• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

করোনায় ঘরবন্দি মানুষ বাঁধ ভাঙার আতংকে

আজকের খুলনা

প্রকাশিত: ৮ এপ্রিল ২০২০  


করোনাভাইরাস থেকে বাঁচতে এলাকার মানুষ যখন ঘরবন্দি অবস্থায় দিন কাটাচ্ছে সে মুহুর্তে বাঁধ ভেঙে যাওয়ার পরিস্থিতি সৃষ্টি হওয়ায় নতুন আতংক দেখা দিয়েছে তাদের মাঝে। এ যেন মড়ার উপর খাড়ার ঘা। এ অবস্থা খুলনার কয়রা উপজেলার মহারাজপুর ইউনিয়নের দশহালিয়া এলাকার। 

বুধবার সকাল সাড়ে ১১টার দিকে ওই এলাকায় পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বেড়িবাঁধের কয়েকটি স্থান উপচে নদীর পানি প্রবেশ করে। এ সময় গ্রামবাসির মাঝে আতঙ্ক দেখা দেয়। ভয়ে অনেকই ঘর থেকে বেরিয়ে পড়েন। খবর পেয়ে স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল্লাহ আল মামুন লাবলু লোকজন নিয়ে পানি আটকানোর চেষ্টা করেন। 

তিনি বলেন, করোনাভাইরাস সংক্রমন আতংকে বেশ কয়েকদিন ধরে এলাকার মানুষ গৃহবন্দি হয়ে দিন কাটাচ্ছেন। এ অবস্থায় নতুন করে বাঁধ ভাঙার আতংক দেখা দিয়েছে তাদের মনে। একদিকে ঘরে আটকে থাকা শ্রমজীবি মানুষ এক প্রকার ত্রানের উপর নির্ভর করে দিন কাটাচ্ছে। সেখানে বাঁধ ভাঙার পরিস্থিতি হলে বড় বিপদে পড়বে এলাকার মানুষ। তিনি দ্রæত পদক্ষেপ নিতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।  

স্থানীয়রা জানিয়েছেন, এ বাঁধটি গত বর্ষা মৌসুম থেকে নাজুক অবস্থায় রয়েছে। ওই সময় থেকে স্থানীয় ঘের মালিক ও গ্রামবাসি মিলিতভাবে বাঁধটি সংস্কার করে। পাউবোকে জানানো হলে তারা শুষ্ক মৌসুমে মেরামতের আশ্বাস দেন। কিন্তু আজ অবধি সেখানে কোন কাজ হয়নি। 

দশহালিয়া গ্রামের স্কুল শিক্ষক মজিবর রহমান বলেন, দুই বছর আগে বাঁধের এ অংশে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান কাজ করেছিল। সে সময় কাজটি নিম্নমানের হওয়ায় গ্রামবাসি ইউপি চেয়ারম্যানকে সাথে নিয়ে কাজ বন্ধ করে দেয়। পরে অন্য ঠিকাদারকে দিয়ে তড়িঘড়ি কাজ সম্পন্ন করা হলেও বর্ষা মৌসুমে বাঁধের মাটি ধসে আগের অবস্থায় ফিরে আসে। 
তিনি অভিযোগ করেন, সঠিক পরিকল্পনার অভাবে সরকারের কোটি কোটি টাকা পানিতে ভেসে যাচ্ছে। সে ব্যাপারে কারো কোন মাথা ব্যথা নেই।  

পাউবোর উপ সহকারি প্রকৌশলি মশিউল আবেদীন জানান, চলতি পূর্ণিমার জোয়ারে স্থানীয় নদীতে স্বাভাবিকের তুলনায় দেড় থেকে দুই ফুট পানি বৃদ্ধি পাওয়ায় অনেক স্থানে বাঁধ উপচে পানি প্রবেশের খবর পাওয়া গেছে। তবে প্রয়োজনীয় বরাদ্দ না থাকায় এ মুহুর্তে কিছু করা সম্ভব হচ্ছে না। 

আজকের খুলনা
আজকের খুলনা