• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

জামালপুরে পিডিবির বিদ্যুৎ উপকেন্দ্রে আগুন

আজকের খুলনা

প্রকাশিত: ২ এপ্রিল ২০২০  

জামালপুরে পিডিবির ৩৩/১১ কেভি শাহপুর বিদ্যুৎ উপকেন্দ্রে ভয়াবহ অগ্নিকাণ্ডে একটি ট্রান্সফরর্মারসহ অন্যান্য যন্ত্রাংশ পুড়ে বিকল হয়ে অন্তত অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। ফলে এই উপকেন্দ্রের আওতাধীন শহরের পাঁচটি ফিডার এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১২টার দিকে বিদ্যুতের শর্টসার্কিট হয়ে এ ঘটনা ঘটে বলে পিডিবি কর্তৃপক্ষ নিশ্চিত করেছেন।

পিডিবি সূত্রে জানা গেছে, আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১২টার দিকে জামালপুর শহরের শাহপুরে পিডিবির বিদ্যুৎ সরবরাহ উপকেন্দ্রের একটি ট্রান্সফর্মারে আগুন লেগে বিকট শব্দে বিস্ফোরিত হয়। খবর পেয়ে জামালপুর ফায়ার সার্ভিসের দুটি ইউনিট দ্রুত ঘটনাস্থলে পৌঁছে প্রথমে অগ্নিনির্বাপক ফেনা এবং পরে পানি ছিটিয়ে আগুন নেভাতে সক্ষম হন। এই উপকেন্দ্রটি ১০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন জামালপুর পাওয়ার প্লান্টঘেঁষা হওয়ায় শহরজুড়ে ওই পাওয়ার প্লান্টে আগুন লাগার কথা ছড়িয়ে পড়লে আশপাশের এলাকাসহ শহরবাসীর মধ্যে আতঙ্ক দেখা দেয়। ফায়ার সার্ভিসকর্মীরা দ্রুত আগুন নিয়ন্ত্রণে আনতে পারায় বড়ধরনের দুর্ঘটনার কবল থেকে ওই পাওয়ার প্লানটি রক্ষা পেয়েছে বলে অনেকেই মনে করছেন। অগ্নিকাণ্ডে উপকেন্দ্রের ট্রান্সফর্মার, ক্যাবল ও অন্যান্য যন্ত্রাংশ পুড়ে অন্তত অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ জানাতে অস্বীকৃতি জানান পিডিবি কর্তৃপক্ষ।   

এদিকে এ অগ্নিকাণ্ডের কারণে এই বিদ্যুৎ উপকেন্দ্রের আওতাধীন বেলটিয়া, শাহপুর, বিসিক, লাঙ্গলজোড়া ও ২ নম্বর শহর ফিডার এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেছে। এতে করে এসব এলাকার বিদ্যুৎ গ্রাহকরা চরম দুর্ভোগে রয়েছেন। আগুনে পুড়ে বিকল হওয়া ট্রান্সফরমারটি প্রতিস্থাপন করে উপকেন্দ্র চালু করতে অনেক সময় লাগতে পারে। তাই বন্ধ থাকা পাঁচটি ফিডার এলাকায় বিকল্প উপায়ে বিদ্যুৎ সরবরাহ করা হবে বলে জানিয়েছেন পিডিবি কর্তৃপক্ষ।

জামালপুর পিডিবির নির্বাহী প্রকৌশলী খন্দকার কামরুজ্জামান কালের কণ্ঠকে বলেন, অগ্নিকাণ্ডে কি পরিমাণ আর্থিক ক্ষতি হয়েছে তা এখনি বলা যাচ্ছে না। তবে পুড়ে যাওয়া ট্রান্সফরমারসহ অন্যান্য যন্ত্রাংশ নতুন করে লাগাতে বেশ কয়েক ঘণ্টা সময় লাগবে। তাই এই উপকেন্দ্রের আওতাধীন পাঁচটি ফিডার এলাকায় বিকল্প উপায়ে আজ বৃহস্পতিবার সন্ধ্যার মধ্যেই বিদ্যুৎ সরবরাহের চেষ্টা করা হচ্ছে।  

আজকের খুলনা
আজকের খুলনা