• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

জেএসসিতে বৃত্তি পাচ্ছে ৪৬২০০ শিক্ষার্থী

আজকের খুলনা

প্রকাশিত: ১৬ মার্চ ২০২০  

২০১৯ সালের জেএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে সাধারণ বৃত্তির সংখ্যা প্রকাশ করা হয়েছে। দেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ডর আওতায় মেধা বৃত্তি ১৪ হাজার ৭০০টি এবং সাধারণ বৃত্তি ৩১ হাজার ৫০০টি নিয়ে মোট ৪৬ হাজার ২০০ জনকে বৃত্তি প্রদান করা হবে। রোববার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।নির্দেশনায় বলা হয়েছে, জেএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে দেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের আওতায় এবার ৪৬ হাজার ২০০ জনকে মেধা ও সাধারণ বৃত্তি প্রদান করা হবে।

তার মধ্যে ঢাকা বোর্ডের আওতায় মেধা বৃত্তি ৩ হাজার ৬৫০ ও সাধারণ বৃত্তি ৭ হাজার ৪৯১ জন, ময়মনসিংহ বোর্ডে মেধাবৃত্তি ৭৫৫টি সাধারণ ২ হাজার ২২৪ টি, রাজশাহী বোর্ডে মেধাবৃত্তি ৩ হাজার ১৩৯টি, সাধারণ বৃত্তি ৪ হাজার ১৮২টি, কৃমিল্লা বোর্ড মেধাবৃত্তি ১ হাজার ১৮৪টি ও সাধারণ ৩ হাজার ৮৫০টি, সিলেট বোর্ডে মেধা ৭১৪টি ও সাধারণ ২ হাজার ২১০টি বরিশাল বোর্ডে মেধা ৯৪৬টি ও সাধারণ ১ হাজার ৯৩৮টি, যশোর বোর্ডে মেধা ১ হাজার ৮৫৯টি ও সাধারণ ৩ হাজার ৯৯০টি চট্টগ্রাম বোর্ডে মেধা ১ হাজার ১৫৪টি ও মেধা ২ হাজার ৬৭৫টি এবং দিনাজপুর বোর্ডে মেধা ১ হাজার ২৯৯টি ও সাধারণ ৩ হাজার ৫৪০টি বৃত্তি প্রদান করা হবে।বলা হয়েছে, এবার মেধাবৃত্তি বাবদ মাসিক ৪৫০ টাকা ও এককালীন অনুদান (বাৎসরিক) ৫৬০ টাকা ও সাধারণ বৃত্তি বাবদ মাসিক ৩০০ টাকা ও এককালীন অনুদান (বাৎসরিক) ৩৫০ টাকা প্রদান করা হবে।আগামী ২২ মার্চের মধ্যে বৃত্তির ফল প্রকাশ করে তা গেজেট আকারে স্ব স্ব শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটে প্রকাশ করতে নির্দেশ দেয়া হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে চাইলে মাউশির পরিচালক (প্রশাসন) অধ্যাপক শাহেদুল খবির চৌধুরী জাগো নিউজকে বলেন, জেএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে সারাদেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে মেধা ও সাধারণ বৃত্তির সংখ্যা নির্ধারণ করা হয়েছে। আগামী ২২ মার্চের মধ্যে বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের তালিকা তৈরি করে স্ব স্ব শিক্ষা বোর্ডের প্রজ্ঞাপন আকারে প্রকাশ করতে নির্দেশ দেয়া হয়েছে।

আজকের খুলনা
আজকের খুলনা