• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

ডুমুরিয়ায় মাছ চাষ বিষয়ক উদ্বুদ্ধকরণ সভা

আজকের খুলনা

প্রকাশিত: ২৩ জুলাই ২০১৯  

ডুমুরিয়া মাছ চাষ বিষয়ক উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালে মৎস্য বিভাগের উদ্যোগে উপজেলার টিপনা ‘ভিলেজ সুপার মার্কেটে জাতীয় মৎস্য সপ্তাহের বিভিন্ন কর্মসূচীর অংশ হিসেবে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সলিডারিড্যাড এশিয়া নেটওয়ার্কের ব্যবস্থাপনা পরিচালক সুরাইয়া খাতুনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা বিভাগীয় মৎস্য উপ-পরিচালক রনজিত কুমার পাল।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী পরিচালক এইচ এম বদরুজ্জামান ও সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা সরোজ কুমার মিস্ত্রী। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন উপজেলা ভাইস চেয়ারম্যান গাজী আব্দুল হালিম, চেয়ারম্যান শেখ দিদারুল ইসলাম দিদার, সমাজ সেবক শেখ হেফজুর রহমান, মৎস্য চাষী রিতা চৌধুরী, মোঃ ইসহাক আলী শেখ, ইউপি সদস্য মোঃ মহসিন, টেকনিক্যাল অফিসার শুভ্রদেব বিশ্বাস প্রমূখ। সভায় বক্তারা,বলেন ডুমুরিয়া উপজেলা মাছ ও চিংড়ি চাষের জন্য অত্যন্ত সমৃদ্ধ ও সম্ভাবনাময় একটি উপজেলা। এ উপজেলায় ১৮৪৮৪ টি গলদা ঘের এবং ৭৮০৯টি বাগদা চিংড়ি ঘের রয়েছে। সব মিলেয়ে যার আয়তন প্রায় ১৭৮০৯ হেক্টর।

এখানে বছরে প্রায় ১৫১৫৯ মে.টন মাছ এবং ১১১০৭ মে. টন চিংড়ি উৎপাদিত হয়। মাঠ পর্যায়ে অভিজ্ঞতায় দেখা যায়, চিংড়ি চাষের ক্ষেত্রে চারটি মৌলিক বিষয় রয়েছে, তার মধ্যে ঘেরের পানির গভীরতা কমপক্ষে ৩ ফুট রাখা, রোগমুক্ত সুস্থ্য সবল পোনা ব্যবহার করা, পরিকল্পিত নার্সারী স্থাপন করা এবং নিয়মিত মানসম্পন্ন সম্পুরক খাদ্য প্রয়োগ করলে উৎপাদন দ্বিগুন বা তারও বেশী করা সম্ভব হয়। এক্ষেত্রে রোগবালাই কম হবে, চাষের ঝুকি কমবে, নীট লাভ বেশী হবে। এছাড়া ডুমরিয়া উপজেলার নদী তীরবর্তী অঞ্চল গুলোতে কাঁকড়া চাষের ব্যাপক সম্ভাবনা রয়েছে। নদীর লবন পানিকে মূল্যবান সম্পদে পরিণত করে দারিদ্র বিমোচন ও কর্মসংস্থান সৃষ্টির সুযোগ রয়েছে। ব্যপক সম্ভাবনাময় এ উপকূলকে মাছ চাষে আরো সমৃদ্ধ করার জন্য বিশেষ উন্নয়ন প্রকল্প গ্রহন করা জরুরী। অনুষ্ঠান পরিচালনা করেন সহকারী মৎস্য কর্মকর্তা চিত্ত রঞ্জন।

আজকের খুলনা
আজকের খুলনা