• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের খুলনা

খুলনা শিপইয়ার্ড সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন প্রকল্পের কাজ শুরু হচ্ছে

আজকের খুলনা

প্রকাশিত: ২ সেপ্টেম্বর ২০২০  

অবশেষে কাজ শুরু হতে যাচ্ছে খুলনা শিপইয়ার্ড সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন প্রকল্পটির। সাত বছরেরও বেশি সময় আগে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে প্রকল্পটি অনুমোদন পাওয়ার পরও দীর্ঘদিন ধরে আমলাতান্ত্রিক জটিলতায় আটকে ছিল এর বাস্তবায়ন।

মঙ্গলবার খুলনা জেলা প্রশাসকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। দীর্ঘদিন ধরে ‘খুলনা শিপইয়ার্ড সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের কাজ শুরু না হওয়া একনেকে সভায় খোদ প্রধানমন্ত্রী উষ্মা প্রকাশ করেন। এ বিষয়ে খোঁজ নিয়ে জানা যায়, খুলনা শিপইয়ার্ড ও কেডিএ’র সঙ্গে পারস্পরিক বোঝাপড়ার অভাব ও দাফতরিক সমন্বয়ের ঘাটতি থাকায় প্রকল্প বাস্তবায়নে বাধা হয়ে দাঁড়িয়েছিল।

প্রকল্পটির জন্য ২০১৩ সালের ৭ মে অনুষ্ঠিত একনেক সভায় ৭.১৫ একর জমি অধিগ্রহণের নিমিত্তে ৪৩ কোটি ৭২ লাখ ৮৪ হাজার টাকা অর্থ অনুমোদন দেয়া হয়। এর প্রেক্ষিতে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় ২০১৪ সালের ৩০ অক্টোবর ৭.১৫ একর জমি অধিগ্রহণের জন্য প্রশাসনিক অনুমোদন দেয়।

খুলনা উন্নয়ন যাত্রা চলমান রাখার স্বার্থে সংশ্লিষ্ট দফতরসমূহের মধ্যে সমন্বয় তৈরিপূর্বক প্রকল্পটি দ্রুত বাস্তবায়নের লক্ষ্যে খুলনার জেলা প্রশাসক চলতি বছরের গত ১৮ আগস্ট খুলনা সার্কিট হাউজে জেলা প্রশাসন, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ খুলনা (কেডিএ) এবং খুলনা শিপইয়ার্ড কর্তৃপক্ষের মধ্যে একটি ত্রিপক্ষীয় সভার আয়োজন করে। ওই সভায় খুলনা সিটি কর্পোরেশনের মেয়র, বিভাগীয় কমিশনার এবং সংশ্লিষ্ট তিন সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, খুলনার উন্নয়ন এবং সাধারণ জনগণের স্বার্থে খুলনা উন্নয়ন কর্তৃপক্ষের (কেডিএ) কাছে খুলনা শিপইয়ার্ড লিমিটেড ১.১৭৫০ একর জমি হস্তান্তর করবে মর্মে গত ২০ আগস্ট জেলা প্রশাসন এবং খুলনা শিপইয়ার্ড লিমিটেড কর্তৃপক্ষের মধ্যে একটি একোয়ারনামা স্বাক্ষরিত হয়।

ওই আলোচনার সিদ্ধান্ত মোতাবেক খুলনার জেলা প্রশাসকের তত্ত্বাবধানে খুলনা শিপইয়ার্ড লিমিটেড কর্তৃপক্ষ ও খুলনা উন্নয়ন কর্তৃপক্ষের উপস্থিতিতে ৩১ আগস্ট সকাল ১১টায় শিপইয়ার্ড লিমিটেডের ১.১৭৫০ একর জমির সীমানা চিহ্নিত করে খুলনা উন্নয়ন কর্তৃপক্ষের অনুকূলে দখল বুঝিয়ে দেয়া হয়। ফলে দীর্ঘদিন ধরে পড়ে থাকা ‘খুলনা শিপইয়ার্ড সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন’ প্রকল্পটি বাস্তবায়নের ক্ষেত্রে আর কোনো বাধা রইল না।

আজকের খুলনা
আজকের খুলনা