• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

খুলনায় পেঁয়াজের পর এবার সবজির বাজারে আগুন

আজকের খুলনা

প্রকাশিত: ২১ নভেম্বর ২০১৯  

পরিকল্পিতভাবে বাজার অস্থিতিশীল করছে অসাধু ব্যবসায়ীরা। পেঁয়াজের দাম নিয়ে দীর্ঘ ভোগান্তির পর বাজারে চাল ও লবণ নিয়ে শুরু হয় অপতৎপরতা। সর্বশেষ পরিবহণ ধর্মঘটের কারণ দেখিয়ে বেড়েছে শীতকালীন সবজির দাম। ব্যবসায়ীরা বলছেন, গতকাল একদিনের ব্যবধানে কাঁচা মরিচের দাম প্রায় চারগুন বেড়ে কেজিপ্রতি ১০০ টাকায় বিক্রি হচ্ছে। একই সাথে প্রায় সব ধরনের সবজির দর কেজিতে ১৫-২০ টাকা বেড়েছে। এছাড়া মাছের দামও কেজিতে ১৫ থেকে ২০ টাকা বেড়েছে। তবে বাজারে ডাল, আটা, ময়দা ও চিনির দামে হেরফের হয়নি।

জানা যায়, মঙ্গলবার সকাল থেকে হঠাৎ করেই লবণের দাম নিয়ে ছড়িয়ে দেওয়া হয় গুজব। বাড়তি দামে লবণ বিক্রির হিড়িক মুহূর্তেই ছড়িয়ে পড়ে দেশের নানান প্রান্তে। অথচ চাহিদার চেয়ে ছয় গুণ বেশি লবণ মজুদ আছে দেশে। হঠাৎ করেই দেশে একের পর এক নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন জিনিস নিয়ে একই প্রক্রিয়ায় অস্থিতিশীলতা ভাবিয়ে তুলেছে সবাইকে। বাজার নিয়ন্ত্রণে মূল দায়িত্ব বাণিজ্য মন্ত্রণালয়ের হলেও সরকারের পক্ষ থেকে গোয়েন্দা সংস্থাগুলো খুঁজে দেখছে আসলেই এর নেপথ্যে কাদের হাত রয়েছে। এদিকে নিয়ন্ত্রণহীন বাজারে ব্যবসায়ীদের কারসাজিতে নতুন যুক্ত হয়েছে পরিবহণ ধর্মঘট। এতে দূরের জেলা থেকে পণ্যবাহি ট্রাকসহ অন্যান্য যানবাহন চলাচলও বন্ধ হয়ে যায়।

কেসিসির সোনাডাঙ্গা পাইকারি কাঁচাবাজার মালিক সমিতির সিনিয়র সহ-সভাপতি সেকেন্দার আলী বুলু বলেন, ধর্মঘটের কারণে উত্তরের জেলাগুলো থেকে আসা সবজির সরবরাহ বন্ধ হয়ে গেছে। রাজশাহী থেকে আলু ব্যবসায়ীরা ট্রাকের দ্বিগুন ভাড়া দিয়েও পণ্য খুলনায় আনতে পারছে না। এতে আলুর সঙ্কট দেখা দিয়েছে। এরই মধ্যে পাইকারি বাজারে আলু কেজিতে ৩-৪ টাকা বেড়ে গেছে। একইভাবে নাটোর থেকে রসুন, কুষ্টিয়া থেকে পেঁয়াজ সরবরাহ বন্ধ হয়ে গেছে। অপরদিকে খুলনার আশেপাশে ডুমুরিয়া ও বটিয়াঘাটা থেকে কিছু সবজি বাজারে এলেও ট্রাক চলাচল বন্ধ থাকায় পিরোজপুর, ঝালকাঠি, মঠবাড়িয়া ও পাথরঘাটার ব্যবসায়ীরা তা পরিবহণ করতে পারছে না। এতে ভোগান্তিতে পড়েছেন কৃষকরাও।

জানা যায়, দুই দিনের ব্যবধানে গতকাল খুলনায় প্রতিকেজি কাঁচামরিচ বিক্রি হয়েছে ১০০ টাকায়। চলতি সপ্তাহের শুরুতে ভ্যানে করে পাড়া-মহল্লায় এই কাঁচা মরিচ বিক্রি হয়েছে ২৫-৩০ টাকায়। এছাড়া শীতকালীন সবজি লাউ, বাঁধাকপি, সিম, বরবটি, করলা ও বেগুন ১০-২০ টাকা বেশি দরে বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকায়। ব্যবসায়ীরা বলেন, ধর্মঘটের কারণে সরবরাহ কমে যাওয়ায় অন্য সবজির ওপর চাপ পড়েছে। মাছ ব্যবসায়ীরা দাবি করেন, মাছের দাম কেজিতে ২০ টাকার মতো বেড়েছে।

এদিকে বাজার নিয়ন্ত্রণে রাখতে মাঠে নেমেছে প্রশাসন। খুলনা জেলাপ্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন বলেন, দাম বৃদ্ধির গুজব প্রতিহত করতে নিয়মিত বাজার মটিরিং করা হচ্ছে। এরই মধ্যে বাজারে অতিরিক্ত দামে পণ্য বিক্রির অভিযোগে ব্যবস্থা নেওয়া হয়েছে। আর বাজার কর্মকর্তা আব্দুস সালাম তরফদার জানান, বাজার অস্থিতিশীল করতে সিন্ডিকেট কাজ করছে। তিনি দ্রুত এ বিষয়ে প্রশাসনিক ব্যবস্থা গ্রহণের কথা জানিয়েছেন।

আজকের খুলনা
আজকের খুলনা