• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের খুলনা

খুলনায় করোনা প্রতিরোধে জেলা প্রশাসনের প্রশংসনীয় উদ্যোগ

আজকের খুলনা

প্রকাশিত: ১২ আগস্ট ২০২০  

জেলা প্রশাসক জানান, স্বাস্থ্যকর্মীদের স্বাস্থ্য-সুরক্ষার জন্য সুরক্ষা সামগ্রী বিতরণ, ১০০ শয্যা বিশিষ্ট ডেডিকেটেড কোভিড হাসপাতাল ব্যবস্থা, সাধারণ রোগীদের জন্য আলাদা ফ্লু কর্ণারের ব্যবস্থা করা।

করোনা রোগীদের ইমার্জেন্সি মেডিকেল সার্ভিস প্রদানে অ্যাপস ভিত্তিক ব্যবস্থা গ্রহণ, টেলিমেডিসিন ব্যবস্থা গ্রহণের মাধ্যমে আক্রান্ত রোগীদের দোরগোড়ায় ডাক্তার ও স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়া ব্যবস্থা গ্রহণ, অনলাইন আবেদনের মাধ্যমে স্বেচ্ছাসেবকদের দ্বারা ঘরে ঘরে ঔষধ ও করোনা সুরক্ষা সামগ্রী পৌঁছে দেওয়াসহ নানা উদ্যোগ নেয়া হয়েছে।

জেলা প্রশাসন সূত্র জানায়, খুলনায় জেলা/মহানগরী/উপজেলা পর্যায়ে জনপ্রতিনিধি ও সরকারি কর্মকর্তাদের সমন্বয়ে মনিটরিং সেল গঠন করে করোনা প্রতিরোধ কার্যক্রম চালানো হয়েছে।

জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন জানান, মধ্যবিত্ত ও নিম্নমধ্যবিত্তদের ডাটাবেজ তৈরিপূর্বক গোপনীয়তা রক্ষা করে প্রয়োজনমাফিক ডোর টু ডোর (DTD) খাদ্য সহায়তা ও

নিত্যপ্রয়োজনীয় সামগ্রী পৌঁছে দেওয়া হয়েছে। করোনাকালীন সময়ে অ্যাপস, ওয়েবসাইট ও ফেসবুক পেইজ ভিত্তিক উদ্যোগ গ্রহণ করে কৃষিপণ্য ও প্রাণিজপণ্য কৃষকদের নিকট থেকে ক্রয় করে জনগণের চাহিদার ভিত্তিতে ন্যায্যমূল্যে বিক্রয়ের ব্যবস্থা গ্রহণ।

এছাড়াও জনগণকে স্বাস্থ্যবিধি অবহিতকরণের জন্য মসজিদ ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠান ভিত্তিক প্রচারণার ব্যবস্থা, করোনাকালে বাজার ব্যবস্থা মনিটরিং জোরদারকরণে নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা, নিত্যপ্রয়োজনীয় পণ্য নায্যমূল্যে সরবরাহের জন্য টাস্ক ফোর্স কমিটি গঠন করা হয়েছে।

জেলা প্রশাসক জানান, কৃষক, জনপ্রতিনিধি ও মিডিয়াকর্মীদের মাঝে বিনামূল্যে স্বাস্থ্য-সুরক্ষা সামগ্রী পিপিই, মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করা হয়। এছাড়াও খামারীদের উৎপাদিত পণ্য, দুধ, ডিম, মাংস ইত্যাদির সরবরাহ নিশ্চিতকল্পে ডিজিটাল অ্যাপ ব্যবহার করে ভলান্টিয়ারের মাধ্যমে ক্রেতা সাধারণের নিকট পৌঁছে দেওয়া হয়।

তিনি জানান, করোনায় মৃত ব্যক্তিদের দাফনের জন্য ধর্মভিত্তিক মহানগর ও উপজেলা ইমার্জেন্সি দাফন কমিটি গঠন ও সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হয়।

আজকের খুলনা
আজকের খুলনা