• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের খুলনা

‘এখনকার বেশিরভাগ নাটক দেখলে বিরক্তি লাগে’

আজকের খুলনা

প্রকাশিত: ২০ আগস্ট ২০১৯  

ফেরদৌসী মজুমদার। বরেণ্য অভিনয়শিল্পী। সম্প্রতি 'তমোহর' শিরোনামে একটি নাটকে অভিনয় করেছেন তিনি। এই নাটক ও অন্যান্য প্রসঙ্গে কথা হলো তার সঙ্গে- 

দীর্ঘ বিরতির পর 'তমোহর'-এর মাধ্যমে আবারও অভিনয়ে ফিরলেন। কীভাবে এই নাটকের সঙ্গে যুক্ত হলেন?

'তমোহর'-এ অভিনয়ের আগে এর নির্মাতা চয়নিকা চৌধুরীর সঙ্গে আগেও কাজ করার অভিজ্ঞতা ছিল। প্রথম নাটকে তার সঙ্গে কাজের ভালো লাগা থেকে এই নাটকটি করলাম। কিন্তু যখন জানতে পারলাম নাটকটিতে সুবর্ণা মুস্তাফাও আছে, অভিনয়ের উৎসাহ আরও বেড়ে গিয়েছিল। সুবর্ণা থাকার কারণে বাড়তি আনন্দ নিয়ে দু'দিন কাজ করেছি।

প্রায় এক যুগ পর আপনার সঙ্গে সুবর্ণা মুস্তাফা অভিনয় করেছেন। কাজের অভিজ্ঞতা কেমন ছিল?

অসাধারণ। সুবর্ণা অসম্ভব গুণী অভিনেত্রী। ছোটবেলা থেকেই তাকে দেখে আসছি, কাজের প্রতি সে ভীষণ সচেতন। তার সঙ্গে 'সংশপ্তক'সহ আরও বেশ কয়েকটি নাটকে কাজ করেছি। তবে মাঝে আমার শারীরিক অসুস্থতা ও পারিপার্শ্বিক কারণে সেভাবে একসঙ্গে আর কাজ করা হয়ে ওঠেনি। কিন্তু এক যুগ আগেও তার সঙ্গে কাজ করতে গিয়ে যে মুগ্ধতা ছিল, এই নাটকে অভিনয়ের সময়ও তাতে হেরফের হয়নি। সত্যি বলতে, মিডিয়ায় সুবর্ণা মুস্তাফার মতো শিক্ষিত অভিনেত্রী খুব কমই আছে। 'তমোহর' নাটকে যুক্ত হতে পেরে ভীষণ তৃপ্ত। আমার বিশ্বাস, সুবর্ণাও বেশ সন্তুষ্ট। তার সঙ্গে অভিনয়ে বরাবরই স্বাচ্ছন্দ্য বোধ করি। এর সবচেয়ে বড় কারণ বোধহয় আত্মিক যোগাযোগ। আমরা পরস্পরকে ভালো বুঝতে পারি। 

ব্যক্তি সুবর্ণা মুস্তাফার কোন গুণটি আপনাকে মুগ্ধ করে? 

সে ভীষণ স্পষ্টবাদী মানুষ। অন্যায় কোনো কিছু চোখে পড়লে সঙ্গে সঙ্গে তার প্রতিবাদ করে। তাতে কে কী ভাবল, তা নিয়ে সুবর্ণা একেবারেই চিন্তিত নয়। তা ছাড়া তার ব্যক্তিত্বও আমাকে ভীষণ মুগ্ধ করে। 

ভিন্ন প্রসঙ্গে আসি, বেশ কয়েক বছর ধরে বিশেষ দিবস ছাড়া আপনাকে টিভি নাটকে দেখা যায় না কেন? 

মোটা দাগে শুধুই বিশেষ দিবসের নাটকে অভিনয় করছি- এ কথার সঙ্গে একমত নই। অন্যান্য সময়ও বেশ কয়েকটি নাটকে কাজ করেছি। ভালো গল্প পেলে যে কোনো সময়ই কাজ করতে প্রস্তুত আছি। তবে সত্যি বলতে, ইদানীং বেশিরভাগ নাটক দেখলেই বিরক্তি লাগে। অনেকে ভালো লিখছেন, কিন্তু জীবনঘেঁষা নাটক হচ্ছে না। এটা বিরাট ব্যাপার। নাটকে বিশেষ বক্তব্য না থাকলে, মানুষের মন স্পর্শ না করলে, সে নাটক যত সুন্দর হোক, সফল হয় না। এ ছাড়া এখন অনুশীলন ছাড়াই সবাই ক্যামেরার সামনে দাঁড়াতে চান। অনুশীলন ছাড়া কখনোই একজন অভিনেতা চরিত্রের গভীরে ডুব দিতে পারে না। সে জন্য মিডিয়ায় এখন অভিনয়শিল্পী সংকট। সত্যি বলতে, গৎবাঁধা চিত্রনাট্য, পরিচালকদের ভাবনা-চিন্তার সীমাবদ্ধতার কারণে টিভি নাটকে অভিনয়ে উৎসাহ পাই না। 

নিয়মিত অভিনয় করতে তরুণদের জন্য পরামর্শ কী?

জীবন অনেক কঠিন। যে কোনো কাজ যদি অন্তর থেকে ভালোবেসে করা যায়, সাফল্য অবশ্যই পাওয়া যায়। যদি কোনো উদ্দেশ্য থাকে, তবে সফল হওয়া যায় না।

আপনার কাছে জীবনের অর্থ কী?

কখনও জীবনের অর্থ খুঁজতে চাইনি [হাসি]। কেবল এতটুকু জানি, একজীবনে আমি পূর্ণ। 

আজকের খুলনা
আজকের খুলনা