• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

ঢাকা থেকে ফিরে সিলেটে আইসোলেশনে ঢাবি শিক্ষার্থী

আজকের খুলনা

প্রকাশিত: ২৮ মার্চ ২০২০  

সিলেটের শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালের আইসোলেশন সেন্টারে চিকিৎসাধীন যুক্তরাজ্য প্রবাসী বৃদ্ধের পরীক্ষার রিপোর্টে করোনা ‘নেগেটিভ’ এসেছে। অর্থাৎ যুক্তরাজ্যফেরত এই ব্যক্তির শরীরে করোনাভাইরাসের লক্ষণ পাওয়া যায়নি।

শনিবার (২৮ মার্চ) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন স্বাস্থ্য অধিদফতর সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) ডা. আনিসুর রহমান।

তিনি বলেন, মৌলভীবাজারের লন্ডনফেরত ওই ব্যক্তির পরীক্ষার রিপোর্টে করোনা ‘নেগেটিভ’ এসেছে। আইইডিসিআর থেকে সকালে জানানো হয়েছে তার শরীরে করোনাভাইরাসের কোনো লক্ষণ নেই।

গত বৃহস্পতিবার (২৬ মার্চ) যুক্তরাজ্যের লন্ডন থেকে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে মৌলভীবাজারের এক দম্পতি সিলেটে ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান। বিমানবন্দরে তাদের শরীরের তাপমাত্রা পরীক্ষা করা হয়। তাপমাত্রা বেশি হওয়ায় করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে তাদেরকে শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে পাঠানো হয়। পরে হাসপাতাল কর্তৃপক্ষ স্বামীকে কোয়ারেন্টাইনে রেখে স্ত্রীকে বাড়িতে পাঠিয়ে দেয়।

হাসপাতালে কোয়ারেন্টাইনে থাকা ওই ব্যক্তির শরীরের ঘাম, রক্ত ও মুখের লালার প্রয়োজনীয় নমুনা বৃহস্পতিবার সংগ্রহ করে পরদিন শুক্রবার (২৭ মার্চ) ঢাকার রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠানো হয়। শনিবার রিপোর্টের তথ্য জানায় আইইডিসিআর।

এদিকে, জ্বর-সর্দি-কাশি থাকায় করোনা সন্দেহে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে সিলেটের আইসোলেশন সেন্টারে ভর্তি করা হয়েছে। শুক্রবার রাত থেকে তাকে শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালের আইসোলেশন সেন্টারের কোয়ারেন্টাইনে রেখে পর্যবেক্ষণ করছেন চিকিৎসকরা।

জানা গেছে, শুক্রবার রাতে ঢাকা থেকে ফেরার পথে তার শরীরে জ্বর দেখা দেয়। সঙ্গে সর্দি-কাশিও ছিল। তাই বাড়িতে না গিয়ে রাতেই তিনি শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে আসেন। ওই শিক্ষার্থী চিকিৎসকদের জানান, গত কয়েকদিন ঢাকায় কয়েকজন ইউরোপ প্রবাসীর সংস্পর্শে ছিলেন তিনি।

স্বাস্থ্য অধিদফতর সিলেটের বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান বলেন, ঢাকায় কয়েকজন প্রবাসীর সংস্পর্শে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষার্থী। তার শরীরের স্যাম্পল ঢাকায় পাঠানো হবে। রিপোর্ট এলে নিশ্চিত হওয়া যাবে করোনাভাইরাসে তিনি আক্রান্ত কি-না।

আজকের খুলনা
আজকের খুলনা