• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

এই সময় ঘরের কোণায় ফলিয়ে নিন দরকারি ভেষজ উদ্ভিদ

আজকের খুলনা

প্রকাশিত: ৫ জুন ২০২০  

রান্নায় নিত্য প্রয়োজনীয় ভেষজ উপাদান যেমন- ধনেপাতা, কারিপাতা বা পুদিনা সবাই কমবেশি ব্যবহার করে। শুধু রান্নার স্বাদ-গন্ধ বাড়াতেই নয় এসব পাতায় রয়েছে হাজারো স্বাস্থ্য উপকারিতা। প্রতিদিনকার বাজারের সঙ্গে এসব হয়ত কিনে তারপর ব্যবহার করেন। 

তবে জানেন কি? ঘরের এক কোণায় স্বল্প পরিসরে আপনি এসব দরকারি ভেষজ উদ্ভিদ নিজেই ফলিয়ে নিতে পারে। বারান্দার কোণে, জানলার তাঁকে বা ছাদের একফালি জায়গাতেই ফলিয়ে নিতে পারবেন দরকারি হার্বস! জেনে নিন কোন গাছ গুলো সহজেই এভাবে চাষ করতে পারবেন ঘরেই-

তুলসি গাছ

এই মৌসুমে তুলসি পাতা যে কতটা উপকারী, তা বলে শেষ করা যাবে না। ঠাণ্ডা-কাশির জম এই পাতার রয়েছে বহু স্বাস্থ্যগুণ। আলাদা করে তুলসির চারা কিনে বারান্দায় রাখুন। তুলসি গাছ ছোট টবে হতে পারে, বিশেষ যত্নআত্তি ছাড়াও ভালো থাকে। অল্প রোদ আসে এমন জায়গায় টব রেখে দিন।

পুদিনা

শরবত তৈরিতে, মুড়ি মাখায়, রান্নায়সহ চাটনিতে পুদিনা পাতা না থাকলে কি জমে! বাড়িতে খুব সহজেই পুদিনা বুনতে পারেন। বাজার থেকে পুদিনা পাতা কিনে গোড়াগুলো কেটে অল্প পানিতে এক রাত ভিজিয়ে রাখুন। পরের দিন টবে বা অন্য কোনো ছোট ছড়ানো বাটিতে মাটি রেখে তাতে পুঁতে দিন। পাত্রটা আলোয় রাখুন, দুইবেলা পরিমাণমতো পানি দিন। পুদিনা খুব তাড়াতাড়ি বাড়ে, তাই প্রয়োজনমতো ছেঁটে দেবেন।

কারিপাতা

এই পাতার গন্ধ সবারই মন ভুলায়। অনেকেই বাড়িতে কারিপাতার গাছ রাখেন। এমনিতে কারিপাতা মাঝারি মাপের গাছ, তবে ছেঁটে রাখলে বারান্দা বা ছাদের টবেও রাখতে পারবেন। মুসুর ডাল, মাংস, সবজি রান্নায় স্বাদের বদল ঘটাতে কারিপাতা দেয়া যায়। মাঝারি টবে কারিপাতার বীজ বুনে দিন, সুন্দর গাছ হয়ে যাবে।

ধনেপাতা

এই ভেষজ পাতা সম্পর্কে নতুন করে কিছু বলার নেই! সব কিছুতেই দারুন মানিয়ে যায় এই পাতা। পুদিনার মতোই ধনেপাতা শিকড় বুনে ঘরেই ফলানো যায়। তবে শুকনো ধনের বীজ মাটিতে ছড়িয়ে দিলেও সুন্দর গাছ হবে। ছোট পাত্রেও ধনেপাতার গাছ ভালো হয়, তাই জায়গার চিন্তা নেই!

পেঁয়াজ পাতা

পেঁয়াজকলি খেতে কে না ভালোবাসে? শুধু শীতকালেই এর দেখা মেলা যায় বাজারে। তবে যদি নিজের ঘরেই এর চাষ করেন ছোট্ট আকারে তবে সবসময়ই এই পাতা খেতে পারবেন। বাজার থেকে পেঁয়াজ কিনে শেকড়ের অংশটা টবে বুনে দিন। কয়েকদিনের মধ্যেই পেঁয়াজ গাছ বের হবে। 

আজকের খুলনা
আজকের খুলনা