• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

চিকেন পক্স হলে যা করণীয়

আজকের খুলনা

প্রকাশিত: ১৬ অক্টোবর ২০১৯  

আগে বসন্তকালে সবাই পক্সের ভয় করতো। কিন্তু আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গে এখন সারা বছরই চিকেন পক্স হওয়ার ঝুঁকি দেখা দিয়েছে। তবে শীতের আগ দিয়ে এ প্রকোপ বেশি দেখা দিতে পারে।

চিকেন পক্স একটি ছোঁয়াচে রোগ। সাধারণত এ রোগে আক্রান্ত হওয়ার ১০ থেকে ২১ দিনের মধ্যে রোগের লক্ষণ প্রকাশ পায়। চিকেন পক্স হলে সারা শরীরে ছোট ছোট লালচে ফোস্কার মতো দেখা যায়। সেই সঙ্গে তীব্র মাথা ব্যথা এবং জ্বর হয়। ফলে রোগীর শরীর দুর্বল হয়ে পড়ে। চিকেন পক্স হলে শরীরে মারাত্মক চুলকায়। এতে ত্বকের লালচে ফোসকা ফেটে গিয়ে আরও ফুসকুড়ির মতো উঠতে শুরু করে। সাধারণত চিকেন পক্স হলে কয়েকদিনের মধ্যেই সেরে যায়। 

একটু সতর্ক থাকলেই চিকেন পক্সের প্রকোপ থেকে দূরে থাকা সম্ভব। যেমন-

১. চর্বি যুক্ত মাংস ও ফুল-ফ্যাট দুধ (স্যাচুরেটেড ফ্যাট যুক্ত খাবার) এড়িয়ে চলাই ভালো। এসব খাবারে থাকা ফ্যাট ভ্যারিসেলা ভাইরাসের সংক্রমণের গতিকে বাড়িয়ে দেয়। তাই এ সময় এ ধরণের চর্বিযুক্ত খাবার এড়িয়ে চলাই ভালো।

২. চকোলেট, বাদাম বা বীজ জাতীয় যে কোনও খাবার এ সময় এড়িয়ে চলাই ভালো। কারণ, এই সব খাবারে ‘আরজিনিন’ নামের এক ধরনের এমাইনো এসিড থাকে যা চিকেন পক্সের ভ্যারিসেলা ভাইরাসের আগ্রাসন, সংক্রমণের গতি বহুগুণ বাড়িয়ে দেয়।

৩.যেহেতু এটি ছোঁয়াচে একটি রোগ, এ কারণে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শ থেকে যথা সম্ভব দূরে থাকতে হবে।

চিকেন পক্স হলে যা করবেন 

১. ঠাণ্ডা পানিতে গোসল করা ঠিক নয়। হালকা গরম পানি দিয়ে গোসল করুন। সব চেয়ে ভালো হয় যদি নিম পাতা সিদ্ধ পানিতে গোসল করতে পারেন।

২. সাবান পানি দিয়ে ফোস্কা ধুতে পারবেন। তবে ভুলেও গা ঘষা যাবে না।

৩. এক বালতি হালকা গরম পানিতে ১ কাপ ওটমিল পাউডার ভিজিয়ে রেখে তা দিয়ে গোসল করুন। এতে চুলকানি অনেকটাই কমবে। ওটমিলে থাকা বিটা গ্লুকোন ও অ্যাভেনানথ্রামাইড চুলকানি কমাতে সাহায্য করে। চাইলে বেকিং সোডাও ব্যবহার করতে পারেন।

৪. গোসল শেষে তোয়ালে বেশি চেপে গা মোছা যাবে না। যতটা সম্ভব স্বাভাবিক ভাবেই শরীর শুকিয়ে নিতে হবে।

৫. চুলকানি কমাতে ওলিভ অয়েল বা ক্যালামাইন লোশন ব্যবহার করুন। উপকার পাওয়া যাবে।

৬. চিকেন পক্স হলে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি যুক্ত খাবার, শাকসবজি খান। তবে যেসব ফল খেলে অ্যাসিডিটি বাড়ে সেগুলি থেকে দূরে থাকুন।

৭. এ সময় মসলাদার এবং ঝাল খাবার এড়িয়ে চলুন। 

আজকের খুলনা
আজকের খুলনা