• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

ইউটিউব নতুন আনলো বুকটিউব

আজকের খুলনা

প্রকাশিত: ১১ অক্টোবর ২০১৯  

গান, নাচ, অভিনয়, রান্না, জ্যোতির্বিজ্ঞান অথবা রোবটিকসের মতো বহু বিচিত্র বিষয় নিয়ে কমিউনিটি রয়েছে বিশ্বের সবচেয়ে বড় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউবে। তাই বলে বই নিয়ে চ্যানেল? হ্যাঁ, ইউটিউবে বই নিয়েও অনেক চ্যানেল রয়েছে, যা ‘বুকটিউব’ নামে পরিচিত। গুগলের মালিকানাধীন এ ভি‌ডিও শেয়ারিং সাইটে বর্তমানে বুকটিউব চ্যানেলগুলো জনপ্রিয় হয়ে উঠছে। সাহিত্যপ্রেমী আর বইপড়ুয়া মানুষের জন্য ইউটিউবস বুকটিউব কমিউনিটির সবচেয়ে জনপ্রিয় ১০টি চ্যানেলের খবরাখবর নিয়ে এ আয়োজন।

১. হার্পারকলিন্স বুক স্টুডিও

২০১৫ সালের অক্টোবরে শুরু হওয়া বাণিজ্যিক এই বুকটিউব চ্যানেলটির মালিকানায় রয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক হার্পারকলিন্স পাবলিশার্স। লেখকদের সংক্ষিপ্ত সাক্ষাৎকার, নতুন প্রকাশিত বইয়ের মোড়ক উন্মোচন এবং বই নিয়ে নিয়মিত ট্রেলার ভিডিও প্রকাশ করে থাকে চ্যানেলটি।

২. সিএস লুইস ডুডল

৪৬ হাজারেরও বেশি সাবস্ক্রাইবার রয়েছে ২০১২ সালে শুরু হওয়া এ অবাণিজ্যিক বুকটিউব চ্যানেলে। জনপ্রিয় ব্রিটিশ লেখক ও ধর্মতত্ত্ববিদ ক্লাইভ স্টাপল লুইসের বিভিন্ন বইকে পাঠকদের কাছে আরও সহজবোধ্য করে তোলার জন্য ভিডিও প্রকাশ করে থাকে চ্যানেলটি। এ ইউটিউব চ্যানেলের ভিডিওগুলো এ পর্যন্ত ৩৭ লাখবারের বেশি ভিউ হয়েছে।

৩. ব্রাউন গার্ল রিডিং

বিভিন্ন লেখকের হরেক রকম বই নিয়ে নিজের চিন্তাভাবনাগুলো এ চ্যানেলে ভিডিও আকারে প্রকাশ করেন ডায়ানা ইভানস। এ ছাড়া নিজের পছন্দের লেখকদের বই নিয়ে বুক রিভিউ এবং নিজের বুক রিডিং তালিকাও শেয়ার করেন তিনি। ১০ হাজার সাবস্ক্রাইবার ছাড়াও তাঁর প্রকাশিত ভিডিওগুলো এ পর্যন্ত ৪ লাখবারের বেশি দেখেছে মানুষ।

৪. পোল্যান্ডব্যানানা বুকস

লস অ্যাঞ্জেলেসের বাসিন্দা ক্রিস্টিন রিক্সিও প্রতি সপ্তাহের বুধবার তাঁর পঠিত বই নিয়ে ভিডিও প্রকাশ করে থাকেন পোল্যান্ডব্যানানা বুকস নামের বুকটিউব চ্যানেলে। ৪ লাখ গ্রাহকের এই চ্যানেলে প্রকাশিত বুক রিভিউ, ফ্যান্টা‌সি ও বিজ্ঞান কল্পকাহিনি সম্পর্কিত বিভিন্ন ভিডিওগুলো এ পর্যন্ত প্রায় ৭ কোটিবার ভিউ হয়েছে।

