• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের খুলনা

করোনায় চীনে মৃতের সংখ্যা নিয়ে ক্ষুব্ধ ট্রাম্প

আজকের খুলনা

প্রকাশিত: ২ এপ্রিল ২০২০  

করোনাভাইরাস প্রথম চীনে ধরা পড়লেও ছড়িয়ে পড়েছে সারা বিশ্বে। প্রতিদিনই হাজার হাজার মানুষ মারা যাচ্ছেন করোনায়। কিন্তু চীন জানিয়েছে তাদের করোনা পরস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসা হয়েছে। তিন হাজার তিনশ ১৮ জনের মৃত্যুর খবর জানিয়েছিল চীন। তবে একটি রিপোর্ট জানায়, চীনে সম্ভবত ৪২ হাজার মানুষের মৃত্যু হয়েছে করোনাভাইরাসের আক্রান্ত হয়ে। এমন পরিস্থিতিতে ডোনাল্ড ট্রাম্পও চীনকে নিয়ে যে ক্ষুব্ধ কতটা, তা বুঝিয়ে দিলেন। 

চীনকে নিয়ে মার্কিনের ঠান্ডা যুদ্ধের পরিস্থিতি এখনও কাটল না। চীনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা কতো তা নিয়ে প্রবল সন্দেহ প্রকাশ করলেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। তার প্রশ্ন, চীন যে সংখ্যা দিচ্ছে করোনায় আক্রান্ত বা মৃতের, তা যে সত্যি.. সেটা কী করে বোঝা যাবে? তাদের (চীনের) সংখ্যা খানিকটা অল্প দেখাচ্ছে মনে হচ্ছে। আমরা কি করে বুঝব? আসল খবর অন্য। 

কী সেই খবর? মার্কিন ইনটেলিজেন্স দাবি করেছে, আন্তর্জাতিক মহলকে বোকা বানিয়ে যাচ্ছে বেইজিং। চীনেই প্রথম মহামারি হয় করোনাভাইরাস। সেই উনিশ সালের শেষ থেকে এখনো অবধি হুবেই প্রদেশসহ চীনের কয়েকটা প্রদেশে ভাইরাস আক্রান্ত হয়ে মোট মৃতের সংখ্যা অনেক। যে পরিসংখ্যান পেশ করা হয়েছে সরকারি রিপোর্টে সেটা একেবারেই সত্যি নয়। ব্লুমবার্গের একটি রিপোর্ট জানায়, বেইজিং তাদের সরকারি তথ্যে মৃতের সংখ্যা কম করে দেখিয়েছে। এরপরেই মার্কিন গোয়েন্দা দপ্তরের তরফ থেকে সম্ভাব্য সংখ্যা দেখিয়ে রিপোর্ট যায় হোয়াইট হাউসে। তবে সংখ্যাটি প্রকাশ করেনি ট্রাম্প।

এর আগে, চীনের দিকে আঙুল তুলেন মাইক পম্পেও। তিনি বলেন, আমার উদ্বেগ লুকোছাপা নিয়ে। চীনের কমিউনিস্ট পার্টি যে ভুয়া তথ্যের সঙ্গে যে নিজেদের জড়াচ্ছে। বিশ্বের কাছে বহু প্রয়োজনীয় তথ্য লুকিয়ে যাচ্ছে। পম্পেওর দাবি, এই তথ্য বিশ্ব পেলে তাতে ভাইরাস মোকাবেলায় সুবিধা হবে।

আজকের খুলনা
আজকের খুলনা