• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের খুলনা

খুলনায় শ্রাবণের শেষ ভাগে লঘুচাপ ও বৃ‌ষ্টি

আজকের খুলনা

প্রকাশিত: ৪ আগস্ট ২০২০  

শ্রাবণের শেষভাগে উত্তর বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে ঝড়ো হাওয়ার আশঙ্কায় বাংলাদেশের মোংলা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর। লঘুচাপের প্রভাবে সকাল থেকেই খুলনাসহ আশপাশের উপকূলীয় এলাকায় কখনো ভা‌রী আবার কখনো হালকা বৃ‌ষ্টি হচ্ছে।

মঙ্গলবার (৪ আগস্ট) দুপুরে খুলনা আঞ্চলিক আবহাওয়া অফিসের সিনিয়র আবহাওয়াবিদ আমিরুল আজাদ বলেন, উত্তর বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে খুলনাসহ আশপাশের এলাকায় বৃ‌ষ্টিপাত হচ্ছে। সকাল ৬টা থে‌কে বেলা ১২টা পর্যন্ত খুলনায় ৩৪ মি‌লি‌মিটার বৃ‌ষ্টিপাত রেকর্ড করা হয়েছে। বৃ‌ষ্টি‌তে খুলনার কিছু এলাকা পা‌নিতে ত‌লিয়েছে।

তিনি আরও জানান, আগামী ২ থেকে ৩ দিন এমন আবহাওয়া বিরাজ করতে পারে। এছাড়া মৌসুমী বায়ু ও আকাশ গভীর মেঘমালা থাকায় বৃ‌ষ্টিপাতের আশঙ্কা করা হচ্ছে। গত কয়েক‌দিন খুলনাসহ আশপাশের এলাকায় যে তাপপ্রবাহ বয়ে যা‌চ্ছিলো তা কিছুটা প্রশ‌মিত হবার সম্ভাবনা আছে।

বয়রা বাস্তহারা এলাকার সাদ্দাম হোসেন বলেন, তীব্র তাপ প্রবাহের পর বৃ‌ষ্টিতে কিছুটা স্বস্ত‌ি পেলেও দুর্ভোগও কম নয় আমাদের। বৃষ্টি হবে আর আমাদের এলাকা ডুববে না এটা ভাবা যায়না। বর্ষা মৌসুমে আমার এলাকার ছোট বড় সব সড়ক ডুবে যেতো। আর আজ আমার ঘরেই হাঁটু পানি। এ ভোগান্তি থেকে আদৌ কখনো মুক্তি মিলবে কিনা জানা নেই।

মঙ্গলবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং ময়মনসিংহ, রাজশাহী, রংপুর ও সিলেট অনেক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি মাত্রার বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া সন্দ্বীপ, সীতাকুণ্ড, রাঙামাটি, ফেনী, চাঁদপুর, মাইজদিকোর্ট অঞ্চলসহ ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা প্রশমিত হতে পারে।

আবহাওয়ার বিশেষ বুলেটিনে বলা হয়েছে, উত্তর বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর প্রভাবে এবং উত্তর বঙ্গোপসাগরে মৌসুমি বায়ু সক্রিয় থাকার কারণে উত্তর বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরসমূহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর। সেই সঙ্গে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলেছে আবহাওয়া অফিস।

আজকের খুলনা
আজকের খুলনা