• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

কুষ্টিয়ায় চালের দাম কেজিতে বাড়ল ৭ টাকা

আজকের খুলনা

প্রকাশিত: ১৬ নভেম্বর ২০১৯  

পেঁয়াজের পর এবার হঠাৎ করে কুষ্টিয়ায় চালের বাজার অস্থির হয়ে উঠেছে। চিকন ও মোটা সব ধরনের চালের দাম কেজি প্রতি ৫-৭ টাকা বেড়েছে। হঠাৎ চালের দাম বেড়ে যাওযায় অস্বস্তিতে পড়েছেন ক্রেতারা। বিক্রেতাদের দাবি, মোকাম বা পাইকারি বাজার থেকে বেশি দামে চাল কিনতে হচ্ছে বলে বেশি দামে বিক্রি করতে হচ্ছে। আবার চালকল মালিক ও ধান-চাল ব্যবসায়ীরা বলছেন বাজারে চিকন ধানের সংকট থাকায় বেশি দামে ধান কিনতে হচ্ছে। যার ফলে চালের দাম বেড়ে গেছে। আজ শনিবার (১৬ নভেম্বর) কুষ্টিয়ার কয়েকটি চালের বাজার ঘুরে জানা যায়, প্রায় ৬-৭ মাস চালের বাজার স্থিতিশীল ছিল। কৃষকের উৎপাদিত ধানের দাম কম থাকায় চালের বাজার স্থিতিশীল ছিল। কিন্তু গত সপ্তাহে বাজারে হঠাৎ করে বেড়ে গেছে সব ধরনের চিকন ও মোটা চালের দাম। মিনিকেট চালের দাম আগে ৩৮ টাকা ছিল, এখন সেই চালের দাম ৪৪ থেকে ৪৫ টাকা। একই হারে বেড়েছে কাজললতা চালের দামও। ৩২ টাকা থেকে বেড়ে ৩৮ টাকা কেজি বিক্রি হচ্ছে কাজললতা চাল। তবে আঠাশ চালের দাম তেমন একটা না বাড়লেও প্রতি কেজি বিক্রি হচ্ছে ৩২-৩৩ টাকায়। চালের বাজার হঠাৎ বেড়ে যাওযায় অস্বস্তিতে পড়েছেন ক্রেতারা। ক্রেতারা বলছেন, সিন্ডিকেট করে হাঠাৎ চালের দাম বাড়িয়ে দিয়েছেন ব্যবসায়ীরা। এখনই চালের দাম কমাতে না পারলে পেঁয়াজের মতো অবস্থা হয়ে যাবে।

কুষ্টিয়া পৌর বাজারে চাল কিনতে আসা শহরতলীর চৌড়হাস এলাকার মাজেদা বেগম বলেন, এক সপ্তাহ আগে মিনিকেট চালের কেজি দাম যা ছিল তা এখন কেজিতে ৭ টাকা বেড়েছে। চাল ব্যবসায়ী ও বিক্রেতারা বলছেন, এক সপ্তাহ ধরে বাজারে চিকন চালের দাম বেড়েছে কেজিতে ৫-৭ টাকা। মোটা চালের দাম কেজিতে ২-৩ টাকা বেড়েছে। মোকাম থেকে বেশি দামে চাল কিনতে হয় বলে বেশি দামে বিক্রি করতে হয়। চাল ব্যবসায়ী আনছার উদ্দিন বলেন, চালের মোকাম থেকে বেশি দামে চাল কিনতে হচ্ছে তাই খুচরা বাজারে ধরন অনুযায়ী চালের দাম কেজি প্রতি ৫-৭ টাকা বেড়েছে। খুচরা চাল ব্যবসায়ী আরিফ হোসেন বলেন, পাইকারি বাজার থেকে বেশি দামে চাল কিনতে হচ্ছে। তাই খুচরা বাজারে চালের দাম কেজিতে ৭ টাকা পর্যন্ত বেড়েছে। কুষ্টিয়ার খাজানগর এলাকার বেশ কয়েকজন চাল ব্যবসায়ী বলছেন, দীর্ঘ সময় ধানের দাম স্থিতিশীল থাকায় চালের দাম বাড়েনি। কিন্তু হঠাৎ সব ধরনের ধান মণ প্রতি ২০০-৩০০ টাকা বেড়েছে। ধানের বাজার বেড়ে যাওযায় বেশি দামে বিক্রি করতে হচ্ছে চাল।

প্রসঙ্গত, মাস পেরিয়ে গেলেও দেশের বাজারে পেঁয়াজের অস্থিরতা কাটেনি। পাল্লা দিয়ে বাড়ছে পেঁয়াজের দাম। দুদিন আগে ডাবল সেঞ্চুরি করা পেঁয়াজের মূল্য এখন প্রায় ৩০০ টাকা। ভারত রফতানি বন্ধ করে দেয়াই পেঁয়াজের মূল্য বৃদ্ধি পেয়েছে। তবে দেশে পেঁয়াজের ঘাটতি নেই। সিন্ডিকেটের কারণে পেঁয়াজের বাজারে অস্থির পরিস্থিতি তৈরি হয়েছে। এরই মধ্যে বেড়ে গেল চালের দাম।

আজকের খুলনা
আজকের খুলনা