• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের খুলনা

তারেকের ওপর অতিষ্ট সিনহা বিএনপি ছাড়লেন !

আজকের খুলনা

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২০  

তারেকের ওপর অতিষ্ট হয়ে এবার বিএনপি ছাড়ছেন দলটির কোষাধ্যক্ষ ও সাবেক স্বাস্থ্য প্রতিমন্ত্রী মিজানুর রহমান সিনহা। গত ২২ জানুয়ারি দলের সব পদ ও দায়িত্ব থেকে অব্যাহতি চেয়ে বিএনপি মহাসচিব বরাবর একটি আবেদনপত্র জমা দেন সিনহা। পদত্যাগ পত্রে তিনি ব্যবসা বাণিজ্যে ব্যস্ততা বেড়ে যাওয়ায় রাজনীতি থেকে অবসর নিতে চান বলে উল্লেখ করেছেন। বিএনপির স্থায়ী কমিটির এক সদস্য নাম প্রকাশ না করার শর্তে এ তথ্য জানিয়েছেন। বিএনপি মহাসচিবের একটি ঘনিষ্ঠ সূত্র খবরের সত্যতা নিশ্চিত করেছেন।

সূত্র জানিয়েছে, পদত্যাগপত্রে সিনহা বলেছেন ‘‘গত কয়েক বছরে আমার ব্যবসায়িক ব্যস্ততা বাড়ার পাশাপাশি শারীরিক নানা সমস্যা দেখা দিয়েছে। তাই আমার রাজনৈতিক কোনো কর্মকাণ্ডে অংশগ্রহণ করা সম্ভব নয়। সেহেতু আমি রাজনীতি থেকে সম্পূর্ণরূপে অবসর নেয়ার সিদ্ধান্ত নিয়েছি।’’

বিএনপির মহাসচিবের ঘনিষ্ট একটি সূত্র জানিয়েছে, খালেদা জিয়ার সাথে দীর্ঘদিন একসাথে রাজনীতি করা মিজানুর রহমান সিনহাকে সম্প্রতি তারেক রহমান ফোন করে রাজনীতির মাঠে দীর্ঘদিন নিরব থাকার জন্য ভৎর্সনা করেন। বিষযটি সিনহা’র কাছে খুব অসম্মানজনক ও অপমানের মনে হওয়ায় তিনি দল ও রাজনীতি ছাড়ার সিদ্ধান্ত নেন।

সিনহার ঘনিষ্ট সূত্র জানিয়েছে, ১৯৯০ সালে বিএনপিতে যোগ দানের পর গত ২৯ বছরে এমন ন্যাক্কারজনক ঘটনা ঘটেনি যা তারেক ঘটিয়েছেন। দলের চেয়ারপারসন খালেদা জিয়াও সিনহাকে যথেষ্ট সম্মান করতেন ও ভালোবাসতেন। বিশ্বস্থতার কারণে মন্ত্রীত্ব পর্যন্ত দিয়েছিলেন। তারেকের ঔদ্ধত্ত সিনহা মেনে নিতে পারেননি। তাই পদত্যাগের সিদ্ধান্ত নেন তিনি।

বিষয়টি নিয়ে কথা বলতে বিএনপির দপ্তরের দায়িত্বপ্রাপ্ত সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীকে একাধিকবার ফোন করলেও কথা বলা সম্ভব হয়নি। এদিকে গত কয়েকদিন ধরে তার নিজ এলাকা মুন্সীগঞ্জে অব্যাহতি নেয়ার বিষয়টি নিয়ে বেশ আলোচনা চলছে বলে জানা গেছে। মিজানুর রহমান সিনহা বর্তমানে সিঙ্গাপুরে অবস্থান করায় তার সঙ্গে কথা বলা সম্ভব হয়নি।

প্রসঙ্গত, মিজানুর রহমান সিনহা ছাত্রজীবনে রাজনীতির সঙ্গে যুক্ত হন। নারায়ণগঞ্জের সরকারি তোলারাম কলেজে অধ্যয়নকালে তিনি ছাত্র ইউনিয়নের প্রার্থী হিসেবে ছাত্র সংসদ নির্বাচনে সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ১৯৯০ সালে সিনহা বিএনপিতে যোগদান করেন।পরে তিনি দলটির কেন্দ্রীয় কমিটির কোষাধ্যক্ষ হিসেবে বারবার দায়িত্ব পান। সিনহা মুন্সীগঞ্জ-২ আসন থেকে বিএনপির মনোনয়নে ১৯৯৬ সালে সপ্তম ও ২০০১ সালে অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন।তবে ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে এবং ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি প্রতিদ্বন্দ্বিতা করে হেরে যান।

আজকের খুলনা
আজকের খুলনা