• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের খুলনা

ছুটির সময়ে শিক্ষার্থীদের বাড়ি থাকার নির্দেশ শিক্ষামন্ত্রীর

আজকের খুলনা

প্রকাশিত: ১৬ মার্চ ২০২০  

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, করোনাভাইরাসের সংক্রমণ থেকে নিরাপদ থাকতে মঙ্গলবার (১৭ মার্চ) থেকে ৩১ মার্চ পর্যন্ত দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তিনি বলেন, আমাদের দেশে জরুরি অবস্থা সৃষ্টি না হলেও অভিভাবক-শিক্ষার্থী ও জনমানুষের উদ্বেগ থেকে মন্ত্রী পরিষদের সভার সিদ্ধান্ত অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান সাময়িক বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বন্ধের সময়ে শিক্ষার্থীদের বাড়িতে থাকার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী। সোমবার (১৬ মার্চ) শিক্ষা মন্ত্রণালয়ে জরুরি এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

ডা. দীপু মনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের দিনগুলোতে সকল শিক্ষার্থীদের নিজ বাড়িতে থাকতে হবে। এ বিষয়টি অভিভাবকদের নিশ্চিত করতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে আর শিক্ষার্থী বাইরে ঘোরাফেরা করবে, তা করা যাবে না। বন্ধের পুরো সময়টা নিজ বাড়িতে থেকে পড়ালেখা করার বিষয়টি অভিভাবকদের নিশ্চিত করার পরামর্শ দিয়েছেন তিনি।

মন্ত্রী বলেন, মঙ্গলবার মুজিবশতবর্ষে যেসব কর্মসূচি ছিল তা আগেই বাতিল করা হয়েছে। শুধুমাত্র শিক্ষাপ্রতিষ্ঠানে বৃক্ষরোপণ কর্মসূচি প্রতিষ্ঠানের প্রধান ও শিক্ষকদের সমন্বয়ে পালিত হবে। এতে শিক্ষার্থীদের উপস্থিত হওয়ার প্রয়োজন নেই।

তিনি বলেন, বিশ্বের অনেক দেশে করোনাভাইরাসের সংক্রমণ মহামারি আকারে ধারণ করলেও আমাদের দেশে তেমন পরিস্থিতি সৃষ্টি হয়নি। এ কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ না করার সিদ্ধান্ত ছিল। কিন্তু অভিভাবক, শিক্ষার্থী ও সাধারণ মানুষের উদ্বেগ থেকে মন্ত্রী পরিষদের সভায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ সময়ের মধ্যে পরিস্থিতি পর্যবেক্ষণ করা হবে।

তিনি আরও বলেন, পরিস্থিতি স্বাভাবিক হলে আবারো শিক্ষাপ্রতিষ্ঠান চালু করা হবে। পরিস্থিতি স্বাভাবিক না হলে স্কুল-কলেজ বন্ধের সময়সীমা বাড়ানো হবে। একই সঙ্গে গ্রীষ্মের ছুটি ঘোষণা করা হবে।

আজকের খুলনা
আজকের খুলনা