• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের খুলনা

ঋতু বদলে সুস্বাস্থ্যের সঙ্গী হোক মৌসুমী ফল

আজকের খুলনা

প্রকাশিত: ১৫ নভেম্বর ২০২০  

একে তো মহামারি ভাইরাসে সব সময় আতঙ্কে থাকছেন। সেই সঙ্গে এখন আবার ঋতু বদলের ঝক্কি। এই সময়টাতে সহজেই নানা ভাইরাস, ফ্লুতে আক্রান্ত হতে পারেন। এছাড়াও ত্বকের সমস্যা তো আছেন। 

সারা বছর যতটা না ঠান্ডা জ্বরে ভোগেন এই সময় তারচেয়ে দ্বিগুণ বেড়ে যায় এই সম্ভাবনা। তাই তো নিয়মিত জীবনযাপনে সঙ্গী করুণ মৌসুমী ফল। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, শীতকালে ফ্লু বা সংক্রমণ আবারও বাড়তে পারে। এজন্য শীতে রোগ প্রতিরোধ বাড়ানো খুবই জরুরি। শীতের সময় এমন বেশ কিছু ফল পাওয়া যায় যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

চলুন জেনে নেয়া যাক কোন ফলগুলো এসময় আপনাকে সুস্থ রাখতে সহায়তা করবে- 

কমলা 
ভিটামিন সি এবং ক্যালসিয়ামের ভালো উৎস কমলা। এই ফল শীতে সংক্রমণের ঝুঁকি হ্রাস করে এবং শরীরকে ভেতর থেকে শক্তিশালী করে তোলে। 

আপেল 
সারা বছরই পাওয়া যায় এমন সব ফলের মধ্যে আপেল অন্যতম। দামেও বেশ সস্তাই থাকে এই বিদেশি ফলটি। এতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ফাইবার, ভিটামিন সি এবং ভিটামিন কে। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। নিয়মিত একটি করে আপেল খেলে শরীর বিভিন্ন ধরনের রোগ থেকে দূরে থাকে।  

বেদানা
বেদানা বা ডালিমে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি থাকায় এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়া এটি রক্তকে পাতলা করতে ভূমিকা রাখে। নিয়মিত এ ফল খেলে রক্তচাপ কমে, হৃৎপিণ্ড সুস্থ থাকে। এছাড়াও ওজন কমাতে এবং ত্বকের জন্যও এ ফলটি বেশ উপকারী।

পেয়ারা 
আজকাল সারাবছরই পেয়ারা পাওয়া যায়। এতে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টস থাকায় এটি সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে এবং কোষকে যেকোনো ধরনের ক্ষয়ক্ষতি থেকে রক্ষা করে। এছাড়া পেয়ারাতে প্রচুর পরিমাণে ফাইবার থাকায় এটি হৎপিণ্ডকে সুস্থ রাখে। সেই সঙ্গে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে। 

নাশপাতি
শীতের ফলের মধ্যে অন্যতম হচ্ছে নাশপাতি। খেতে সুস্বাদু এ ফলটি গুণেও অনন্য। এটি অন্ত্রের জন্য খুব ভালো। নাশপাতিতে ভিটামিন ই, সি এর মতো অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য থাকায় এটি শরীরের নানা উপকার করে। 

আজকের খুলনা
আজকের খুলনা