• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

কিউএস র‍্যাংকিং-এ দেশসেরা উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ঢাবি

আজকের খুলনা

প্রকাশিত: ২৮ নভেম্বর ২০১৯  

কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাংকিং ২০২০-এ দেশ সেরা উচ্চশিক্ষা প্রতিষ্ঠান হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়কে (বুয়েটকে) পেছনে ফেলে ঢাবি এবার শীর্ষস্থানে উঠে এসেছে।

সম্প্রতি কিউএস টপ ইউনিভার্সিটিজের ওয়েবসাইটে এই র‍্যাংকিং প্রকাশ করা হয়। এতে এবার বাংলাদেশের ৭টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে; যার মধ্যে ৩টি সরকারি এবং ৪টি বেসরকারি।

দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সেরা হলেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান এশিয়ার মধ্যে অনেক নিচে। এশিয়ার র‍্যাংকিংয়ে এটির অবস্থান ১৩৫তম। যেখানে বুয়েট আছে ২০৭তম অবস্থানে। এছাড়া প্রথমবারের মতো র‍্যাংকিংয়ে স্থান পেয়েছে খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় (কুয়েট)। এটির অবস্থান ৪৫১-৫০০।

আর বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশে প্রথম অবস্থানে রয়েছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। এটির অবস্থান ২৯১-৩০০। দ্বিতীয় স্থানে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৩০১-৩৫০। এরপরে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (অবস্থান ৩৫১-৪০০) এবং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি (অবস্থান ৪০১-৪৫০)। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথমবারের কিউএস র‍্যাংকিংয়ে প্রবেশ করেছে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি।

কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাংকিংয়ে সবার উপরে আছে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর। দ্বিতীয় স্থানে রয়েছে ন্যানেং টেকনোলজি ইউনিভার্সিটি সিঙ্গাপুর। আর তৃতীয় স্থানে রয়েছে দ্য ইউনিভার্সিটি অব হংকং।

উল্লেখ্য, এই র‌্যাঙ্কিংয়ে বিশ্ববিদ্যালয় সমূহের গবেষণা, উদ্ভাবন, চাকরিতে স্নাতকদের কর্মক্ষমতা, সামাজিক প্রভাব, এ্যাকাডেমিক খ্যাতি, অনুষদ সদস্যদের গবেষণা প্রকাশনা, পিএইচডি ডিগ্রি এবং কর্মীদের সংখ্যা দেখা হয়।

মোট পাঁচটি মানদণ্ড যাচাই করে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে গৃহীত তথ্যের ভিত্তিতে এই প্রতিষ্ঠান বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং প্রদান করে। পাঁচটি মানদণ্ড হচ্ছে, প্রাতিষ্ঠানিক খ্যাতি, শিক্ষক ও প্রাতিষ্ঠানিক কর্মচারীদের যোগ্যতা ও দক্ষতা, শিক্ষক-ছাত্রের অনুপাত, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বিভাগীয় কৃতিত্ব তথা গবেষণা ও অন্যান্য এবং আন্তর্জাতিক পর্যালোচনা।

আজকের খুলনা
আজকের খুলনা