• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের খুলনা

ডিজিটাল বাংলাদেশ আরও একধাপ এগিয়ে, স্থাপন হচ্ছে ই-গেট

আজকের খুলনা

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২০  

ডিজিটাল বাংলাদেশ আরও একধাপ এগিয়ে গেল। দক্ষিণ এশিয়ার প্রথম দেশ হিসেবে চালু হচ্ছে ই-পাসপোর্ট। আর ইলেকট্রনিক পাসপোর্ট বা ই-পাসপোর্ট চালু করার প্রধান অবকাঠামো ইলেকট্রনিক গেট বা ই-গেট। বিমানবন্দরসহ দেশের বিভিন্ন বন্দরে মোট ৫০টি ই-গেট স্থাপন করা হচ্ছে।

বর্তমানের যন্ত্রে পাঠযোগ্য পাসপোর্টের মতোই ই-পাসপোর্টেও একই ধরনের বই থাকবে। তবে পাসপোর্টের একটি পাতায় পলিমারের তৈরি একটি কার্ড থাকবে। ওই কার্ডে সংরক্ষিত চিপে পাসপোর্ট বাহকের তথ্য সংরক্ষিত থাকবে। তবে ই-পাসপোর্ট চালু হলেও এমআরপি পাসপোর্ট বাতিল হবে না।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের এক কর্মকর্তা জানান, ই-পাসপোর্ট কার্যকর করতে প্রকল্পের আওতায় জার্মানি থেকে ৫০টি ই-গেট আনা হচ্ছে। এখন পর্যন্ত বেশ কয়েকটি ই-গেট দেশে এসেছে এবং তা স্থাপন করা হয়েছে।

জানা গেছে, হযরত শাহজালাল বিমানবন্দরে তিনটি করে মোট ছয়টি ই-গেট স্থাপন করা হয়েছে। ডিপার্টচারে তিনটি ও অ্যারাইভেলে তিনটি ই-গেট স্থাপন করা হয়েছে। গেটগুলো ইতোমধ্যে শাহজালাল ইমিগ্রেশন পুলিশকে বুঝিয়ে দেয়া হয়েছে।

দেশের প্রধান ও ব্যস্ততম বিমানবন্দরে এসব ই-গেট স্থাপনের ফলে ই-পাসপোর্টধারী যাত্রীদের খুব অল্প সময়ে ইমিগ্রেশন শেষ করা সম্ভব হবে। যা বিমানবন্দরের কার্যক্রমকে আরও গতিশীল করবে।

এদিকে শুধু শাহজালাল বিমানবন্দরেই নয়, চট্টগ্রাম ও সিলেট আন্তর্জাতিক বিমানবন্দরসহ বেনাপোল ও বাংলাবান্ধা স্থলবন্দরে ই-গেট স্থাপন করা হবে। সব মিলিয়ে এর পরিমাণ হবে ৫০টি। সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ এসব ই-গেট স্থাপন করলেও পরিচালনার দায়িত্বে থাকবে ইমিগ্রেশন বিভাগ।

‘বাংলাদেশ ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রবর্তন’ শীর্ষক প্রকল্পের আওতায় বাংলাদেশি নাগরিকদের ই-পাসপোর্ট দেয়া হচ্ছে। যা আজ বুধবার (২২ জানুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন।

আজকের খুলনা
আজকের খুলনা