• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের খুলনা

জনগণের সাংবিধানিক অধিকার বাস্তবায়নে কাজ করছি : রেজাউল করিম

আজকের খুলনা

প্রকাশিত: ৭ অক্টোবর ২০১৯  

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, সকলের জন্য আবাসন, কেউ থাকবে গৃহহীন- এটি ছিল বাংলাদেশ আওয়ামী লীগের নির্বাচনী অঙ্গীকার। এ অঙ্গীকার বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার কাজ করে চলেছে। দেশের বিত্তবান, মধ্যবিত্ত, নিম্ন-মধ্যবিত্ত, এমনকি যাদের কোন কিছু নেই অর্থাৎ যারা ভাসমান বস্তিবাসী তাদের জন্য সরকার বিভিন্ন প্রকল্প গ্রহণ করেছে। একজন লোকও দেশে আবাসহীন থাকবে না। জনগণের সাংবিধানিক অধিকার বাসস্থান বাস্তবায়নের জন্য আমরা কাজ করে চলেছি।

বিশ্ব বসতি দিবস-২০১৯ উপলক্ষ্যে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালিতে মন্ত্রী এসব কথা বলেন। আজ সকালে ঢাকার শাহবাগে ঢাকা ক্লাবের সামনে বেলুন ও পায়রা উড়িয়ে র‌্যালির শুভ উদ্বোধন ঘোষণা করেন তিনি।
 
মন্ত্রী আরও বলেন, আমাদের আবাসন প্রকল্পের অন্যতম লক্ষ্য হচ্ছে বাসযোগ্য, পরিবেশসম্মত আধুনিক আবাসন ব্যবস্থা নিশ্চিত করা। ঢাকা শহর থেকে গ্রাম পর্যায়ে এবং ‘আমার গ্রাম-আমার শহর’ ধারণাকে কার্যকর করে নাগরিক সুবিধা সকল মানুষের কাছে পৌঁছে দেয়ার জন্য আমরা কাজ করছি। সারা বিশ্বকে বাসযোগ্য, পরিবেশসম্মত ও সমৃদ্ধ আধুনিক বিশ্বে পরিণত করার যে বিশ্বব্যাপী পরিকল্পনা তার রোল মডেল বাংলাদেশ। এ রোল মডেল হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুপরিকল্পিতভাবে বিশ্ব বসতি দিবস পালনের নির্দেশনা দিয়েছেন। আমরা চাই সকল মানুষ সম্মিলিতভাবে পরিকল্পিত আবাসন গড়ে তুলুক।
 
র‌্যালির সমাপনী বক্তব্যে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লা খন্দকার বলেন, মন্ত্রণালয়াধীন সকল আবাসন প্রকল্পে আমরা আধুনিক বর্জ্য ব্যবস্থাপনার সংস্থান রাখব। এ লক্ষ্যে ইতোমেধ্যে আমরা কার্যক্রম শুরু করেছি।

র‌্যালিতে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়াধীন সকল দপ্তর সংস্থার কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, কোয়ালিশন ফর দ্য আরবান পুওর (কাপ) এর সদস্যবৃন্দ, রিহ্যাবের সদস্যবৃন্দসহ আবাসন সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, সকলের জন্য আবাসন নিশ্চিতকরণসহ বাসযোগ্য ও নিরাপদ আবাসস্থলের বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ১৯৮৬ সাল থেকে সারা বিশ্বে অক্টোবর মাসের প্রথম সোমবার জাতিসংঘ ঘোষিত বিশ্ব বসতি দিবস উদযাপিত হয়ে আসছে। এ বছরও বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালিত হচ্ছে। বিশ্ব বসতি দিবসের এ বছরের প্রতিপাদ্য ‘বর্জ্যকে সম্পদে পরিণত করতে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার’।

আজকের খুলনা
আজকের খুলনা