• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

আজকের খুলনা

খুলনায় কর কমিশনারের ধর্ষক ছেলেকে ছাড়াতে দুই সাংবাদিকের দৌড়ঝাঁপ

আজকের খুলনা

প্রকাশিত: ১৬ আগস্ট ২০১৯  

খুলনার ‌নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটির এলএল‌বি (অনার্স) পড়ুয়া এক ছাত্রীকে (২০) বিয়ের প্রলোভন দে‌খি‌য়ে ধর্ষণের অভি‌যো‌গে খুলনার কর ক‌মিশনার প্রশান্ত কুমার রা‌য়ের ছে‌লে শিঞ্জন রায়কে (২৫) আটক করা হয়। আটকের পর ছাত্রীর দায়েরকৃত মামলায় আসামীকে আদালতে প্রেরণ করেছে সোনাডাঙ্গা থানা পুলিশ। এদিকে গুরুতর অভিযোগ উঠেছে খুলনার বহুল আলোচিত ও সমালোচিত দুই সাংবাদিক বেশ আগে থেকে ধর্ষণের এ ঘটনাটি জানতেন ও ধামাচাপা দেওয়ার চেষ্টা করেছিলেন। সর্বশেষ ধর্ষণের অভিযোগে আটক শিঞ্জন রায়কে অবৈধ প্রভাব খাটিয়ে বৃহস্পতিবার দিবাগত রাত থেকে শুক্রবার সারাদিন তারা উর্ধ্বতন বিভিন্ন মহলে যোগাযোগ ও থানায় অবস্থান করে মামলা না করতে ছাত্রীর পরিবারকে চাপ দেয়। তবে পুলিশের শক্ত অবস্থানের কারনে শেষমেষ তাদের অপচেষ্টা ব্যর্থ হয়। ঘটনাটি এখন খুলনার টপ অন দ্যা টাউন ছাড়িয়ে টপ অব দ্যা কান্ট্রীতে পরিনত হয়েছে। এই নিয়ে জনমনে বিভ্রান্ত ও ক্ষোভ দেখা দিয়েছে।

জানা যায়, নগরীর সোনাডাঙ্গাস্থ নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটির এলএলবিতে ঐ ছাত্রী ও শিঞ্জন রায় একসঙ্গে পড়াশুনা করতেন। এক বছর আগে কর কমিশনার প্রশান্ত কুমার রায়ের ছেলে শিঞ্জন রায় তাকে প্রেমের প্রস্তাব দেয়। এরপর বিয়ে করার প্রলোভন দেখিয়ে তার ভাড়া বাসাসহ বিভিন্ন স্থানে নিয়ে ধর্ষণ করে। সে বর্তমানে সেই ছাত্রী ৬মাসের অন্ত:স্বত্ত্বা।

এদিকে কর কমিশনার প্রশান্ত কুমার রায়ের ছেলেকে অন্য মেয়ের সঙ্গে বিয়ে দেওয়ার খবরে ওই ছাত্রী বৃহস্পতিবার রাত ১০টার দিকে নগরীর মুজগুন্নী আবাসিক এলাকার ১৬ নম্বর রোডে গিয়ে শিঞ্জন রায়ের দেখা পায়। এসময় তার বিয়ের ব্যাপারে জিজ্ঞাসা করলে সে তাকে সেখান থেকে জোর করে ইজিবাইকে তুলে দিতে গেলে স্থানীয়দের নজরে আসে। এরপর বিষয়টি পুলিশের কাছে খবর গেলে তারা দুজনকেই সোনাডাঙ্গা মডেল থানায় নিয়ে আসে। জিজ্ঞাসাবাদের পর শুক্রবার সকাল সোয়া ১০টার দিকে ওই ছাত্রীর ডাক্তারি পরীক্ষার জন্য তাকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টারে (ওসিসি) নেওয়া হয়। এসময়ে অভিযুক্ত শিঞ্জন রায় সোনাডাঙ্গা থানায় ছিল।

