• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

খুলনায় পাঁচ লাখ শিশুকে হাম-রুবেলা টিকা দেওয়া হবে

আজকের খুলনা

প্রকাশিত: ১৫ মার্চ ২০২০  

খুলনায় পাঁচ লাখের অধিক শিশুকে ১৮ মার্চ থেকে ১১ এপ্রিল হাম-রুবেলা টিকা দেওয়া হবে। রোববার (১৫ মার্চ) দুপুরে স্কুল হেলথ ক্লিনিক সম্মেলনকক্ষে জেলা পর্যায়ে সমন্বয় সভা এবং সাংবাদিক সম্মেলনে খুলনার সিভিল সার্জন ডা. সুজাত আহমেদ এ তথ্য জানান। হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইন পালন উপলক্ষে খুলনা সিভিল সার্জন দপ্তরের আয়োজনে এ সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।

সভায় জানানো হয়, এ কর্মসূচিতে খুলনার নয়টি উপজেলার প্রায় এক হাজার ৮৫৯টি শিক্ষা প্রতিষ্ঠানসহ টিকাদান কেন্দ্রে প্রায় তিন লাখ ৩৩ হাজার ৮৭ শিশুকে এবং খুলনা সিটি করপোরেশনের ৩১টি ওয়ার্ডের ৫০০ এর অধিক শিক্ষা প্রতিষ্ঠানে এক লাখ ৮৫ হাজার ২০০ শিশুকে হাম-রুবেলা টিকা দেওয়া হবে। খুলনায় সর্বমোট পাঁচ লাখ ১৯ হাজার ৭৮ শিশুকে হাম-রুবেলা টিকার আওতায় আনা হবে।   

১৮ মার্চ থেকে ২৫ মার্চ পর্যন্ত (প্রথম সপ্তাহে) যেসব শিক্ষা প্রতিষ্ঠানে চতুর্থ শ্রেণি বা সমমান পর্যন্ত শিক্ষার্থীরা অধ্যয়ন করে সেসব প্রতিষ্ঠানে এমআর (হাম-রুবেলা) টিকাদান ক্যাম্পেইন চলবে। ক্যাম্পেইনের প্রথম সপ্তাহে সব শিক্ষা প্রতিষ্ঠানে এক ডোজ এমআর (হাম-রুবেলা) টিকা দেওয়া হবে। 

এছাড়া ২৮ মার্চ থেকে ১১ এপ্রিল পর্যন্ত (২য় ও তয়) সপ্তাহে যেসব শিশু স্কুলে যায় না বা স্কুলে টিকা গ্রহণ করেনি তাদের দ্বিতীয় ও তৃতীয় সপ্তাহে টিকাদান কেন্দ্রেগুলোতে এক ডোজ এমআর টিকা দেওয়া হবে। শিক্ষার্থীরা যদি কোনো কারণে নির্ধারিত তারিখে স্কুলে টিকা নিতে না পারে তবে কেন্দ্রে এমআর টিকা দেওয়া যাবে। হাম-রুবেলার প্রকোপ থেকে শিশুকে বাঁচানোর জন্য নয় মাস থেকে ১০ বছরের নিচের সব শিশুকে এক ডোজ এমআর টিকা দেওয়া হবে।

সভায় খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপ-প্রধান তথ্য অফিসার ম জাভেদ ইকবাল, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক মো. আব্দুল আলীম, খুলনা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মামুন রেজাসহ ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা অংশ নেন। হাম-রুবেল বিষয়ে ধারণাপত্র উপস্থাপন করেন ডাব্লিউএইচওর প্রতিনিধি সৈয়দ ডা. আহসান রিজভী।

আজকের খুলনা
আজকের খুলনা