদয় সম্পদ কোকোর শরীকদের না দিয়ে এ মুহুর্তে তারেক নিজে ভোগ করছেন।  

চতুর্থত, তারেক রহমান মনে করেন, খালেদা জিয়া কারাগার থেকে বের হয়ে বিদেশ চলে গেলে, দেশে বিএনপির কোনো অস্থিত্ব থাকবে না। আর বিএনপির অস্থিত্ব না থাকলে তারেক রহমানকে কেউই পাত্তা দেবে না। দন্ড নিয়ে পালিয়ে থাকা তারেক আর কোনোদিনই দেশে ফিরতে পারবেন না।

পঞ্চমত, তারেকের ঘনিষ্ট সূত্র নিশ্চিত করেছে, অসুস্থতাজনিত কারণে খালেদা জিয়ার  কারাগারে মৃত্যু হলে সেই ইস্যুকে কাজে লাগিয়ে রাষ্ট্রক্ষমতায় যাবার স্বপ্ন তারেক দেখে আসছেন দীর্ঘদিন ধরে। জীবিত খালেদার চেয়ে মৃত খালেদা তার কাছে বেশী মূল্যবান। আর তাই তিনি চান না খালেদার বিদেশে উন্নত চিকিৎসা হোক।

খালেদা জিয়ার নিকটজন সূত্রে জানা গেছে, প্যারোলে বিদেশে চিকিৎসা নেবার জন্য তিনি আইনজীবিদের আবেদন করার নির্দেশ দিয়েছিলেন। কিন্তু তারেক জিয়া আইনজীবিদের এ ধরণের আবেদন করতে কঠোরভাবে নিষেধ করে দেন। তিনি নির্দেশনা দিয়ে বলেন, তার মায়ের (খালেদা জিয়া) চিকিৎসা বাংলাদেশের হাসপাতালেই হবে। বিদেশে যাবার কোনো দরকার নেই। এ নিয়ে মা-ছেলের মধ্যে গত ৪/৫ দিন ধরে কঠিন মনোমালিন্য চলছিল। শেষমেষ তারেক জিয়ার নির্দেশই আইনজীবিরা মানতে বাধ্য হন। যে কারণে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার চিকিৎসা বিশেষায়িত হাসপাতালে চেয়ে আবেদন করেছেন তার আইনজীবীরা।

প্রসঙ্গত, দুর্নীতির মামলায় দণ্ডিত হয়ে দুই বছর ১৯ দিন ধরে কারাগারে রয়েছেন বেগম জিয়া। এর মধ্যে প্রায় ১০ মাস ধরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল হাসপাতালে চিকিৎসাধীন তিনি।

 

আজকের খুলনা
আজকের খুলনা