• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

একাত্তরের এই দিনে শপথ নিয়েছিল মুজিবনগর সরকার

আজকের খুলনা

প্রকাশিত: ১৭ এপ্রিল ২০২০  

একাত্তরের এই দিনে মেহেরপুরের বৈদ্যনাথতলার আম্র কাননে শপথ নিয়েছিল বাংলাদেশের প্রথম সরকার, যা মুজিবনগর সরকার নামে পরিচিত। অস্থায়ী এই সরকার গঠনের মধ্য দিয়েই প্রাতিষ্ঠানিক ভিত্তি পায় মুক্তিযুদ্ধ। বিশ্লেষকরা বলছেন, মুজিবনগর সরকারের ঐক্য ও দৃঢ়তা থেকে শিক্ষা নিয়ে বর্তমান সংকটকাল পেরুতে পারে বাংলাদেশ।

১৯৭১। স্বাধীনতার প্রশ্নে বাঙালির অবিরাম লড়াই। তবে এই লড়াই স্তব্ধ করে দিতে নারকীয় হত্যাযজ্ঞ চালায় পাকিস্তানী বাহিনী। বাঙালিও বসে থাকেনি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। তবে ন্যায়ের পক্ষের এই জনযুদ্ধের রাজনৈতিক নেতৃত্বের প্রয়োজন ছিল। ঐতিহাসিক সেই প্রয়োজন থেকে গঠিত হয় বাংলাদেশের প্রথম সরকার। ১৫ টি মন্ত্রণালয় ও বিভাগ নিয়ে স্বল্প পরিসরে মুজিবনগরের যাত্রা শুরু করে এই সরকার।

পাকিস্তানের কারাগারের বন্দী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাষ্ট্রপতি, তার অবর্তমানে সৈয়দ নজরুল ইসলাম অস্থায়ী রাষ্ট্রপতি, তাজউদ্দিন আহমেদ প্রধানমন্ত্রী হিসাবে নিযুক্ত হয়েছিলেন এছাড়াও, মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি হিসাবে নিযুক্ত করা হয় জেনারেল এম এ জি ওসমানীকে।

মুক্তিযুদ্ধকালীন এই সরকার নানা প্রতিকূলতার মাঝে দিয়ে গেলেও কৃতিত্বের সাথেই স্বাধীনতার স্বপক্ষে কূটনৈতিক তৎপরতা, আর্থিক সক্ষমতা অর্জন ও মুক্তিযোদ্ধাদের গেরিলা প্রশিক্ষণ প্রদান করেন।

অধ্যাপক মেজবাহ কামাল বলেন, বাংলাদেশের জনগনের প্রতিনিধিত্বকারী সরকার হিসেবে বিশ্বের কাছে বাংলাকে দাঁড় করিয়েছে এই প্রতিষ্ঠান।

মুজিবনগর সরকারের মত জাতীয় ঐক্য আর দেশের প্রতি ভালবাসায় বর্তমান বৈশ্বিক মহামারির সংকটকাল পেরুবে বাংলাদেশ এমটাই প্রত্যাশা প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টার।।

তৎকালীন মেহেরপুর মহকুমা প্রশাসক তৌফিক- ই ইলাহী আজকের এই ক্রান্তিলগ্নে আমরা একতা-সৌহার্দপূর্ণতা নিয়ে এগিয়ে এসেছি, যা আবার আমাদের উজ্জীবিত করেছে।

সাধারণ মানুষের দেশের প্রতি অপরিসীম ভালোবাসা আর মুজিবনগর সরকারের দক্ষ নেতৃত্ব, স্বাধীনতার যুদ্ধকে নিয়ে যায় বিজয়ের পথে। বাঙালি পায় তার হাজার বছরের কাঙ্ক্ষিত স্বাধীনতা।

আজকের খুলনা
আজকের খুলনা