• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

খুলনা ওয়াসার বঙ্গবন্ধু ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট উদ্বোধন

আজকের খুলনা

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২০  

খুলনা পানি সরবরাহ প্রকল্পের আওতায় নির্মিত দৈনিক ১১ কোটি লিটার ক্ষমতাসম্পন্ন বঙ্গবন্ধু ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট আজ (রবিবার) ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ভিডিও কনফারেন্সিংয়ে সার্কিট হাউজ সম্মেলন কক্ষে খুলনা প্রান্তে খুলনা সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক, বিভাগীয় কমিশনার ড. মু: আনোয়ার হোসেন হাওলাদার, পুলিশ কমিশনার ড. খঃ মহিদ উদ্দিন, অতিরিক্ত ডিআইজি মোঃ হাবিবুর রহমান, খুলনা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক মোঃ আব্দুল্লাহ, পুলিশ সুপার এস এম শফিউল্লাহসহ মুক্তিযোদ্ধ, রাজনৈতিক নেতৃবৃন্দ, বিভিন্ন সরকারি দপ্তরের উর্ধ্বতন কর্মকর্তা, খুলনা ওয়াসার উপকারভোগী এবং বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।  খুলনাতে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন।

উদ্বোধন অনুষ্ঠানে জানানো হয় দ্ইু হাজার পাঁচশত ৫৪ কোটি টাকা ব্যয়ে নির্মিত বঙ্গবন্ধু ট্রিটমেন্ট প্লান্টের মাধ্যমে মধুমতি নদী থেকে পানি সংগ্রহ করে পরিশোধনের মাধ্যমে খুলনা নগরীতে পানি সরবরাহের কভারেজ শতকরা ৯০ ভাগে উন্নীত করা সম্ভব হয়েছে।  ফলে ভূ-গর্ভস্থ পানির ওপর চাপ অনেক কমে গেছে।  খুলনার রূপসা উপজেলার তিলক ও পাথরঘাটা মৌজায় নির্মিত এই প্লান্টে দৈনিক ১১ কোটি লিটার পানি পরিশোধন করা যাবে।  এছাড়া  এই প্রকল্পের আওতায় বাগেরহাট জেলার মোল্লারহাট ব্রিজ সংলগ্ন মধুমতি নদীর পাড়ে ইনটেক পাম্প হাউজ নির্মাণ, পানি ট্রান্সমিশনের জন্য ৩৬ কিলোমিটার ডাকটাইল আয়রন পাইপসহ ১৪ কিলোমিটার এইচডিপিই পাইপ স্থাপন এবং রূপসা নদীর তলদেশ দিয়ে পাইপ স্থাপন, খুলনা মহানগরীর বিভিন্ন স্থানে সাতটি ডিসট্রিবিউশন রিজার্ভার ও ১০টি ওভারহেড ট্যাংক নির্মাণ, সকল ওয়ার্ডে পানি সরবরাহের লক্ষ্যে তিন থেকে ২০ ইঞ্চি ব্যাসের সাতশত কিলোমিটার পাইপ লাইন স্থাপন করা হয়েছে।  এই প্রকল্পের মাধ্যমে নগরীর ৪০ হাজার গৃহে মিটার সংযোগ দিয়ে পানি সরবরাহ করা হচ্ছে।
 

আজকের খুলনা
আজকের খুলনা