• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের খুলনা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে সব ধরনের সহায়তা করবে সরকার

আজকের খুলনা

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২১  

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়কে উন্নত করতে ও আধুনিকায়ন করার লক্ষ্যে মাস্টারপ্ল্যান গ্রহণ করা হয়েছে। বিশ্ববিদ্যালয় উন্নয়নের জন্য সরকার সব ধরনের সহায়তা দিবে। 

বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি উদযাপন উপলক্ষে আয়োজিত ‘সেলিব্রেটিং দ্য ১০০ ইয়ারস অফ দ্য ইউনিভার্সিটি অফ ঢাকা: রিফ্লেকশন ফ্রম ত্য অ্যালামনাই- ন্যাশনাল অ্যান্ড ইন্টারন্যাশনাল’ শীর্ষক এক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। 

বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত অনুষ্ঠানে অনলাইনের মাধ্যমে গণভবন থেকে যোগ দেন তিনি। 

প্রধানমন্ত্রী বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় উন্নয়নের জন্য সরকারের পক্ষ থেকে সব ধরনের সব ধরনের সহায়তা দিবো আমরা। একজন অ্যালামনাই হিসেবে এটি আমার জন্য গর্বের বিষয়। আমরা চাই আমাদের দেশ আরো এগিয়ে যাক জাতির পিতার দিয়ে যাওয়া স্বাধীনতা সমুন্নত রেখে। বাংলাদেশকে বিশ্বের দরবারে মর্যাদার আসনে সমাসীন করাই আমাদের লক্ষ্য। 

ঢাবি আধুনিকায়ন করার বিষয়ে তিনি বলেন, একটি পুরাতন বিশ্ববিদ্যালয় হিসেবে আধুনিক বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তোলা ও শিক্ষার সুন্দর একটি সুন্দর পরিবেশ তৈরি করা আমাদের লক্ষ্য। সে লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। এখন আমার রাতে অস্ত্রের ঝনঝনানি শোনা যায় না, বোমাবাজিও শোনা যায় না৷ মানুষের মাঝে সচেতনতা তৈরি হয়েছে ফলে সুন্দর একটি পরিবেশ বিরাজ করছে। 

বিশ্ববিদ্যালয়কে গবেষণায় গুরুত্ব দেয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, গবেষণা ছাড়া কোন ভালো কিছু অর্জন সম্ভব না। ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর গবেষণার জন‌্য আমরা আলাদাভাবে বরাদ্ধ করেছি। আজকে বাংলাদেশ খাদ্যে যে স্বয়ংসম্পন্নতা অর্জন করেছে, সবদিক দিয়ে এগিয়ে যাচ্ছে এবং আজকের ডিজিটাল বাংলাদেশ এই গবেষণার ফসল। 

গবেষণায় আগ্রহী হতে অনুরোধ জানিয়ে তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সকল বিশ্ববিদ্যালয় যেন উন্নতমানের গবেষণায় গুরুত্ব দেয়। বিশেষ করে বাংলাদেশকে কীভাবে এগিয়ে নেয়া যাবে তা নিয়ে গবেষণা করা দরকার। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরো বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় এমন একটি প্রতিষ্ঠান যা বাঙ্গালি জাতির রাজনৈতিক, সাংস্কৃতিক, সামাজিক অধিকার, মাতৃভাষায় কথা বলা অধিকার এবং স্বাধীনতা অর্জনসহ প্রতিটি সংগ্রামের সূতিকাগার। কাজেই এই বিশ্ববিদ্যালয়ের ছাত্রী হতে পেরে আমি সত্যিই খুবই গর্বিত। 

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এবং আন্তর্জাতিক সম্মেলন আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ উপস্থিত ছিলেন।

আজকের খুলনা
আজকের খুলনা