• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

কাটপিস যুগের নায়িকা হতে চাননি শশী

আজকের খুলনা

প্রকাশিত: ৯ জুলাই ২০২০  

বিখ্যাত চলচ্চিত্রকর ও লেখক জহির রায়হানের ‘হাজার বছর ধরে’ উপন্যাস অবলম্বনে ২০০৫ সালে একই নামে একটি সিনেমা নির্মাণ করেছিলেন চিত্রনায়িকা সুচন্দা। সেখানে প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছিলেন প্রবীণ তারকা এটিএম শামসুজ্জামান (মকবুল) ও জনপ্রিয় চিত্রনায়ক রিয়াজ আহমেদ (মন্টু)। তাদের সঙ্গে আরেকটি প্রধান চরিত্র টুনির ভূমিকায় ছিলেন শারমীন জোহা শশী। ‘হাজার বছর ধরে’ ছিল নবাগতা শশীর প্রথম চলচ্চিত্র। সেখানে তিনি টুনি চরিত্রে এত সাবলীল অভিনয় করেছিলেন যে, সব মহল থেকেই ব্যাপক প্রশংসিত হয়েছিলেন।

সম্প্রতি একটি সাক্ষাৎকারে শশী জানান, ২০০৫ সালের ৮ জুলাই ‘হাজার বছর ধরে’ মুক্তির পর তার কাছে বহু ছবিতে অভিনয়ের প্রস্তাব আসে। কিন্তু তিনি চলচ্চিত্রে নিয়মিত হতে চাননি। পরিবারেরও সায় ছিল না। শশীর কথায়, ‘ওই সময় চলচ্চিত্র ক্রমেই তার গৌরব হারাচ্ছিল। নিম্নমানের রুচিহীন ছবি হচ্ছিল। সেসব ছবিতে ছিল কাটপিস। ভালো ছবির ভেতরেও কাটপিস ঢুকে যাচ্ছিল। তখন আমি ছোট। ‘হাজার বছর ধরে’-তে অভিনয়ের পর প্রচুর অফার আসে। মা-বাবা থিয়েটার করতেন। তারা গল্প দেখেই বুঝতে পারতেন। তাই তারাও চাননি আমি ছবি করি। নয়তো ২০-২৫টি ছবির নায়িকা হতে পারতাম।’

‘হাজার বছর ধরে’ ছবির শুটিংয়ের মাঝে বিরতি নিয়ে সে সময় শশী সবে এসএসসি পরীক্ষা দিয়েছিলেন। কাঁচা বয়স। কিন্তু চলচ্চিত্র অঙ্গনের পরিবেশ দেখে মনোযোগী হয়ে পড়েন লেখাপড়ায়। পড়াশোনার পাশাপাশি নিয়ম করে সিনেমার প্রস্তাব নাকচ করেছেন একের পর এক। এভাবে বছর পাঁচেক সময় গেলে তিনি বুঝে নেন, চলচ্চিত্রাঙ্গন তার নয়। কারণ তিনি দেখলেন, ভালো কোনো চলচ্চিত্র হচ্ছে না। এড়িয়ে যেতে যেতে ফিল্মের মানুষেরাও তাকে ভুলে গেলেন। যদিও তখন তিনি নাটক করছিলেন। ভীষণ ব্যস্ততা ছিল। কিন্তু অভিনয়ের দীর্ঘ ক্যারিয়ারে তাকে আর নায়িকা হিসেবে দেখা যায়নি!

২০১০ সাল থেকে নাটকে সক্রিয় হন অভিনেত্রী শশী। একপর্যায়ে সেখান থেকেও নিজেকে আড়াল করে ফেলেন। একসময় হঠাৎ করেই টিভি পর্দা থেকেও তিনি হারিয়ে যান। তবে একেবারে নয়। এক সময়কার ব্যস্ত অভিনেত্রী এখন কাজ করেন খুবই কম। গত মাসে ‘তোলপাড়’ নামে একটি ধারাবাহিক নাটক দিয়ে তিনি করোনাকালীন শুটিংয়ে ফেরেন। বর্তমানে বিটিভিতে প্রচারের জন্য ‘সত্যপুরের নিত্যদিন’ নামে একটি নাটকের শুটিং করছেন। এটিও ২০ পর্বের একটি ধারাবাহিক। পাশাপাশি ঈদের নাটক ও অনুষ্ঠানের জন্যেও কাজ করছেন।

আজকের খুলনা
আজকের খুলনা