• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

খুলনায় লবনাক্ত জমিতে গ্রীষ্মকালীন হাইব্রিড টমেটো চাষে সফলতা

আজকের খুলনা

প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০১৯  

খুলনার কয়রায় প্রথম বারের মতো গ্রীষ্মকালিন হাইব্রীড টমেটো চাষ করে সফলতা পেয়েছেন এক কৃষক। ফলনও হয়েছে প্রচুর। কৃষক রবিন্দ্রানাথ ঢালীর এ সফলতা দেখে স্থানীয় অনেক কৃষক গ্রীষ্মকালিন টমেটো চাষ করতে আগ্রহী হয়ে উঠেছেন।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট সরেজমিন গবেষণা বিভাগ এমএলটি সাইট কয়রায় এসএসিপি প্রকল্পের অর্থায়নে ৩ নম্বর কয়রার কৃষক রবিন্দ্রনাথ ঢালীর এক বিঘা জমিতে পরীক্ষামুলক ভাবে টমেটো চাষ করেছেন। প্রথম বারের মতো টমেটো চাষ করে সফলতা পেয়েছেন তারা।

কৃষক রবিন্দ্রনাথ ঢালী বলেন, এই সর্ব প্রথম গ্রীষ্মকালের টমেটোর চাষের কথা বলা হয়। কিন্তু চিন্তায় ছিলাম লবনাক্ত জমিতে চাষাবাদ করে ভাল ফলন উৎপাদন করতে পারবো কিনা। তাছাড়া এ জনপদে শীত কালে ছাড়া টমেটো অথবা অন্যন্য সবজির চাষ হতো না। যে কারনে গ্রীষ্মকালে টমেটোর চাষ করা হয়নি। তার পরেও কৃষি গবেষণার সার্বিক সহযোগিতায় প্রথম বারের মতো নিজের এক বিঘা জমিতে টমেটো চাষ করে লাভবান হতে পেরেছি। প্রতি গাছে ৪০-৫০টি টমেটো ধরেছে। অসময়ে টমোটো বাজারে তুলে প্রতি কেজি টমেটো ৮০ টাকা কেজি দরে বিক্রি করতে পেরেছি। আগামীতে আরো বেশি করে চাষাবাদ করার ইচ্ছা আছে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান হুমায়ূন কবির বলেন, এলাকার বেশিরভাগ জমি লবনাক্ততায় গ্রাস করেছে। স্থানীয় কৃষকরা লবনাক্ততার কারণে ফসল ফলাতে আগ্রহী হয় না। তবে, স্থানীয় কৃষি বিভাগ লবনাক্ত জমিতে ফসল ফলানোর জন্য কৃষকদের উদ্বুদ্ধ করছে। লবনাক্ত জমিতে তাদের নতুন উদ্ভাবন এলাকার কৃষকদের মাঝে সাড়া ফেলেছে।

কৃষি বিভাগের কয়রার এমএলটি সাইটের বৈজ্ঞানিক সহকারী মোঃ জাহিদ হাসান বলেন, গ্রীষ্মকালীন টমেটোর চাষ করতে হলে চাষাবাদের কিছু উৎপাদন প্রযুক্তি ব্যবহার করতে হয়। যেমন বাঁশের খুঁটির সাহায্যে পলিথিন ছাউনি দিতে হয় যেন ভরা বর্ষা মৌসুমে বৃষ্টি থেকে রক্ষা পায়। সকল নিয়ম মেনেই চাষাবদ করে তিনি সফলতা দেখিয়েছে। তার দেখাদেখি অনেক কৃষকরা গ্রীষ্মকালিন টমেটার চাষের জন্য আমাদের সহযোগিতা চাচ্ছে।

সরেজমিন গবেষণা বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ হারুনর রশিদ বলেন, প্রথম বারের মতো কয়রার লবনাক্ত জমিতে পরীক্ষামুলক টমেটো চাষ করে সফলতা পেয়েছি। গ্রীষ্মকালীন টমেটো চাষ খুবই লাভ জনক। আমাদের উৎপাদিত ৪টি জাত বারি হাইব্রিড টমেটো গ্রীষ্মকালে চাষাবাদ করা হচ্ছে। কয়রাসহ বিভিন্ন এলাকায় আগামীতে বেশি পরিমান গ্রীষ্মকালিন টমেটো চাষাবাদ করা যায় তার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের চেষ্টা চালিয়ে যাচ্ছি।

আজকের খুলনা
আজকের খুলনা