• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের খুলনা

জার্মানিতে ৫ বাংলাদেশি করোনায় আক্রান্ত

আজকের খুলনা

প্রকাশিত: ২৯ মার্চ ২০২০  

জার্মানিতে বসবাসরত পাঁচ বাংলাদেশি প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে একজনকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে বলে সংবাদ প্রকাশ হয়েছে। বার্লিনে বাংলাদেশ দূতাবাসের তথ্যের সূত্র ধরে প্রতিবেদনটি প্রকাশ করেছে ডয়চেভেলে।

শনিবার বার্লিনে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ এ তথ্য জানান। তিনি বলেন, আক্রান্ত পাঁচ জনের মধ্যে তিন জন পুরুষ ও দুজন নারী। এদের মধ্যে তিন জন একই পরিবারের সদস্য, যারা বার্লিনের বাসিন্দা। বাকি দুজনের একজন মিউনিখ এবং অন্যজন মুন্সটার শহরের বাসিন্দা।

করোনা আক্রান্ত বাংলাদেশিদের মধ্যে একজন নিবিড় পর্যবেক্ষণে রয়েছেন উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, বার্লিনে করোনা আক্রান্ত পরিবারের এক পুরুষ সদস্য নিবিড় পর্যবেক্ষণে রয়েছেন। তবে সেই পরিবারের অন্য সদস্যদের অবস্থা উন্নতির দিকে। এছাড়া মিউনিখে যিনি আক্রান্ত হয়েছেন তিনি নিবিড় পর্যবেক্ষণে ছিলেন। এখন তার অবস্থা উন্নতির দিকে। আর মুন্সটারে আক্রান্ত ব্যক্তি হোম কোয়ারেন্টাইন রয়েছেন।

আক্রান্তদের মধ্যে দুজনের বয়স চল্লিশের কোঠায় আর বাকি তিন জনের বয়স ত্রিশের নিচে উল্লেখ করে তথ্য সুরক্ষা আইনের কারণে তাদের সম্পর্কে আর কোনো তথ্য দেননি রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ।

জার্মানিতে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ক্রমশ বেড়ে চলেছে। সরকারি হিসাবে দেশটিতে শুক্রবার পর্যন্ত আক্রান্তের সংখ্যা অন্তত ৪২,২৮৮ জন। ইতোমধ্যে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন অন্তত ২৫৩ জন। দেশটিতে এ ভাইরাসে মৃতের হার বর্তমান শূন্য দশমিক ছয় শতাংশ।

জার্মানিতে করোনাভাইরাসের কারণে ক্ষতিগ্রস্তদের আর্থিক সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে দেশটির সরকার। প্রবাসী বাংলাদেশিদের মধ্যে যারা এ সহায়তা পাওয়ার উপযুক্ত, তারা যেখানে অবস্থান করছেন সেখানকার স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করতে বলেছেন বাংলাদেশি রাষ্ট্রদূত।

গত মঙ্গলবার দেশজুড়ে লকডাউন জারি করার পর প্যারিসের ব্যস্ত রাজপথ জনশূন্য হয়ে পড়েছে।কেনাকাটা ডাক্তারের কাছে বা কাজে যাওয়া ছাড়া বাসার বাইরে যাওয়ার নিয়ম নেই। বিশ্বজুড়ে করোনা ভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা বেড়ে চলায় প্যারিসের মেয়র অবশ্য আরও কড়া পদক্ষেপের ডাক দিয়েছেন।

আজকের খুলনা
আজকের খুলনা