• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

কাঁঠালবাড়ী-শিমুলিয়া রুটে মাত্র ৩ ফেরি, ভোগান্তিতে মানুষ

আজকের খুলনা

প্রকাশিত: ৮ আগস্ট ২০১৯  

ঈদুল আজহা আগামী সোমবার। বাকি মাত্র ৪ দিন। রাজধানী ঢাকা থেকে পরিবারের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে দক্ষিণপশ্চিমাঞ্চলের মানুষ বাড়ি ফিরতে শুরু করেছেন। তবে বৈরি আবহাওয়ার কারণে কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল কমে যাওয়ার কারণে ভোগান্তিতে পড়েছেন তারা। গতকাল রাত থেকে এ রুটে চলছে মাত্র ৩টি ফেরি।

বিরূপ আবহাওয়ার কারণে এ নৌ-রুটে আজ সকাল পর্যন্ত ফেরি চলাচল সীমিত করা হয়েছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) কাঁঠালবাড়ী ঘাট সূত্র জানায়, বৈরি আবহাওয়ার কারণে বুধবার (৭ আগস্ট) প্রায় সারাদিনই বন্ধ ছিল ফেরি, লঞ্চ ও স্পিডবোট। রাত ১১ টার দিকে ফেরি চলাচল শুরু হয়, তাও মাত্র তিনটি। ২টি রোরো ও ১টি কে-টাইপ ফেরি চলাচল করছে এ নৌরুটে। শিমুলিয়া ঘাট থেকে অগ্রাধিকারের ভিত্তিতে শুধু যাত্রীদের পার করা হচ্ছে।

সূত্র আরও জানায়, মঙ্গলবার দিনগত মধ্যরাত থেকে উত্তাল রয়েছে পদ্মা নদী। বুধবার সারাদিন এ রুটে নৌ-যান চলাচল বন্ধ ছিল। পরে তিনটি ফেরি চলাচল শুরু করলেও পদ্মার তীব্র স্রোত ও প্রচণ্ড ঢেউ হয়ে উঠেছে ভয়ের কারণ।সূত্রটি জানিয়েছে, বৃহস্পতিবার (৮ আগস্ট) সকালেও বাতাস এবং বৃষ্টি অব্যাহত রয়েছে। এতে এ রুটে ঝুঁকির মধ্যে পড়েছে নৌ চলাচল। যে তিনটি ফেরি চলছে, তাও পরিস্থিতি খারাপ হলে বন্ধ করে দেওয়া হতে পারে।

এদিকে শিমুলিয়া ঘাটের একটি সূত্র জানায়, পদ্মা পার হতে দক্ষিণাঞ্চলের শতশত মানুষ বৃহস্পতিবার সকালে শিমুলিয়া ঘাটে হাজির হয়েছেন। নৌরুটে মাত্র তিনটি ফেরি চলাচল করার কারণে দুর্ভোগে পড়েছেন তারা।বিআইডব্লিউটিসি’র শিমুলিয়া ঘাটের ম্যানেজার (মেরিন) আহমদ আলী বলেন, বুধবার দিনগত রাত ১১টা থেকে মাত্র তিনটি ফেরি চলছে। সকাল থেকেও আবহাওয়া বিরূপ। উত্তাল রয়েছে পদ্মা। সেই সঙ্গে তীব্র স্রোত। কতক্ষণ এ তিনটি ফেরি চালানো সম্ভব তা বলা যাচ্ছে না।

আজকের খুলনা
আজকের খুলনা