• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

আগামী ৬ মাসের মধ্যে ৪জি পরিষেবা আনছে বিএসএনএল

আজকের খুলনা

প্রকাশিত: ১১ নভেম্বর ২০১৯  

আগামী ছয় মাসের মধ্যে বিএসএনএল ফোর-জি পরিষেবা চালু করবে। রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থাটির চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর প্রবীণ কুমার পুরওয়ার এ কথা জানান। পাশাপাশি, আগামী দু'বছরে বিএসএনএল ফোর-জি নেটওয়ার্কে ১২,০০০ কোটি টাকা মতো খরচ করবে বলে তিনি জানিয়েছেন। ডিসেম্বরের মধ্যেই ফোর-জি স্পেকট্রাম হাতে পাওয়ার ব্যাপারে আশাবাদী বিএসএনএল কর্তৃপক্ষ।

'দ্য ইকনমিক টাইমস'-কে দেওয়া এক সাক্ষাৎকারে পুরওয়ার বলেছেন, 'সরকার বিএসএনএল-কে যে আর্থিক প্যাকেজ দিয়েছে, তা খুবই ভাল। এখন গ্রাহকদের আশা অনুযায়ী, বিএসএনএল ম্যানেজমেন্ট ও আধিকারিকদের পরিষেবা প্রদান নিশ্চিত করতেই হবে। এ ব্যাপারে বড় ভূমিকা পালন করবে ফোর-জি। এই পরিষেবা চালু করতে বিএসএনএল-এর ছয় মাস মতো সময় লাগবে।' তিনি জানিয়েছেন, বর্তমানে সংস্থার দেড় লক্ষের বেশি কিছু কর্মী, আধিকারিকের মধ্যে ৭০,০০০-৮০,০০০ জন ভিআরএস প্রকল্পে যোগ দিয়ে স্বেচ্ছাবসর নেবেন।

বিএসএনএল কর্তৃপক্ষ গত সোমবার রাতে স্বেচ্ছাবসর প্রকল্পের যে বিজ্ঞপ্তি দিয়েছে, তা অনুযায়ী মোট ১,০৪,৪৭১ কর্মী, আধিকারিক ভিআরএস নেওয়ার যোগ্য। তাঁদের মধ্যে শনিবার বিকাল পর্যন্ত প্রায় ৬৪,০০০ জন স্বেচ্ছাবসর চেয়ে আবেদন জানিয়েছেন। অর্থাৎ, স্বেচ্ছাবসরের জন্য মোট যোগ্য কর্মচারীর ৬১ শতাংশেরও বেশি বিজ্ঞপ্তি জারির প্রথম সপ্তাহের মধ্যেই ভিআরএস-এর জন্য আবেদন করেছেন।

এদিকে ভিআরএস প্রকল্পের লক্ষ্য অনুযায়ী ৭০,০০০-৮০,০০০ কর্মচারী স্বেচ্ছাবসর নিলে রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থাটির কর্মী, আধিকারিক সংখ্যা এখনকার তুলনায় অর্ধেকের বেশি কমে যাবে। এই পরিস্থিতিতে ব্যবসা ও পরিষেবা সাবলীল ভাবে অব্যাহত রাখতে বিএসএনএল-কে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে টেলিকম দপ্তর। পুরওয়ার জানিয়েছেন, এ ব্যাপারে আলোচনা শুরু হয়েছে এবং বিএসএনএল পরিষেবা ও ব্যবসা এখনকার মতোই ধারাবাহিকভাবে অব্যাহত রাখার পদক্ষেপ নিচ্ছে।

তাঁর মন্তব্য, 'খুব হিসাব করে আমাদের কাজ করতে হবে। দেখতে হবে কোন ইউনিটে কত জন স্বেচ্ছাবসর চেয়ে আবেদন করছেন। তবে স্বেচ্ছাবসর নেওয়ার পরেও প্রায় ৮০,০০০ কর্মচারী বিএসএনএল-এ থাকবেন। সুতরাং, সংখ্যাটি এখনকার তুলনায় অর্ধেক হলেও যথেষ্ট। কর্ম সংস্কৃতি পরিবর্তন করতেই হবে।'

এই পরিস্থিতিতে রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থাটির কিছু পরিচালনা আউটসোর্স করা হবে বলে আগেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে তা করতেও ২-৩ মাস সময় লাগবে। তাই এই অন্তর্বর্তী সময়কালে সমস্ত পরিচালনা ও পরিষেবা অব্যাহত ও অক্ষুণ্ণ রাখতে যে বিকল্প ব্যবস্থাগুলি নিয়ে আলোচনা চলছে, তার মধ্যে অন্যতম স্বেচ্ছাবসর নেওয়া কিছু কর্মচারীকে কম খরচে কনসালট্যান্ট হিসাবে নিয়োগ করা।

আজকের খুলনা
আজকের খুলনা