• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

ডুমুরিয়ায় মৎস্য ঘেরে বিষ্টা ও রাসায়নিক পদার্থ বন্ধ’র সভা

আজকের খুলনা

প্রকাশিত: ২০ জুলাই ২০১৯  

ডুমুরিয়া উপজেলায় মৎস্য ঘেরে গোবর, হাস-মুরগীর রিষ্টা, রাসায়নিক পদার্থ বন্ধর উপর এক সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকালে উপজেলার শরাফুপর ইউনিয়ন পরিষদ মিলনায়তনে উপজেলা মৎস্য বিভাগের উদ্যোগে এ সভার আয়োজন করা হয়।

শরাফপুর ইউপি চেয়ারম্যান শেখ রবিউল ইসলামের সভাপতিত্বে বক্তব্য দেন,সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা সরোজ কুমার মিস্ত্রী,উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান গাজী আব্দুল হালিম,ভদ্রা নদী রক্ষা কমিটির সভাপতি সুভাষ কুন্ডু, মৎস্যজীবী প্রতিনিধি শিবপদ বিশ্বাস, গাজী আব্দুল হামিদ, মৎস্য চাষী সুশান্ত বিশ্বাস, ইউপি সদস্য লাকি সুলতানা, মিজানুর রহমান খান, স্থানীয় মৎস্য সম্প্রসারণ কর্মী (লিফ) আব্দর রহিম ও গৌতম কুন্ডু প্রমুখ। এ সময় বক্তারা বলেন ডুমুরিয়া উপজেলা মৎস সম্পদে অত্যন্ত সমৃদ্ধ একটি উপজেলা।

এখানে বছরে প্রায় ১৭২৬০ মে.টন মাছ এবং ১২০০০ মে.টন চিংড়ি উৎপাদিত হয়। স্থানীয় চাহিদা মিটিয়ে প্রায় নয় হাজার মে.টন উদ্বৃত্ত মাছ বিভিন্ন বাজারে বিক্রি হচ্ছে। বিগত ১ বছরে ২ হাজার মে.টন মাছ এবং ১ হাজার ২শত মেট্রিক টন চিংড়ি অতিরিক্তি উৎপাদিত হয়েছে এবং ১ হাজার লোকের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। সামগ্রিক বিবেচনায় ডুমুরিয়া উপজেলার নদী খাল বিল, পুকুর ও মৎস্য ঘেরে পরিকল্পতভাবে মাছ উৎপাদন করা সম্ভব হলে তা দারিদ্র বিমোচন ও গ্রামীন অর্থণীতির উন্নয়নে বিশেষ ভুমিকা রাখবে।

ডুমরিয়া উপজেলার ভদ্রা মরা নদী মাছ উৎপাদনের জন্য অত্যন্ত সম্ভাবনাময় ডুমুরিয়ার নদী তীরবর্তী অঞ্চলে কাঁকড়া চাষের ব্যপক সম্ভাবনা রয়েছে। ইতোমধ্যে অনেকে কাঁকড়া চাষ করে সাবলম্বী ও হয়েছেন। ব্যপক সম্ভাবনাময় এ উপকূলকে মাছ চাষে আরো সমৃদ্ধ করার জন্য বিশেষ উন্নয়ন প্রকল্প গ্রহন করা জরুরী। এছাড়া নিরাপদ মাছ ও চিংড়ি উৎপাদনের ক্ষেত্রে চাষিদের আরো সচেতন হওয়া প্রয়োজন।

বক্তারা সবদিকে বিবেচনা করে উপজেলার মাছের চাহিদা আরও বৃদ্ধির জন্য মৎস্য ঘেরে গোবর, হাস মুরগির বিষ্টা ও রাসায়নিক পদার্থ ব্যবহার না করার জন্য চাষিদের অনুরোধ করেন। সভায় ভান্ডারপাড়া ইউনিয়নের সিআইজি চাষি, চিংড়ি চাষি, মাছ ব্যবসায়ী, গণ্যমাণ্য, রাজনৈতিক ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন সহকারী মৎস্য কর্মকর্তা চিত্ত রঞ্জন পাল।

আজকের খুলনা
আজকের খুলনা