• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের খুলনা

অভিনয়ের নানান রকম মজা আছে : জয়া

আজকের খুলনা

প্রকাশিত: ৪ জানুয়ারি ২০২০  

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী জয়া আহসান। বাংলাদেশের পাশাপাশি ওপার বাংলাতেও বেশ জনপ্রিয় তিনি। রূপ আর অভিনয় গুণে ছড়িয়েছেন মুগ্ধতা। ঢাকার চেয়ে কলকাতায় তার বর্তমান ব্যস্ততা সবচেয়ে বেশি। অভিনয়ের পাশাপাশি বিভিন্ন সামাজিক ও অর্থনৈতিক কর্মকাণ্ডে নিজেকে ছাড়িয়ে নিয়েছেন।

গেল ২৭ ডিসেম্বর কলকাতায় জয়া আহসানের ‘রবিবার’ সিনেমাটি মুক্তি পায়। গত ২৭ ডিসেম্বর ওপার বাংলায় মুক্তি পেয়েছে তার অভিনীত ছবি ‘রবিবার’। অতনু ঘোষ পরিচালিত এই ছবিতে তার বিপরীতে অভিনয় করেছেন প্রজেনজিৎ চট্টোপাধ্যায়। সিনেমাটি মুক্তির পর প্রশংসাও কুড়াচ্ছেন জয়া। এছাড়াও কলকাতায় বেশকয়েকটি সিনেমা মুক্তির অপেক্ষায় আছে। নতুন বছরে জয়ার কাজের খবর ও ‘রবিবার” নিয়ে কথা বলেছেন জয়া আহসান।

কলকাতায় ‘রবিবার’ সিনেমাটি প্রেক্ষাগৃহে কেমন চলছে?

সিনেমাটি কলকাতায় মুক্তির পর থেকে বেশ সাড়া পাচ্ছি। এর কারণ হচ্ছে সিনেমাটি একদমই ব্যতিক্রম গল্প নিয়ে নির্মাতা তৈরি করেছেন। নির্মাতা মূলত বিশেষ এক ধরণের দর্শকের জন্য সিনেমাটি নির্মাণ করেছেন। দর্শকরা সেটি ফিলও করেছেন।  

 

সায়নীর চরিত্রে জয়া আহসান, দর্শকের উচ্ছ্বাস কেমন লক্ষ্য করলেন?

সিনেমায় সায়নী চরিত্রে অভিনয় করেছি। চরিত্রটা অনেক চ্যালেঞ্জিং ছিল। অভিমানের যদি কোনো পরিশীলিত, তীক্ষ্ণ স্বরূপ হয়, তবে তা কেমন হতে পারে তেমনি আমার চরিত্রটি ছিল। দর্শকরা দেখেছেন তীক্ষ্ণ কথা আর আত্মসম্মানের একটি চরিত্র। দর্শকরা উপলদ্ধি করতে পেরেছেন, চরিত্রটি নিয়ে কথাও বলেছেন। সবমিলিয়ে দর্শকরা আমার এই চরিত্র নিয়ে বেশ উচ্ছ্বাসিত ছিলেন। 


নতুন বছরের নতুন কাজ কী কী শুরু করছেন?

নিজ দেশে তেমন ভালো গল্পের সিনেমা অফার পাই না। প্রতিনিয়ত সিনেমার অফার আসে, কিন্তু গল্প পছন্দ না হওয়ায় সিনেমার নতুন কোনও কাজ শুরু হচ্ছে না। তবে কলকাতায় কথাবার্তা চলছে কিছু কাজের। তাছাড়া কলকাতায় আরও কয়েকটি সিনেমা মুক্তির অপেক্ষায় আছে। সেগুলো নিয়ে এগুচ্ছি। 
 
 

আপনি তো অভিনয়শিল্পী। আপনার কাছে ‘অভিনয়’ আসলে কী? মানে অভিনয়ের মজাটা কী?

অভিনয়ের আসলে নানান রকম মজা আছে। একেকজন একেকভাবে বলে। কিন্তু আমার কাছে অভিনয় হচ্ছে আমি যে মানুষটা না, সেই মানুষ হয়ে তার জীবনধারার ভেতর দিয়ে যাওয়া।

 

ছোটপর্দায় জয়া আহসান অনুপস্থিত কেন?

ভালো চরিত্র ও গল্প পেলেই নাটক কিংবা টেলিছবিতে অভিনয় করব।

 

সময় দেওয়ার জন্য ধন্যবাদ আপনাকে। 

আপনাকেও  ধন্যবাদ।

আজকের খুলনা
আজকের খুলনা