• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

জমানো টাকা দিয়ে মানুষের পাশে ক্ষুদে শিক্ষার্থী

আজকের খুলনা

প্রকাশিত: ১ এপ্রিল ২০২০  

করোনা ভাইরাসারের প্রাদুর্ভাবে দেশের নিম্ন আয়ের সাধারণ মানুষ সংকটময় দিন কাটাচ্ছে। এমন পরিস্থিতিতে তাদের জন্য সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে অনেকেই। তার মধ্যে একজন অষ্টম শ্রেণির ক্ষুদে শিক্ষার্থী আফরা সাইরা দীঘি। পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে তার হাত খরচ থেকে জমানোর পুরো টাকা দিয়েছে জেলা প্রশাসকের ত্রাণ তহবিলের। তার একটাই চাওয়া না খেয়ে যেন থাকতে হয় না কোনো মানুষকে। ওই শিক্ষার্থী  রাঙামাটির লেকার্স স্কুলের অষ্টম শ্রেণির ছাত্রী।

এ বিষয়ে আফরা সাইরা দীঘি বলেন, করোনা ভাইরাসের কারণে দেশ এখন সংকটময় দিন কাটাচ্ছে। আমাদের এলাকারও অনেকেই ভালোভাবে খেতে পারছে না। কথাগুলো শুনে আমার নিজেরও খুব খারাপ লাগে। তাই নিজেই সিদ্ধান্ত নিয়েছি, এবার ঈদের হাত খরচের জন্য যে টাকা সেটা কাপড় না কিনে এসব মানুষদের খাবারের জন্য দিতে পারলে নিজের অন্তত একটু হলেও ভালো লাগবে। আমার যে টাকা জমেছে, সেটা বেশি নয়, তবে সবাই যদি এভাবে একটু একটু করে এগিয়ে আসে, তবে কাউকে অন্তত ক্ষুধা-পেটে থাকতে হবে না।

দীঘি আরো বলেন, আমি সবাইকে অনুরোধ করবো যারা ঈদে খরচের জন্য টাকা জমাচ্ছেন কিংবা বেশি টাকা যাদের রয়েছে তারা যেন মানুষের পাশে দাঁড়ায়।

দীঘির মা ডালিয়া পারভীন বলেন, আমার মেয়ে প্রতিবছরই ঈদের হাত খরচের জন্য কিছু টাকা জমায়। গত বছরও ঈদের যে সালামি পেয়েছে আর আমাদের থেকে পাওয়া অর্থ সে জমাচ্ছিল। এবার করোনা ভাইরাসের কারণে মানুষের অসহায়ত্বের কথা শুনে দীঘি নিজেই সিদ্ধান্ত নিলো সে তার জমানো টাকা শ্রমজীবী মানুষকে সহায়তায় হিসাবে তুলে দিবে। আমার মেয়ে এমন কর্মকাণ্ডে সত্যিই আমি খুব খুশি। আমি ওকে নিয়ে গর্ববোধ করছি।

জেলা প্রশাসক একেএম মামুনুর রশীদ ক্ষুদ্র শিক্ষার্থীর এই অনুদানে বিমোহিত হয়ে বলেন, একজন ক্ষুদ্র শিক্ষার্থী যদি এরকম উদার চিন্তা করতে পারে, তবে সমাজের প্রত্যেকেই আরো বেশি সহযোগিতার হাত বাড়িয়ে দেয়া প্রয়োজন।

তিনি বলেন, তার সহযোগিতা আমার কাজে গতি আরো কয়েকগুণ বাড়িয়ে দিলো। আমি তার এই মানসিকতাকে স্বাগত জানাই। দশ হাজার টাকার এই অনুদান দিয়ে আমি অন্তত দশটি পরিবারের হাতে খাদ্য সহায়তা তুলে দিতে পারবো।

আজকের খুলনা
আজকের খুলনা