• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের খুলনা

ছোঁয়াচে রোগ পরীক্ষা করে রিপোর্ট দেবে শিক্ষার্থীদের তৈরি রোবট

আজকের খুলনা

প্রকাশিত: ১০ মার্চ ২০২০  

ব্রাহ্মণবাড়িয়া পলিটেকনিক ইনস্টিটিউট এর ইলেকেট্রোমেডিকেল টেকনোলজি বিভাগের শিক্ষার্থীরা প্রথম বারের মতো “মিষ্টার ইলেকেট্রোমেডিকেল” রোবট বানিয়ে বেশ সাড়া ফেলেছেন। শিক্ষার্থীদের দাবী এই রোবটের পূর্ণাঙ্গকাজ শেষ হলে এটি হবে দেশের ইতিহাসে প্রথম ইলেকেট্রোমেডিকেল রোবট, যা দিয়ে যেকোনো ছোঁয়াচে রোগের পরীক্ষা নিরীক্ষা করার পাশপাশি রোগের রিপোর্ট সংগ্রহ করা সম্ভব হবে।

রোবট তৈরীর কাজে নিয়োজিত ব্রাহ্মণবাড়িয়া পলিটেকনিক ইনস্টিটিউটের ইলেকেট্রোমেডিকেল টেকনোলজি বিভাগের অষ্টম ব্যাচের শিক্ষার্থীরা জানান, দেশের চিকিৎসা বিজ্ঞানের কথা চিন্তা করে প্রথমবারের মতো তারা একটি ইলেকট্রো মেডিকেল রোবট বানাতে সক্ষম হয়েছেন। পুরো কাজ শেষ না হলেও শিক্ষার্থীদের দাবী তাদের তৈরি রোবটটি দূর থেকে যেকোনো ছোঁয়াচে রোগীর শারীরিক পরীক্ষা নিরীক্ষা করতে সক্ষম হবে। 

আর্থিক দৈন্যতার কথা জানিয়ে প্রযুক্তির উৎকর্ষে থাকা নতুন প্রজন্মের এই প্রকৌশলীরা জানান, প্রয়োজনীয় অর্থের অভাবে প্রাথমিকভাবে রোবটটিতে নিম্নমানের ডিভাইস ব্যবহার করা হয়েছে। প্রয়োজনীয় অর্থের যোগান পেলে নিজ দেশেই বিশ্বমানের যেকোনো রোবট বানানো সম্ভব বলে মনে করেন তারা।

এদিকে একই বিভাগের সিনিয়র শিক্ষার্থীদের কাজে সহযোগিতা করেছেন ৬ষ্ট ব্যাচের শিক্ষার্থীরা। তারা জানান, এই রোবট বানানোর কাজে সহযোগিতা করতে পেরে তারাও বেশ অনুপ্রাণিত। ভবিষ্যতে তারাও উন্নতমানের রোবট তৈরী করতে পারবেন।   
 
শিক্ষার্থীদের কাজে সহযোগিতা করা শিক্ষক আবুল কাশেম জানান, বিভাগের নাম অনুযায়ী রোবটটির নাম দেয়া হয়েছে “মিস্টার ইলেকট্রোমেডিকেল”। চিকিৎসা বিজ্ঞানে এটাই প্রথম। 

কৃত্রিম বুদ্ধিমত্তার রোবট “সুফিয়া” প্রদর্শন করার কথা উল্লেখ করে তিনি জানান, প্রয়োজনীয় পৃষ্টপোষকতা পেলে বাণিজ্যিকভাবে যেকোনো রোবট বানাতে পারবে আমাদের এই প্রকৌশলীরা। 

আজকের খুলনা
আজকের খুলনা