• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের খুলনা

ডার্ক সার্কেল থেকে মুক্তি পেতে পাতে রাখুন এসব খাবার

আজকের খুলনা

প্রকাশিত: ৩১ ডিসেম্বর ২০২০  

চোখের তলার কালো দাগ নিমিষেই আপনার সাজ নষ্ট করতে পারে। সৌন্দর্য ম্লান হয়ে যায় এক কারণেই। নির্ঘুম রাত কাটানো আর খাওয়াদাওয়া, জীবনযাপনে অনিয়মই এই সমস্যার প্রধান কারণ। এছাড়াও আরো বিভিন্ন কারণেই ডার্ক সার্কেল পড়তে পারে। 

বিশেষজ্ঞরা বলেন, চোখের নিচের কালো দাগই একজন মানুষের শারীরিক অবস্থা জানান দেয় অনেকখানি। নামিদামি ব্র্যান্ডের আইজেল বা ক্রিম লাগিয়েও ফল মিলছে না। এজন্য শুরুতেই আপনার ডায়েট ঠিক করুন। নিয়মিত ৮ ঘণ্টা ঘুমানোর অভ্যাস করুন। রাত জেগে কাজ না করে দিনেই কাজ শেষ করুন। এছাড়াও খাবারের তালিকায় রাখুন শীতকালীন এসব খাবার। চলুন জেনে নেয়া যাক কী কী খাবার আপনার চোখের নিচের কালো দাগ গূর করতে সাহায্য করবে- 

পানি
পানি খাওয়া ও পর্যাপ্ত ঘুমের কোনো বিকল্প নেই। চা কফি একটু খাওয়া কমিয়ে দিন। এর পরিবর্তে ফলের রস, ডাবের পানি খেতে পারেন। যত কিছুই করেন না কেন ঘুম যদি ভালো না হয় তবে চোখের নিচে কালি পড়বেই। এজন্য পর্যাপ্ত ঘুম ও নিজের শরীরের দিকে নজর দিন। 

শসা
শসা ত্বককে হাইড্রেট করে। শসা খেলে কোলাজেন উৎপাদন বেড়ে যায়, যা ত্বকের জন্য জরুরি। এছাড়া শসায় ভিটামিন কে, এ,ই,সি রয়েছে যা রক্তনালিগুলোর স্থিতিস্থাপকতা এবং রক্ত জমাট বাঁধতে সাহায্য করে।

টমেটো
টমেটো ডার্ক সার্কেল দূর করতে খুবই কার্যকরী। এক চা চামচ টমেটোর রসের সঙ্গে এক চা চামচ লেবুর রস মিশিয়ে চোখের নিচে লাগান। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। এমন দিনে দুইবার করুন। নিয়মিত ব্যাবহারে উপকার পাবেন।

তরমুজ
তরমুজ বিটা ক্যারোটিন সহ অ্যান্টিঅক্সিডেন্টগুলিতে সমৃদ্ধ যা চোখের স্বাস্থ্যকে ভালো রাখে। এতে ৯২ ভাগ পানি রয়েছে যা শরীরকে হাইড্রেট করতে পারে। এছাড়া তরমুজে ভিটামিন এ,বি১, বি৬, পটাশিয়াম এবং ম্যাগনেসিয়াম রয়েছে।

বিটরুট
বিটরুটের লাল রঙে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা শরীরকে ডিটক্সাইফাই করতে সহায়তা করে এবং চোখের স্বাস্থ্যের জন্য ভালো। এ ছাড়া বিটরুটে রয়েছে ম্যাগনেসিয়াম এবং ভিটামিন সি সমৃদ্ধ যা চোখের নিচের দাগ দূর করতে সহায়তা করে।

পেঁপে
পেঁপে ভিটামিন এ সমৃদ্ধ। এতে  ম্যাগনেসিয়াম এবং ভিটামিন সিও রয়েছে। পেঁপে প্রাকৃতিক ব্লিচিং হিসেবে কাজ করে। এছাড়া পেঁপে ডার্ক সার্কেল থেকে মুক্তি পেতে সহায়তা করে এবং পেঁপের অ্যান্টি-এজিং সুবিধাগুলোও আছে।

আজকের খুলনা
আজকের খুলনা