• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

আপেল সিডার ভিনেগার খেলে কী হয়?

আজকের খুলনা

প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০২০  

শরীর সুস্থ রাখতে আপেল সিডার ভিনেগারের ভূমিকা অনেক। নিয়মিত আপেল সিডার ভিনেগার গ্রহণে শরীর সুস্থ রাখার পাশাপাশি ত্বকের তারুণ্য ধরে রাখতেও সহায়তা করে।

ওজন কমানো থেকে শুরু করে দীর্ঘমেয়াদি বিভিন্ন রোগের দাওয়াই এই পানীয়। তবে এর কার্যকারিতা সম্পর্কে অনেকেরই সঠিক ধারণা নেই। চলুন তবে জেনে নেয়া যায় এই পানীয় খেলে শরীরে কী ঘটে?

> আপেল সিডার ভিনেগার ব্যাকটেরিয়ারোধী ও অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান সমৃদ্ধ। যা ব্যাক্টেরিয়াসহ অন্যান্য রোগ-জীবাণু ধ্বংস করতে সহায়তা করে। প্রাচীনকালে এটা জীবাণুনাশক হিসেবে এবং পরিষ্কারক হিসেবে ব্যবহার করা হত। এছাড়াও এটা খাবার দীর্ঘদিন ভালো রাখতে সহায়তা করে।

> আপেল সিডার ভিনেগার টাইপ-২ ডায়াবেটিসে ভালো কাজ করে। গবেষণায় অনুযায়ী, অ্যাপল সাইডার ভিনিগার উচ্চ কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার খাওয়ার সময় ইনসুলিনের সংবেদনশীলতা ১৯ থেকে ৩৪ শতাংশ উন্নত করতে পারে। আর রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে ভূমিকা রাখে।

> অনেক গবেষণায় দেখা গেছে, আপেল সিডার ভিনেগার ওজন কমাতে ভূমিকা রাখে। এটা পেট ভরা অনুভূতি দান করে ও উচ্চ ক্যালরি সমৃদ্ধ খাবার গ্রহণে বাধা দেয়, এতে ওজন কমানো সহজ হয়।

> আপেল সিডার ভিনেগার মানবদেহের সার্বিক কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইড ও এলডিএল কোলেস্টেরলের মাত্রা কমায় বলে জানা গেছে গবেষণা থেকে। কারণ এতে এমন কিছু উপাদান আছে যা শরীরের কোলেস্টেরলের মাত্রা কমাতে ভূমিকা রাখে।

> আপেল সিডার ভিনেগার কোলেস্টেরলের মাত্রা কমানোর পাশাপাশি হৃদপিণ্ডের স্বাস্থ্য ভালো রাখতেও সহায়তা করে। আর স্ট্রোকের ঝুঁকি কমায়। এছাড়াও এর আলফা-লিনোলেনিক অ্যাসিড নারীদের হৃদরোগের ঝুঁকি কমায়।

> আপেল সিডার ভিনেগার শরীর সুস্থ রাখা ও হৃদরোগের ঝুঁকি কমানোর পাশাপাশি ত্বক মসৃণ ও সুন্দর রাখতে সহায়তা করে। এর ব্যাকটেরিয়া-রোধী উপাদান ত্বকের সংক্রমণ যেমন- একজিমা ও অন্যান্য সমস্যা দূর করতে সহায়তা করে।

আজকের খুলনা
আজকের খুলনা