প্রতক্ষ্যদর্শীরা জানান, ছেলেকে ছাড়াতে খুলনার কর কমিশনার প্রশান্ত কুমার রায় বৃহস্পতিবার রাত ৪টা পর্যন্ত সোনাডাঙ্গা থানায় অবস্থান করেন। সেই সময়ে কর কমিশনারকে সহযোগীতা করতে সঙ্গ নেয় খুলনা প্রেস ক্লাবের সাবেক সভাপতি ফারুক আহমেদ ও সাবেক সাধারন সম্পাদক মল্লিক সুধাংশু। তারা একত্রিত হয়ে পুলিশের বিভিন্ন উর্ধ্বত্বন মহলে তদবির করতে শুরু করেন।  

তবে, শেষ পর্যন্ত ব্যর্থ হয়ে শুক্রবার ভোর রাতে থানা থেকে একই গাড়িতে দুজন সাংবাদিকসহ কর কমিশনার বেরিয়ে যান। এমনকি শুক্রবার সকালে ওই খুলনার কর কমিশনার, কর বিভাগের কয়েকজন কর্মকর্তা ও ওই দুই সাংবাদিকরা সকালে খুমেক হাসপাতালের ওসিসিতে কেএমপির গোপিনাথ কাঞ্জিলাল নামের এক পুলিশ কর্মকর্তার সহায়তায় ভিতরে প্রবেশ করে। এরপর তারা ভুক্তভূগী ছাত্রী ও তার পরিবারকে মামলা না করতে কোটি টাকারা অফার দেন বলে গুঞ্জন উঠেছে।

খুলনা কর কমিশনার প্রশান্ত রায়ের সাথে প্রশ্নবিদ্ধ ওই দুই সাংবাদিকের পূর্বে ঘনিষ্ঠতা ছিল বলে জানা গেছে। তারা টাকার বিনিময়ে প্রশান্ত রায়ের ছেলেকে থানা থেকে ছাড়িয়ে নিবেন বলে একটি সিন্ডিকেট তৈরি করেছিলেন। আর এ কাজে তাদের সহযোগী ছিলে কেএমপি'র কর্মকর্তা গোপিনাথ কাঞ্জিলাল। 

খুমেকের ওসিসি বিভাগের দায়িত্বরত চিকিৎসকরা জানান, ওসিসির অভ্যন্তরে কোন ভাবেই বাইরের লোকদের প্রবেশ করতে পারে না। কর কমিশনার, দুই সাংবাদিক ও পুলিশ অফিসার গোপিনাথ কাঞ্জিলাল আমাদের হুমকী দিয়ে অবৈধ ভাবে এখানে প্রবেশ করেছে।

সোনাডাঙ্গা থানায় শিঞ্জন রায়ের অবস্থান কালে তার পরিবার বাইর থেকে তার জন্য খাবার নিয়ে আসে। এটা তার বৌ-ভাতের খাবার বলে পবিবার জানায়।

কর কমিশনার প্রশান্ত রায়ের ঘনিষ্ট সূত্র থেকে জানা গেছে, গত বুধবার কর কমিশনারের পুত্র শিঞ্জন রায়ের আনুষ্ঠানিক বিয়ে সম্পন্ন হয়। শুক্রবার নগরীর হোটেল সিটি ইননে তার বৌ-ভাতের অনুষ্ঠান চলছে বলে জানান তিনি।

মামলার তদন্ত কর্মকর্তা সোনাডাঙ্গা মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) তৌহিদুর রহমান বলেন, থানায় মামলা হওয়ার পর আসামি শিঞ্জন রায়কে বিকেলে আদালতে পাঠানো হয়েছে। ভুক্তভোগী ওই ছাত্রী বর্তমানে সাত মাসের অন্তঃসত্ত্বা বলে মামলার এজাহারে উল্লেখ করেছেন।

অভিযুক্ত শিঞ্জন রায়কে জিজ্ঞাসাবাদের জন্য আদালতে পাঁচদিনের রিমান্ডের আবেদন জানিয়েছেন মামলার তদন্ত কর্মকর্তা সোনাডাঙ্গা থানার এসআই তৌহিদুর রহমান। তবে এখনো শুনানির দিন ধার্য হয়নি বলে জানিয়েছেন তিনি।

এতে সাধারণ মানুষেরা বলছেন, যে সাংবাদিক দ্বয় ধর্ষকের পক্ষে গেছে তাদের পরিচয় জানতে চাই। তারা সাংবাদিকের নামে কুলাঙ্গার। ধিক্কার জানায় তাদের।

আজকের খুলনা
আজকের খুলনা