• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

খুব দ্রুত মেদ ঝরাতে সহায়তা করে যেসব ফল

আজকের খুলনা

প্রকাশিত: ২৪ জুলাই ২০২০  

প্রতিদিনের খাদ্যতালিকায় ফল রাখা জরুরি। ফল খুবই পুষ্টিকর। তাই সুস্থতার জন্য নিয়মিত পুষ্টিকর ফল খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। জানেন কি, নিয়মিত ফল খেলে সুস্থ থাকার পাশাপাশি ঝরবে বাড়তি মেদও।

কিছু কিছু ফল আছে যা খুব দ্রুত মেদ ঝরাতে সহায়তা করে। তাই চেষ্টা করুন সেই ফলগুলো বেশি পরিমাণে খাওয়ার। চলুন জেনে নেয়া যাক দ্রুত ফ্যাট বার্ন করে এমন কিছু ফল সম্পর্কে বিস্তারিত-

> ওজন কমাতে আপেলের জুড়ি নেই। ফাইবার কনটেন্ট বেশি এবং ক্যালোরি কম থাকায় আপেল ফ্যাট-বার্নিং ফলের তালিকায় রয়েছে উপরের দিকে। এ ফল থেকে ভিটামিন বি, সি খনিজ পদার্থ এবং অ্যান্টিঅক্সিড্যান্টও পাওয়া যায় প্রচুর পরিমাণে। আপেল খেলে পেট অনেকক্ষণ ভরে থাকে, ফলে বাড়তি খাবার খাওয়ার ইচ্ছে কমে যায়।

> পেয়ারা ডায়াটারি ফাইবার ও ভিটামিন সি সমৃদ্ধ একটি ফল। তাই নিয়মিত পেয়ারা খেতে পারেন। এটি রক্তে চিনির পরিমাণ নিয়ন্ত্রণে রাখে ও শরীরে বাড়তি মেদ জমতে দেয় না। এটি খেলে বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতাও।

> নারকেলে মিডিয়াম চেন ট্রাইগ্লিসারাইড থাকে, যা লিভারের মেটাবলিক রেট বাড়াতে সাহায্য করে। নারকেল দুধ, নারকেল তেল বা ডাবের পানি খাওয়াও উপকারী। এটি মেদ কমাতেও সহায়ক। 

> মেদ ঝরাতে চাইলে স্ট্রবেরি খেতে পারেন। ১০০ গ্রাম স্ট্রবেরিতে মাত্র ৩৩ ক্যালোরি থাকে। ফলে এটি বাড়তি মেদ হয়ে শরীরে জমে না।

> কলায় ক্যালোরি একটু বেশি থাকলেও প্রচুর পরিমাণে থাকে ফাইবারও। ফলে কলা খেলে পেট ভরা থাকে অনেকক্ষণ। এই ফাইবার শরীরকে কার্বোহাইড্রেট শুষে নেয়া থেকে আটকায়। ফলে কার্বোহাইড্রেটের বদলে ফ্যাটকেই এনার্জি হিসেবে শরীরে পোড়ায়।

> লিভার ডিটক্সিফাই করে লেবু। ফলে লিভারের পাচনক্ষমতা এবং ক্যালোরি পোড়ানোর ক্ষমতা, দুই-ই বজায় থাকে। শরীরে ফ্যাট জমতে দেয় না লেবু। সকালে এক গ্লাস কুসুম গরম পানিতে লেবু চিপে খেলে পেটে মেদ জমে না।

> তরমুজের প্রায় পুরোটাই পানি। ফলে গ্রীষ্মকালে প্রতিদিন খাবার তালিকায় তরমুজ রাখুন। বাড়তি মেদ কাছেও ঘেঁষবে না।

> কম ক্যালোরি কিন্তু বেশি ফাইবার ও ভিটামিন সমৃদ্ধ আরেক ফল হচ্ছে কমলা। কমলা খান সরাসরি। জুস বানিয়ে বাড়তি চিনি মিশিয়ে খাবেন না। তবেই থাকবেন মেদমুক্ত। 

সূত্র: এনডিটিভি

 

আজকের খুলনা
আজকের খুলনা