• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

ইতি টানছেন ‘২০০৫ অ্যাশেজে’র শেষ সদস্যও

আজকের খুলনা

প্রকাশিত: ৬ সেপ্টেম্বর ২০২০  

ক্রিকেট ইতিহাসের সেরা দ্বিপাক্ষিক সিরিজ কোনটি?- এমন প্রশ্নের জবাবে যে অল্প কয়টি সিরিজের কথা উঠে আসবে সেখানে ওপরের দিকেই ২০০৫ সালে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যকার অ্যাশেজ সিরিজটি। তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ সে সিরিজটি ২-১ ব্যবধানে জিতেছিল স্বাগতিক ইংল্যান্ড।

প্রায় দেড় দশক আগের সেই অ্যাশেজ সিরিজে খেলা প্রায় সব খেলোয়াড় পেশাদার ক্রিকেটকে বিদায় জানিয়েছেন অনেক আগেই। বাকি ছিলেন শুধু ইংল্যান্ডের মিডলঅর্ডার ব্যাটসম্যান ইয়ান বেল। এবার তিনিও ইতি টানছেন নিজের পেশাদার ক্যারিয়ারের, ২০১৯-২০২০ মৌসুম শেষে আর খেলতে দেখা যাবে না বেলকে।

তখনকার ২৩ বছর বয়সী বেল পাঁচ ম্যাচের ১০ ইনিংসে করেছিলেন ১৬৫ রান। সে সিরিজটি তার জন্য ভালো না গেলেও, পরের সময়টা পুরোপুরি নিজের করে রেখেছেন ইংল্যান্ড ও ওয়ারউইকশায়ারের এ ব্যাটসম্যান। তবে বিদায়ী মৌসুমটা ঠিক ক্যারিয়ারের প্রতিচ্ছবি হয়ে থাকল না তার।

বছর পাঁচেক আগে মাত্র ৩৩ বছর বয়সেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন তিনি। এই পাঁচ বছর খেলেছেন ওয়ারউইকশায়ারের হয়ে। তবে রোববার থেকে শুরু হতে যাওয়া বব উইলিস ট্রফির ম্যাচটিই হবে বেলের শেষ প্রথম শ্রেণির ম্যাচ। আগামী সপ্তাহে টি-টোয়েন্টির মধ্য দিয়ে ক্যারিয়ারের ইতি টানবেন তিনি।

২০১৫ সালে যখন আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন বেল, তখন ওয়ানডে ক্রিকেটে তার নামের পাশে ছিল ১৬১ ম্যাচে ৪ সেঞ্চুরিতে ৫৪১৬ রান। যা তখনকার সময়ে ইংল্যান্ডের পক্ষে সর্বোচ্চ রানের রেকর্ড ছিল। এখন এটিকে টপকে গেছেন জো রুট ও ইয়ন মরগ্যান।

ওয়ানডের চেয়ে টেস্ট পরিসংখ্যানই বেশি উজ্জ্বল বেলের। প্রায় ১১ বছরের টেস্ট ক্যারিয়ারে খেলেছেন ১১৮টি ম্যাচ, ৪২ গড়ে ২২ সেঞ্চুরির সাহায্যে করেছেন ৭৭২৭ রান। এছাড়া আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৮ ম্যাচে ১৮৮ রান করেছেন তিনি।

ঘরোয়া ক্রিকেটে ক্যারিয়ারের পুরো ২১ বছর ওয়ারউইকশায়ারেই খেলেছেন বেল। সবমিলিয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে ৫৭ সেঞ্চুরি ও ১০৩ ফিফটিতে করেছেন ২০ হাজার ৩০০ রান। লিস্ট ‘এ’ ফরম্যাটে ১৩ সেঞ্চুরির সঙ্গে ৭৯ হাফসেঞ্চুরিতে ১১ হাজার ১৩০ রান রয়েছে তার নামের পাশে।

আজকের খুলনা
আজকের খুলনা