• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

খুলনায় তৈরি হলো সরকারি সম্পত্তির ছবিযুক্ত ডাটাবেজ

আজকের খুলনা

প্রকাশিত: ৭ এপ্রিল ২০২০  

সরকারি সম্পত্তি দখল এবং অব্যবস্থাপনা দূর করতে খুলনায় তৈরি হলো ছবিযুক্ত ডাটাবেজ। খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে সম্প্রতি ৯টি উপজেলার অর্পিত সম্পত্তি, পরিত্যক্ত সম্পত্তি, হাটবাজার, খাস জমি এবং জলমহালের ছবিযুক্ত ডাটাবেজ প্রস্তুত করা হয়েছে। এর ফলে এখন থেকে সরকারি স্বার্থ রাস্তা এবং ভূমি ও সায়রাত ব্যবস্থাপনা সফটওয়্যারের (এলএসএম) মাধ্যমে ই-সেবা প্রদান করা সম্ভব হবে।

দেশে সরকারি সম্পত্তির ছবিযুক্ত ডাটাবেজ তৈরির উদ্যোগ এটাই প্রথম। জেলা প্রশাসনের কর্মকর্তারা জানান, ছবিযুক্ত ডাটাবেজ তৈরির ফলে ভূমি নিয়ে জটিলতা নিরসন, শতভাগ ভূমির রাজস্ব আদায় বৃদ্ধি এবং সরকারি সম্পত্তি অবৈধ দখলদার মুক্ত করতে এই ডিজিটাল ছবিযুক্ত ডাটাবেজ অগ্রণী ভূমিকা রাখবে।

জেলা প্রশাসন সূত্র জানায়, জনসংখ্যার বৃদ্ধির ফলে জমির উপর চাপ সৃষ্টি হচ্ছে। দিন দিন কৃষি জমির পরিমাণ কমে যাচ্ছে। এছাড়াও সরকারি খাস জমি, অর্পিত সম্পত্তি, পরিত্যক্ত সম্পত্তি, জলমহাল, হাটবাজার ইত্যাদি অবৈধ দখলে চলে যাচ্ছে। জেলা প্রশাসনের স্বল্প সংখ্যক জনবল দিয়ে বিশাল সরকারি সম্পত্তি সঠিক রক্ষণাবেক্ষণ, তদারকি করা সম্ভব হচ্ছে না। এর ফলে রাজস্ব আদায় দিন দিন কঠিন হয়ে যাচ্ছে এবং সরকারি জমি ব্যক্তি পর্যায়ে রেকর্ডও হয়ে যাচ্ছে। এই পরিস্থিতি থেকে উত্তরণের জন্য খুলনা সদর, ফুলতলা, দিঘলিয়া, রূপসা, তেরখাদা, ডুমুরিয়া, দাকোপ, বটিয়াঘাটা, পাইকগাছা এবং কয়রা উপজেলার অর্পিত সম্পত্তি, পরিত্যক্ত সম্পত্তি, হাটবাজার, খাস জমি ও জলমহালের ছবিসহ বর্তমান অবস্থার হালনাগাদ রেকর্ড সম্বলিত তথ্য ভান্ডার তৈরি করার পদক্ষেপ নেওয়া হয়। 

গতবছর সেপ্টেম্বর মাস থেকে এই উদ্যোগ শুরম্ন হয়। সূত্রটি জানায়, খুলনায় বর্তমানে অর্পিত সম্পত্তি ('ক' তালিকাভুক্ত) পরিমাণ ১০ হাজার ৯৫২ একর, মোট পরিত্যক্ত সম্পত্তির পরিমাণ ৩১ দশমিক ৫৫৮২ একর, হাট বাজারে মোট জমির পরিমাণ ১০ দশমিক ৫০১৭ একর, এছাড়া ২০ একররে র্ঊধ্বে জলমহাল সংখ্যা ১৫৬টি, ২০ একররে নিচে জলমহাল সংখ্যা ২৮৯টি। ২০২০ সালের ফেব্রম্নয়ারি পর্যন্ত্ম সৈয়দপুর ট্রাস্ট এস্টেট এর ৭০৭ টি ইজারা কেস নথির মাধ্যমে ৫৬৩ দশমিক ৯৩৫৩ একর জমি ইজারা প্রদান করা হয়েছে।খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সারোয়ার আহমেদ সালেহীন জানান, জেলা প্রশাসকের নির্দেশনা, পরিকল্পনা ও তত্ত্বাবধানে সকল উপজেলার সহকারী কমিশনার (ভূমি), সার্ভেয়ার, ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা এবং অফিস সহকারীসহ সকলের আন্ত্মরিক এবং সমন্বিত চেষ্টায় প্রকল্পটি বাস্ত্মবায়ন করেন। এতে খুলনার মানুষ নানাবিধ উপকার পাবেন। হয়রানি অনেক কমে যাবে।

খুলনার জেলা প্রশাসক মোঃ হেলাল হোসেন বলেন, দেশের মধ্যে খুলনা জেলায় সর্বপ্রথম এমন ছবিযুক্ত ডাটাবেজ তৈরি করা হয়েছে। সম্প্রতি ভূমি সচিব মোঃ মাকছুদুর রহমান পাটওয়ারী সফটওয়্যারটি উদ্বোধন করেন। তিনি বলেন, ছবিযুক্ত ডাটাবেজ তৈরীর ফলে শতভাগ ভূমির রাজস্ব আদায় বৃদ্ধি এবং সরকারি সম্পত্তি অবৈধ দখলদার মুক্ত করা সম্ভব।

আজকের খুলনা
আজকের খুলনা