• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

চট্টগ্রাম ও ভোলায় হবে ১৭০টি আশ্রয়কেন্দ্র

আজকের খুলনা

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২০  

চট্টগ্রাম ও ভোলা জেলায় ১৭০টি বহুমুখী আশ্রয়কেন্দ্র স্থাপনের দুটি প্রস্তাবসহ তিনটি ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ৯৮৭ কোটি টাকা। বৃহস্পতিবার বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে কমিটির বৈঠকে ক্রয় প্রস্তাবগুলো অনুমোদন দেয়া হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবের বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোসাম্মৎ নাসিমা বেগম।

তিনি বলেন, ইন্টারন্যশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আইডিএ) এবং বাংলাদেশ সরকারের অর্থায়নে অনুমোদিত ‘বহুমুখী দুর্যোগ আশ্রয়কেন্দ্র’ প্রকল্পের আওতায় চট্টগ্রাম জেলায় ৭৩টি সাইক্লোন শেল্টার ও তৎসংলগ্ন সংযোগ সড়ক নির্মাণ কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এ প্রকল্পে ব্যয় হবে ৩৮৯ কোটি ৮২ লাখ ৩২ হাজার টাকা। প্রকল্পের আওতায় চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় ৮টি, বাঁশখালীতে ৯টি, বোয়ালখালীতে ৫টি, চন্দনাইশে ২টি, ফটিকছড়িতে ২টি, হাটহাজারীতে ৪টি, লোহাগাড়ায় ১টি, মিরসরাইয়ে ৮টি, পটিয়াতে ৬টি, রাঙ্গুনিয়ায় ২টি, রাউজানে ১টি, সন্দ্বীপে ১৫টি, সাতকানিয়ায় ৪টি এবং সীতাকুন্ডে ৬টিসহ মোট ৭৩টি সাইক্লোন শেল্টার ও তৎসংলগ্ন সংযোগ সড়ক নির্মাণ করা হবে। এজন্য আন্তর্জাতিক উন্মুক্ত পদ্ধতিতে দরপত্র আহ্বান করলে তিনটি দরপত্র জমা পড়ে। তার মধ্য থেকে ইনডিপেনডেন্ট প্রকিউরমেন্ট প্যানেল (আইপিপি)  কর্তৃক মূল্যায়িত ও সুপারিশকৃত সর্বনিম্ন দরদাতা ঢাকার ওয়াহিদ কন্সট্রাকশন লিমিটেড প্রকল্পটি বাস্তবায়ন করবে।

বৈঠকে স্থানীয় সরকারের একই প্রকল্পে অন্য একটি প্যাকেজের আওতায় ইন্টারন্যশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আইডিএ) এবং বাংলাদেশ সরকারের অর্থায়নে অনুমোদিত ‘বহুমুখী দুর্যোগ আশ্রয়কেন্দ্র’ প্রকল্পের ভোলা জেলায় ৯৭টি সাইক্লোন শেল্টার ও তৎসংলগ্ন সংযোগ সড়ক নির্মাণ কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এজন্য ব্যয় হবে ৫২৯ কোটি ৮০ লাখ ৬৯ হাজার ৩৬২ টাকা। উন্মুক্ত দরপত্রে অংশ নিয়ে সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান তমা কন্সট্রাকশন অ্যান্ড কোম্পানি লিমিটেড প্রকল্পটি বাস্তবায়ন করবে। প্রকল্পের আওতায় ভোলা জেলা সদরে ১৭টি, বোরহানউদ্দিনে ১০টি, চরফ্যাশনে ২৩টি, দৌলতখান ৯টি, লালমোহনে ২২টি, মনপুরায় ৬টি এবং তজুমদ্দিনে ১০টিসহ মোট ৯৭টি সাইক্লোন শেল্টার নির্মাণ করা হবে।

অতিরিক্ত সচিব বলেন, নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন পায়রা বন্দর কর্তৃপক্ষ কর্তৃক বাস্তবায়নাধীন ‘পায়রা সমুদ্র বন্দরের প্রথম টার্মিনাল এবং আনুষাঙ্গিক সুবিধাদি নির্মাণ’ শীর্ষক প্রকল্পের আওতায় কন্সট্রাকশন অব টেম্পোরারি (সার্ভিস) জেটি উইথ কানেক্টিং রোড অ্যাট পায়রা বন্দর কাজের দরপ্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্পটি বাস্তবায়ন করতে ব্যয় হবে ৬৭ কোটি ৩৭ লাখ ৭৮ হাজার ৯৪৬ টাকা। আরবিএল-এমইএল-এফকে জেভি সর্বনিম্ন দরদাতা হিসেবে প্রকল্পটি বাস্তবায়ন করবে। এর আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক হয়। বৈঠকে বিভিন্ন দেশ থেকে রাষ্ট্রীয় পর্যায়ে সংস্থাভিত্তিক চুক্তির মাধ্যমে নন-ইউরিয়া (টিএসপি, ডিএপি এবং এমওপি) সার আমদানির অনুমোদন দেয়া হয়।

এ বিষয়ে অতিরিক্ত সচিব বলেন, বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) কর্তৃক ২০০৮ সাল থেকে সিসিইএর অনুমোদনক্রমে বিভিন্ন দেশের সাথে জি-টু-জি পদ্ধতিতে চুক্তির মাধ্যমে নন-ইউরিয়া সার আমদানি করে আসছে। খাদ্য উৎপাদনের ধারা অব্যাহত রাখার স্বার্থে এবং সার সংকট মোকাবিলায় জনস্বার্থে সঠিক সময়ে কৃষকের কাছে সার প্রাপ্তি নিশ্চিত করতে সার উৎপাদনকারী রাষ্ট্রের মধ্যে রাশিয়া, বেলারুশ, কানাডা, সৌদি আরব, মরক্কো, তিউনিশিয়া এবং জর্ডানের সরকারি প্রতিষ্ঠানের সঙ্গে জি-টু-জি চুক্তির মাধ্যমে নন-ইউরিয়া (টিএসপি, ডিএপি এবং এমওপি) সার আমদানির লক্ষ্যে সিসিইএর অনুমোদনের জন্য উপস্থাপন করা হয়। সার্বিক অবস্থা বিবেচনা করে প্রস্তাবটি অনুমোদন দেয়া হয়েছে।

এছাড়া, বৈঠকে সরকারি-বেসরকারি অংশীদারিত্বে (পিপিপি) চট্টগ্রামে রেলওয়ের অব্যবহৃত ভূমিতে ৫০০ বেডের একটি বহির্মুখী বিশেষায়িত হাসপাতাল নির্মাণের জন্য বেসরকারি অংশীদার হিসেবে ইউনাইটেড এন্টারপ্রাইজ অ্যান্ড কোম্পানি নামের একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষরের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্পের সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ৩৯৮ কোটি ৩৮ লাখ টাকা। 

আজকের খুলনা
আজকের খুলনা