• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের খুলনা

করোনা চিকিৎসায় আরও সময় লাগবে শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালের

আজকের খুলনা

প্রকাশিত: ৩০ মার্চ ২০২০  

আইসিইউ বেড পেলেও দরকারি ১৯টি সামগ্রীর মধ্যে মাত্র তিনটির যোগান দেয়া হয়েছে।

করোনা আক্রান্তের সংখ্যা বাড়লে তাদের চিকিৎসা দিতে আরো সাতটি হাসপাতাল প্রস্তুত করা হচ্ছে। এগুলোর একটি শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালে আইসিইউ বেড পেলেও দরকারি ১৯টি সামগ্রীর মাত্র গোটাকয় মিলেছে। এছাড়া দরকার প্রশিক্ষিত ডাক্তার ও নার্স, যা এখনো নিশ্চিত হয়নি।

রাজধানীতে এখন শুধু কুয়েত-বাংলাদেশ মৈত্রী হাসপাতালে করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসা হচ্ছে। আক্রান্তের সংখ্যা বাড়লে সেবা নিশ্চিতের জন্য আরো ৭টি হাসপাতালকে প্রস্তুত করা হচ্ছে। সেগুলোর একটি শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইন্সটিটিউট ও হাসপাতাল।

এই হাসপাতালে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের জন্য নিবিড় পরিচর্যা কেন্দ্র-আইসিইউতে শুধু ৮টি বেড ও কৃত্রিম শ্বাসপ্রশ্বাস দেওয়ার সুবিধা বা ভেন্টিলেশন মেশিন পাওয়া গেছে। বাকি রয়েছে মনিটরসহ আরও অনেক সামগ্রী। 

শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইন্সটিটিউট ও হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. ইদ্রিস আলী বলেন, মনিটরের জন্য কর্তৃপক্ষকে আমরা জানিয়েছি। আমাদের প্রশিক্ষিত নার্সও দরকার। আশা করি আমরা খুব দ্রুতই পেয়ে যাব। ওয়ার্ডের নার্সদের দিয়ে আইসিও চালানো যাবে না। আইসিও'তে কাজ করেছে এমন প্রশিক্ষিত নার্স আমাদের দরকার।

হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. ফারুক আহমেদ জানান, তাদের দরকার প্রশিক্ষিত লোকবলসহ আরও অনেক জরুরি সামগ্রী যা এখনও হাতে পাননি তারা। তিনি বলেন, আইসিও এর কার্যক্রম শুরু করতে আমাদের এখনও অনেক যন্ত্রপাতি লাগবে। আমাদের মোট ১৯টি আইটেম লাগবে তার মধ্যে মাত্র তিনটি আইটেম আমরা পেয়েছি। সবগুলো জিনিস পেলেই আমরা এটি শুরু করতে পারবো। তা না হলে আমরা সার্ভিস দেয়া শুরু করতে পারবো না।

হাসপাতালটির পরিচালক আরও জানান, আইসিইউতে চিকিৎসা দিতে প্রশিক্ষিত মেডিক্যাল অফিসার দরকার যাদের এখনো পাওয়া যায়নি। ফলে কবে নাগাদ এই হাসপাতাল করোনা রোগীদের জন্য প্রস্তুত হবে তা সঠিকভাবে বলা যাচ্ছেনা।

করোনাভাইরাসের সংক্রমণ নতুন বলে এতে আক্রান্তদের চিকিৎসা সেবা দিতে প্রশিক্ষিত ৩৬ জন নার্স, আইসিইউর জন্য ১২জন ডাক্তারসহ প্রস্তুতির আরো অনেককিছু বাকি। 

আজকের খুলনা
আজকের খুলনা