৫. ওয়াইসক্রাকস ঠাগ নোটস

জনপ্রিয় এডুকেশনাল আমেরিকান ওয়েবসিরিজ ঠাগ নোটস–এর অফিশিয়াল এ ইউটিউব চ্যানেলের রয়েছে ২৭ লাখ সাবস্ক্রাইবার। উপস্থাপক গ্রেগ এডওয়ার্ডস বিভিন্ন জনপ্রিয় সাহিত্যকর্মকে অনেকটা কৌতুক অভিনয় করে বিশ্লেষণ করে থাকেন এই চ্যানেলে।

৬. রিড ইট ফরওয়ার্ড

জনপ্রিয় লেখিকা টাফি ব্রডোসার-আকনার আর আম্বার টাম্বলিন তাঁদের পড়ে থাকা বিভিন্ন বই নিয়ে ভিডিও প্রকাশ করে থাকেন এই চ্যানেলে। এ ছাড়া পাঠকেরা ছয় মাস ধরে পড়বে এমন বিষয়ভিত্তিক বইয়ের তালিকা প্রকাশ করে চ্যানেলটি। বিভিন্ন বই নিয়ে পাঠকদের সঙ্গে আলোচনার জন্য বুক ক্লাব ডিসকাশন চ্যাট রয়েছে এ চ্যানেলের। এ চ্যানেলে প্রকাশিত ভিডিওগুলো এ পর্যন্ত ভিউ হয়েছে প্রায় ১৩ লাখবার।

৭. স্যাভিজ রিডস

যুক্তরাজ্যের পাঠক সাইমন স্যাভিজ তাঁর পঠিত বিভিন্ন বই নিয়ে বুক রিভিউ এবং ভবিষ্যতে তিনি কী কী বই পড়বেন তা নিয়ে ভিডিও প্রকাশ করে থাকেন এ বুকটিউব চ্যানেলটিতে। ২০১১ সালে শুরু হওয়া এ চ্যানেলের রয়েছে ১৭ হাজার সাবস্ক্রাইবার এবং তার প্রকাশিত ভিডিওগুলো এ পর্যন্ত ১৮ লাখবার ভিউ হয়েছে।

৮. ক্রাশ কোর্স লিটারেচার

৯ লাখ ৭০ হাজার সাবস্ক্রাইবার আর ৮৪ লাখের বেশি ভিউয়ারের এ চ্যানেলটিতে ব্লগার এবং লেখক ভ্রাতৃদ্বয় হ্যাংক ও জন ইংরেজি সাহিত্যের জনপ্রিয় উপন্যাসগুলো নিয়ে ভিডিও প্রকাশ করে থাকেন। প্রাইড অ্যান্ড প্রেজুডিস, ফ্রাঙ্েস্টাইন, হ্যামলটসহ আরও অনেক বই এবং বিষয় নিয়ে ভিডিও প্রকাশিত হয় এই ইউটিউব চ্যানেলে।

৯. স্নাজি রিডস

ডিপার ডুড নামের ১০ বছর বয়সী এক শিশুর ইউটিউব চ্যানেল এটি। মাত্র বছরখানেক আগে শুরু হওয়া এ চ্যানেলে ডিপার তার পছন্দের বিভিন্ন বই নিয়ে সংক্ষিপ্ত ভিডিও প্রকাশ করে থাকে।

১০. এপিক রিডস

এটি হার্পারকলিন্সের মালিকানাধীন আরেকটি বুকটিউব চ্যানেল। ২০০০ সালে শুরু হওয়া এ চ্যানেলের রয়েছে ১ লাখ ৫৭ হাজারের বেশি সাবস্ক্রাইবার। এ চ্যানেলে প্রকাশিত
ভিডিওগুলো সারা বিশ্বে এ পর্যন্ত ৩৫ কোটিবারের বেশি দেখা হয়েছে। মূলত তরুণ এবং টিন এজারদের জন্য ভিডিও প্রকাশিত হয় এখানে। বই নিয়ে বিভিন্ন সমস্যা, তরুণ লেখকদের
সাক্ষাৎকার এবং বই নিয়ে বিভিন্ন অনুষ্ঠান সম্পর্কিত মজার ভিডিও প্রকাশ করে থাকে চ্যানেলটি।

আজকের খুলনা
আজকের খুলনা